ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

বিগত কয়েক বৎসরে বিশ্বের নানান দেশে আমরা বেশ কিছু কমিউনিটিকে আত্মপ্রকাশ করতে দেখেছি যারা নিজের ভাষায় ব্লগ, টুইট এবং অন্যান্য সামাজিক গণমাধ্যমের বার্তা বিনিময় করে। নাগরিক মিডিয়ার বিভিন্ন সংস্করণ ব্যবহার করে নিজেদের ভাষার পুনরুজ্জীবন ঘটাচ্ছে এমন অনেক অনুপ্রেরণামূলক কাজ গ্লোবাল ভয়সেরে রাইজিং ভয়েস সাইটেরর প্রতিবেদনে তুলে ধরেছে।

অনলাইনের বৈচিত্রময় বিষয়বস্তু বৃদ্ধির ফলে প্রতিদিন নাগরিক মিডিয়া ব্যবহার করে এমন তরুণেরা তাদের নিজস্ব সংস্কৃতি ও ভাষা এখন বেশী মাত্রায় অনলাইন/ডিজিটাল প্লাটফর্মে খুঁজে পাচ্ছে যা মৃতপ্রায় ও আদিবাসী ভাষাভাষী নতুন প্রজন্ম তৈরীতে প্রধান ভূমিকা রাখছে।

যারা অনলাইন ডিজিটাল মিডিয়া ব্যবহার করে তাদের নিজেদের ভাষা জীবিত রাখছে তাদের স্বীকৃতি দেয়া ও অনুপ্রাণিত করার সুযোগ এনে দেয় ২১ শে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

আসুন, যোগ দিন রাইজিং ভয়েসেস এবং বন্ধুপ্রতিম প্রতিষ্ঠান লিভিং টাংগস ইনস্টিটিউট, এনডেঞ্জার্ড ল্যাঙ্গুয়েজ প্রজেক্ট এবং ইনডিজেনাস টুইটসের সাথে, টুইটার প্রচারণার মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করতে। এদিন আমরা যারা মাতৃভাষায় টুইট করছেন তাদের তুলে ধরবো এবং আরো বেশী মানুষকে মাতৃভাষায় টুইট করতে উদ্বুদ্ধ করবো।

যেভাবে আপনি অংশ নিতে পারেন:

১) শুক্রবার, ২১শে ফেব্রুয়ারি, কেনো আপনার মাতৃভাষায় সিটিজেন মিডিয়া ব্যবহার করা প্রয়োজন তা লিখে মাতৃভাষায় টুইট করুন।
২) মাতৃভাষায় অনুবাদ করা টুইট আপনি অনুসরণ করতে পারেন যা আরো বেশী অনুসরণকারীদের মাঝে পৌঁছে যাবে।
৩) জরুরী: এই দুটো হ্যাশট্যাগ আপনার প্রতিটা টুইটের সময় যুক্ত করুন:
#imld14 (আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৪)
#bangla
৪) #imld14 হ্যাশট্যাগ অনুসরণ করুন বিশ্বের নানান জায়গার বার্তা দেখার জন্য। এর ফলে ঐ বার্তাগুলো আরো বেশী ছড়াবে। #bangla হ্যাশট্যাগ অনুসরণ করুন মাতৃভাষায় অন্য যারা টুইট করছে তাদের বার্তা জানতে।
৫) টুইটার ব্যবহার করতে আগ্রহী এমন কাউকে টুইটারে একাউন্ট করতে সহায়তা করুন।

পুরো দিবস জুড়ে @risingvoices থেকে এইসব টুইট পুনরায় প্রকাশ করবো। অনুগ্রহ করে যোগ দিন।

মূলপোস্ট

slide