ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

১. আগুনে পুড়ে যাওয়া হতভাগা শতাধিক মানুষের কর্মস্থান তাজরিন গার্মেন্টস মূলত তুবা গ্রুপের একটি প্রতিষ্ঠান যার মাসিক মুনাফা ছিলো ২৪ কোটি টাকা (৩ মিলিয়ন ডলার)।

২. তুবা গ্রুপের চেয়্যারম্যান মাহমুদা আক্তার (মিতা) এবং ম্যানেজিং ডিরেক্টর দেলোয়ার হোসেন যিনি কানাডার নাগরিকত্ব গ্রহণ করেছেন এবং ডিগ্রী নিয়েছেন শিকাগোর নর্থওয়েস্
টার্ন বিশ্ববিদ্যালয় থেকে। এসব তথ্য তুবা কোম্পানীর ওয়েবসাইট থেকে গুগল আর্কাইভ ধারণ করে রেখেছে যেটা রবিবার (২৫শে নভেম্বর) ডাউন হয়ে যায়।

৩. গার্ডিয়ানকে দেলোয়ার বলেছেন, ‘এই শ্রমিকদের কারণেই আমি বেঁচেছি অথচ তাদের জন্য কিছুই করতে পারছি না। আমার মাথায় ঢুকছে না কি কারণে তারা বিল্ডিংটা থেকে বের হতে পারছে না’। নিউইয়র্ক টাইমসকে দেলোওয়ার হোসেন বলেন, ‘আমার জন্য দোয়া করুন’।

৪. তাজরিন ফ্যাশনসহ তুবা গ্রুপের আরো এগারোটা ফ্যাক্টরি রয়েছে। ২০০৯ সালের ১লা মার্চ তাজরিন ফ্যাশন প্রতিষ্ঠিত হলে সেখানে কর্মসংস্থান জোটে ১৬৩০ জন শ্রমিকের।

৫. ভবনটির ১ লাখ ৫০ হাজার স্কয়ার ফুট জায়গায় পোষাক তৈরীর মেশিন।

৬. অগ্নিকান্ড প্রতিরোধের জন্য স্মোক ডিটেক্টর ৬০টা, অগ্নি নির্বাপন যন্ত্র (এবিসি) ১০০ টা, সিওটু ১০০টা, অটো ১২ টা, ফোম টাইপ ৪টা, হস রিয়াল ১৮টা, ফায়ার ব্লান্কেট ৩২ পিস রয়েছে বলে তাজরিন ফ্যাশন তুবা গ্রুপ ওয়েবে প্রকাশ করেছিলো।

৭. এসব ব্যবস্থা থাকা স্বত্ত্বেও এখন পর্যন্ত ৫০ এর অধিক অঙ্গারিত শ্রমিকের চেহারা শনাক্ত করা যায়নি, ডিএনএ টেস্ট করা হবে বা হচ্ছে। তাজরিনে কতজন শ্রমিক কাজ করে এবং আগুন লাগার সময় তাদের মধ্যে কতজন কর্মরত ছিলো এসব তথ্য গার্মেন্টস কর্তৃপক্ষের কাছে নেই, যার জন্য কোনো নিঁখোজ সংবাদও নেই। যে শ্রমিকেরা এমন মৃত্যুকুপে ঢোকে তাদের তথ্য ওয়েব ডেটাবেজে থাকবে আশা করা খুবই অস্বাভাবিক।

৮. শ্রমিক ছাড়া কোনো কর্মকর্তা মারা গেছে কিনা এখন পর্যন্ত সে তথ্য মিডিয়াতে দেখা যায় নি।

৯. তাজরিন গার্মেন্টেসে আগুন লাগে ২৪ তারিখ রাতে, মানে শনিবার রাতে। ২৬ তারিখ, সোমবার রাত পর্যন্ত অনেক মৃত মানুষদের লাশ শনাক্ত হয়নি। টিভি জুড়ে ব্রেকিং নিউজে তখনও তাজরিন গার্মেন্টেস। তাজরিন গার্মেন্টেসে আগুন লাগার পরের দিন, মানে ২৫ তারিখ (রবিবার) রাতে, মানে তখনও তাজরিন থেকে ধোয়া বের হচ্ছে, ডেবনিয়ার নামে আরেকটা গার্মেন্টেসে আগুন লাগানোর চেষ্টা চালানো হয় বলে ২৬ তারিখ সন্ধ্যায় প্রধানমন্ত্রী জানান। ২৫ তারিখ, রোজ রবিবার রাত থেকে ২৬ তারিখ, রোজ সোমবার সন্ধ্যা – এই একদিন, মানে ২৪ ঘন্টার মধ্যে ডেবনিয়ার গার্মেন্টেসের আগুন লাগানোর চেষ্টাকারীকে শনাক্ত করে কোর্টে চালান দিয়ে, ভিডিও ফুটেজ তদন্ত করে, আদালতে বিচারকের সাথে আগুণ লাগানোর চেষ্টাকারী ও তাকে ইন্ধন প্রদানকারীর মধ্যে বাতচিত সম্পন্ন হয়ে প্রধানমন্ত্রীর কাছে তথ্য পৌঁছে গেলো। প্রধানমন্ত্রী সিসিক্যামেরায় তোলা আগুন লাগানোর দৃশ্য দেখলেন। তারপরে সংসদে সে কথা জানালেন। একদিনের মধ্যে সব তদন্ত, সুপারতদন্ত, ডুপারতদন্তের এক ঐতিহাসিক ঘটনা ঘটলো বাংলাদেশে!

১০. কানাডিয়ান এপ্যারেল ফেডারেশনের নির্বাহী পরিচালক জানিয়েছেন, তাজরিনে অগ্নিকান্ডের ফলে কানাডায় ‘হলিডে শপিং সিজন’ এ কোনো প্রভাব পড়বে না, কারণ শিপমেন্ট সব কানাডায় পৌঁছে গেছে এবং বাংলাদেশে আরো হাজার হাজার ফ্যাক্টরী আছে।

উপরের তথ্যগুলো বিচ্ছিন্নভাবে বিশ্লেষন করলে এমন ফ্যাক্টরীগুলোর প্রতি বৈশ্বিক পর্যবেক্ষণ কি হতে পারে তার একটা আন্দাজ করা যায়। যেমন Worldwide Responsible Apparel Production’s Certification Board বিশ্বব্যাপী পোষাক রপ্তানীর সার্টিফিকেট প্রদানকারী সংস্থা যারা ২০০৯ সালের ৪ঠা ফেব্রুয়ারী সার্টিফেকেট প্রদান করে তুবা গার্মেন্টসকে। সেখানে যে কথাগুলো উল্লেখ ছিলো,

Dear Delowar Hossain:

On behalf of the Worldwide Responsible Apparel Production’s Certification Board. it is our distinct pleasure to award Tuba Garments Ltd. with the WRAP Certificate of Compliance.

The WRAP certification is valid for a one-year period contingent upon the facility maintaining full compliance with the global WRAP Production Principles. This Certification expires at year from the date on tl1is letter. The facility’s WRAP number is: The Certificate will be issued directly to the facility.

As per the rules of the WRAP Certification Program. the facility may be subject to an unannounced monitoring visit by an accredited WRAP Independent Monitor during the period of certification. If your facility is selected for an unannounced visit, you must provide full access and cooperation with the WRAP selected monitor. The selection of the accredited monitor and date of the follow–up visit is exclusively authorized by the WRAP Certification Board.

You may now communicate your WRAP Certification as you determine in your best interest. We congratulate your facility for its commitment and leadership in socially responsible global manufacturing practices.

Sincerely,
Steven A. Jesseph
Vice Chairman. President :55 CEO

2200 Wilson Boulevard Suite 60l Arlington, Virginia 22201 0 Tel (703) 243-0970 – Fax (703) 243-8247

WRAP সার্টিফিকেট তাজরিন গার্মেন্টসের জন্য ছিলো কিনা সেটা জানা যায় না। জানা দরকার বাংলাদেশের গার্মেন্টসগুলোর ক’টার এই সার্টিফিকেট আছে!

এমন একটা ভয়াবহ অগ্নিকান্ডের পরে WRAP সার্টিফিকেট প্রদানকারী এই সংস্থার কার্যক্রম নিয়ে স্পষ্টতই সংশয় প্রকাশ করা যায়। এসব সার্টিফিকেট যে পদ্ধতিতে দেয়ার কথা বলা হয়, সেটা যদি পালন করা হতো, তাহলে তাজরিন গার্মেন্টসে এই ভয়াবহন হত্যাযজ্ঞ ঘটতো না। যে কোম্পানী এদেরকে দিয়ে কাজ করায় যেমন ওয়ালমার্ট খোদ আমেরিকায় তার নিজের কর্মচারীদের উপরে নির্যাতন চালাচ্ছে, এমন সংবাদ নেট খুঁজলেই চোখে পড়বে। সেক্ষেত্রে বাংলাদেশে তাদের পন্য সাপ্লাই দেয়া ফ্যাক্টরীগুলো কমপ্লায়েন্স পালন করলো কি করলো না সেটা তাদের কোনো চিন্তার বিষয়ই না।

সরকারকে এখনই সোচ্চার হতে হবে গার্মেন্টস ফ্যাক্টরীগুলোর সার্টিফিকেট প্রদানকারী এসব আন্তর্জাতিক সংস্থাগুলোর ব্যাপারে। এদেশে যেমন গার্মেন্টস মালিকদের স্বার্থরক্ষার জন্য বিজেইএমইএ, বাইরে তেমন বড় বড় ব্রান্ডগুলোর স্বার্থরক্ষার জন্য এসব সার্টিফিকেট প্রদানকারী সংস্থাগুলো কাজ করবে এটাই স্বাভাবিক।

সূত্রসমূহ:
1. http://challengenewspaper.wordpress.com/tag/bangladesh/
2. https://s3.amazonaws.com/s3.documentcloud.org/documents/524545/factory-profile-of-tuba-group.txt
3. http://www.theglobeandmail.com/news/world/100-bodies-recovered-in-bangladesh-factory-fire-company-founded-by-canadian/article5638944/