ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

বিশ্বের একটা বৃহৎ ভাষা, যে ভাষার লোকজন মাতৃভাষার অধিকার রক্ষা করেছে জীবনের বিনিময়ে সে ভাষার মানুষদের কৃষ্টি, সংস্কৃতি ও মূল্যবোধের সাথে ‘দ্যা গ্রেট গুগল’ দীর্ঘদিন যাবত প্রতারণা করে যাচ্ছে।

google.com.bd এর দুটো ইন্টারফেস, বাংলা ও ইংরেজি – এর মধ্যে বাংলা ইন্টারফেসে যদি ’Bangla’ শব্দটি লেখা হয় তবে অটো সার্চ ফাইন্ডিং-এ খু্বই আপত্তিকর ও অশ্লীল কিছু শব্দ ভেসে আসে। এবং ‘বাংলা’ শব্দটি লিখতে গিয়ে ‘বাং’ পর্যন্ত লিখতেই আরো ভয়াবহ অটো সার্চ ফাইন্ডিং দেখানো শুরু করে। একটা দেশের মানুষদের সাথে কত ন্যক্কারজনক আচরণ করা সম্ভব তার পরিচয় ভেসে ওঠে এই নন-ফিল্টারড অটো সার্চড ফাইন্ডিং এ।

screenshot

অটো সার্চ-ফাইন্ডিংস এর স্ক্রিনশট

 

 

 

 

 

 

 

শিশুদের হাতে আমরা তুলে দিচ্ছি কম্পিউটার এবং সরকারও স্কুলের পাঠ্যপুস্তক অনলাইনে সহজলভ্য করেছে। কিন্তু শিশুরা যদি তাদের কোনো পাঠ্য পুস্তকের বিষয় সার্চ করার সময় ‘বাংলা’ কীওয়ার্ড লিখতেই এই অনভিপ্রেত ও অশ্লীল কীওয়ার্ডের মুখোমুখি হয় তবে তারা যে ‘আউট অব কিউরোসিটি’ অপরিণত বয়সেই ঐসসব কীওয়ার্ড সার্চ করবে না তার গ্যারান্টি কি? আমাদের শিশুদের আমরা গুগল সার্চ করতে শেখাবো কোন ভরসায়? দেশের সরকার গুগলের সাথে নানারকম যৌথ-প্রকল্পে কাজ করছে সম্ভবত, কিন্তু অটো সার্চ ফাইন্ডিংসের এই নোংরামির হাত থেকে মুক্ত করার জন্য কি কিছু করবে না?