ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

ফেসবুকে শেখ হাসিনার নামে একাধিক প্রোফাইল আইডি ও পেজ রয়েছে। এর মধ্যে বেশ কিছু প্রোফাইল আইডিতে অশ্লীল শব্দ ও বানোয়াট তথ্য দিয়ে তার পরিচয় তুলে ধরা হয়েছে। Shaikh Hasina নামে এই লিংকে যে প্রোফাইল আইডি দেখা যায় সেখানে worked at এর জায়গায় লেখা হয়েছে Worked at having [মডারেটেড] on the floor because the bed is too loud। এবং Studied at এর জায়গায় লেখা আছে [মডারেটেড] univercity। প্রোফাইল ইমেজ হিসাবে ব্যবহার করা হয়েছে নিচের ছবিটি:

এই বানোয়াট আইডিতে ২৬ জন ফ্রেন্ড রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য ফ্রেন্ডদের নাম BnpMoscow BnpRussia, Comilla Jcd।

এছাড়া শেখ হাসিনার আরেকটি প্রোফাইল আইডি দেখা যাবে এই লিংকে যেখানে তার নাম লেখা হয়েছে Sheikh Hasina। এই আইডিতে ফেন্ডের সংখ্যা ৪৮৫৩ জন এবং Worked at এ লেখা হয়েছে Prime Minister of Bangladesh, Studied at এ লেখা হয়েছে Eden College, Dhaka । এই আইডির কার্যক্রম দেখে নিশ্চিত হওয়া যায় এটা প্রধানমন্ত্রীর অফিসিয়াল বা ব্যক্তিগত আইডি না। অন্য কেউ বানিয়েছে এবং পরিচালনা করছে।

এছাড়া Sheikh Hasina নামে ফেসবুকের একটি পেজ রয়েছে। দেখা যাবে এই লিংকে। ৪৯, ৫৪০ জন ফেসবুক ব্যবহারকারী পেজটিতে লাইক প্রদান করেছে। কিন্তু এই পেজটিও ভেরিফাইড না। সাধারণভাবে কোনো দেশের রাষ্ট্রপ্রধান বা প্রধানমন্ত্রী, বৃহত্তম রাজনৈতিক দলের নেতা অথবা বিখ্যাত সেলিব্রিটিদের ফেসবুক পেজ ভ্যারিফিকেশন করিয়ে নেয়া উচিত ফেসবুক পরিচালকদের সাথে যোগাযোগ করে। অন্যথায় এ সমস্ত আইডি ও পেজ সবসময় সোশ্যাল মিডিয়ার সাধারণ ব্যবহারকারীদের মধ্যে বানোয়াট তথ্য ও মিথ্যা সংবাদ পরিবেশনের কাজে উদ্দেশ্যমূলকভাবে ব্যবহৃত হতে পারে।

ফেসবুক থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সকল ফেক আইডি অপসারণ করতে ফেসবুক কর্তৃপক্ষের সাথে সরকারীভাবে যোগাযোগ করার জন্য সরকারের কাছে বিনীত অনুরোধ রইলো। প্রধানমন্ত্রীর জন্য যদি অফিসিয়ালী ফেসবুকের কোনো পেজ পরিচালনা করা হয় তাও সরকারী বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হোক।