ক্যাটেগরিঃ ব্লগালোচনা

এবছর নভেম্বর মাসে আমরা পাচ্ছি ১১/১১/১১ তারিখ এবং এমন মিল প্রতি শত বৎসরে ১ বার আসে।এদিনটিকে মনে রাখার মত করে উদযাপন করার জন্যে অস্ট্রেলিয়ার চলচ্চিত্র নির্মাতা ডানিয়েল লরেন এক মহতী উদ্যোগ হাতে নিয়েছেন। তিনি বিশ্বাস করেন যে আমাদের বিশ্বের নানা সংস্কৃতির মধ্যে কোন এক যোগসূত্র আছে এবং কোন একটি নির্দিষ্ট বিষয়ে সারা বিশ্ব একত্রিত হয়ে শান্তির জন্যে কাজ করতে পারে।

ডানিয়েল এই লক্ষ্যে সারা বিশ্বের শত শত ব্লগার ও ফেসবুক ও ইউটিউবের মত সামাজিক প্রচারমাধ্যম ব্যবহারকারী অনলাইন কর্মীদের এক প্লাটফর্মে এনে এই বার্তা সবাইকে ছড়িয়ে দিচ্ছেন। ১১ইলেভেনপ্রজেক্ট (http://11elevenproject.com/en/what-is-the-11eleven-project/) হচ্ছে এমন একটি উদ্যোগ যার মাধ্যমে আমরা বিশ্বায়নের ভিন্ন এক মানবিক রুপ দেখতে পাব, যা দেখাবে যে বিশ্বের বিভিন্ন জাতি ও সংস্কৃতি এবং জীবন একই সূত্রে গাঁথা এবং প্রতিটি সংস্কুতিই তাদের স্বকীয়তায় উদ্ভাসিত।

আগামী ১১ই নভেম্বর তারিখে, যে দিন সবাই তারিখটি লিখবে ১১/১১/১১ এইভাবে, সেদিনটিকে স্মরণে রাখতে আপনার জীবন এবং জগতের চারপাশ সম্বন্ধে আমরা জানতে চাই। এই বিশেষ দিনে বিশ্বের অগণিত চিত্রগ্রাহক, চলচ্চিত্র নির্মাতা, সঙ্গীত নির্মাতা, ব্লগার, টুইটার ও ফেসবুক অন্যান্য সামাজিক প্রচারমাধ্যম ব্যবহারকারী এবং সাধারণ মানুষ তাদের ক্যামেরা, ল্যাপটপ, মাইক, খাতা-কলম নিয়ে বের হয়ে পরবে। তারা তাদের আশে পাশের উল্লেখযোগ্য কোন ঘটনা, সঙ্গীত, গল্প, সাংস্কুতিক উপাদান ইত্যাদি বিষয় ছবি, চলচ্চিত্র, লেখনি অথবা অডিওতে ধারণ করবে এবং 11elevenproject.com ওয়েবসাইটে জমা দেবে।

জমাদানকৃত এই সব মিডিয়া কন্টেন্ট তিনটি আলাদা প্রকল্পে বিভক্ত করা হবে। এর একটি হবে ১৪৪০টি ছবি সম্বলিত বই, একটি হবে বিশ্বের বিভিন্ন সঙ্গীতের সংগ্রহ নিয়ে একটি সিডির সিরিজ, এবং সবকিছুর সমন্বয়ে একটি তথ্যচিত্র তৈরি করা হবে যা ২১ সেপ্টেম্বর, ২০১২ তারিখে বিশ্ব শান্তি দিবসে জাতিসংঘে এবং বিশ্বের নানা দেশের টিভি চ্যানেল ও সিনেমা হলে প্রচারিত হবে। অলাভজনক এই উদ্যোগের মধ্যে দিয়ে যে অর্থ সংগ্রহ করা হবে তা সেই সব সাহায্য সংস্থার কাছে যাবে যারা জাতিসংঘের ৮টি সহস্রাব্দের ৮ টি নির্ধারিত উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সাহায্য করছে।

এই প্রকল্পের যোগ দেয়া সহজ। প্রথমেই নিজের নাম নিবন্ধন করে নেবেন এখানে (http://11elevenproject.com/en/participate/)। আগামী ১১ নভেম্বর রাত ১২:০০ (১০ই নভেম্বর দিবাগত রাত) থেকে পরবর্তী ২৪ ঘন্টায় আপনার জীবনের খানিকটা অংশ, কোন উল্লেখযোগ্য ঘটনা বা অন্য কিছু চলচ্চিত্র, ছবি, লেখনি অথবা সঙ্গীতের মাধ্যমে তুলে ধরবেন এবং উক্ত সাইটে জমা দেবেন। ব্লগাররা লিখতে পারেন “আগামী ১০০ বছরে পৃথিবীকে কেমন দেখতে চান” – এটি বা অন্য কোন বিষয়ে। বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবক অনুবাদকেরা সেটির অনুবাদ করে দেবে প্রয়োজন হলে।

এছাড়া বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম ব্লগ ও গ্লোবালভয়েসেস অনলাইন একটি প্রতীকি সম্মিলনের আয়োজন করেছে ১১ তারিখ বিকাল ৫টায় বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম অফিসে। বিশ্বের নানাপ্রান্তের মানুষের সাথে সরাসরি যুক্ত হবে এই বিশেষ দিনের গল্প বলার সর্ববৃহৎ আসরে।