ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

ফুকুসিমায় অবস্থিত জাপানের সর্ববৃহৎ নিউক্লিয়ার প্লান্ট। আজকের সুনামীতে সেটা ক্ষতিগ্রস্থ হয়েছে। সমস্যাটা যা বলা হচ্ছে তা হলো ‘কুলিং ম্যালফাংশন’। প্রলংকারী ভূমিকম্প ও পরবর্তীতে সুনামীর ফলে নিউক্লিয়ার প্লান্টটিতে ‘এ্যাবনর্মালিটি’ ধরা পড়ে। এ সম্পর্কিত লেটেস্ট আপডেট পাওয়া যাবে টুইটারের এ সময়ের টপ ট্রেন্ড #Fukushima তে।

জাপানী সময় দুপুর দুটাতে ভুমিকম্প আঘাত হানলেও সুনামী ধেয়ে আসে তারও দুইঘন্টা পড়ে। বাংলাদেশ সময় বারোটা থেকে আমি সিএনএন দেখছিলাম। লিবিয়ার হট ইস্যু থেকে হঠাৎ করে জাপান হয়ে গেলো মিডিয়ার আকর্ষনের কেন্দ্র। খুবই হতাশাকজনক বিষয় হলো বাংলাদেশের একটা নিউজ চ্যানেলেও আমি ব্রেকিং নিউজ দেখলাম না বিকেল ৩টা পর্যন্ত। দুলাইন লিখে সংবাদটা দেওয়ার মত প্রয়োজনীয়তা বোধ করলো না কেউ। সর্বপ্রথম যে নিউজ চ্যানেলটা দুলাইনের স্ক্রলিং নিউজ করলো সেটা হলো এনটিভি – আড়াইটার পরে। সম্পূর্ণ নিউজ নির্ভর চ্যানেল এটিএন নিউজ এক্ষেত্রে হাস্যকরভাবে অযোগ্যতার পরিচয় দিয়েছে। অথচ ততক্ষণে ইন্ডিয়ার জি নিউজ লাইভ দেখানো শুরু করেছে। এমনকি কলকাতার তারা নিউজ পর্যন্ত সুনামী বিশেষজ্ঞদের ইন্টারভিউ করে ফেলেছে।

ফুকুসিমায় নিউক্লিয়ার প্লান্ট কি ভয়ংকর বিপর্যয় ডেকে আনে কে জানে। সিএনএনের লাইভ কভারেজই সবচেয়ে ডিটেইলস মনে হলো। দেশী কোনো সংবাদ মাধ্যমের আসলে কোনো সক্ষমতাই তৈরী হলো না এমন গুরুত্বপূর্ণ সংবাদকে সঠিকভাবে উপস্থাপনের। আফসুস!