ক্যাটেগরিঃ রাজনীতি

03_Shamim+Osman_230514_0003

 

শামীম ওসমান সম্পর্কিত মিডিয়ার খবর ছাড়া আমার আর কোনো প্রত্যক্ষ জ্ঞান নাই। পত্রিকার খবরকে বিশ্বাস না করে উপায় নাই, হয়তো এর অনেক কিছু বিশ্বাস করা ঝামেলাপূর্ণ। তারপরেও শামীম ওসমানের কর্মকাণ্ড যতটুকু শুনছি সে মতে তাকে একজন গণপ্রতিনিধি হিসাবে মেনে নেয়া মুশকিল।

তবে তিনি আছেন। বহাল তবিয়তে আছেন। গণপ্রতিনিধি হিসাবেই আছেন। সরকার প্রধানের স্নেহধন্য হিসাবেই আছেন। আদালতের বিচারে দোষী সাব্যস্ত না হওয়ার আগে কাউকে অপরাধী বলা যায় না বটে, কিন্তু জনগণের রিজেকশনের জন্য আদালতের সিদ্ধান্তের প্রয়োজন হয় না। শামীম ওসমান তেমনিভাবেই রিজেক্টেড হয়ে আছেন, অপরাধী হিসাবে বিবেচিত হয়ে আছেন অনেকের কাছে, মিডিয়া নির্ভর ও মিডিয়া ভাসিত জনমতের কাছে।

কিন্তু আমার সন্দেহ হলো শামীম ওসমানকে এমন অতি-উচ্চতর পর্যায়ে বিবেচনা করায় প্রতিটা অঞ্চল ভিত্তিক এমন কিছু রাজনৈতিক ব্যক্তিত্বকে আড়াল করা হচ্ছে।  বাংলাদেশের মত জটিল রাজনৈতিক গুটি-বাজির দেশে প্রতিটা এলাকার এমন প্রভাবশালী রাজনীতিবিদদের চরিত্র একই রকম হওয়ার কথা। সামান্য উনিশ-বিশ হতে পারে, কিন্তু তারা কেউই শামীম ওসমানের তুলনায় কোনো অংশে কম নয়। আমার আরো সন্দেহ হয়, সেই সব রাজনীতিবিদরা বরঞ্চ শামীম ওসমানকে ফুলিয়ে-ফাঁপিয়ে বৃহৎ-ভাবে উপস্থাপন করায় নিজেরা অপমানিত বোধ করছেন।

একজন শামীম ওসমানকে এভাবে গডফাদার তকমা দিয়ে অন্যান্যদের খাটো করে দেখার তীব্র নিন্দা জানাই।