ক্যাটেগরিঃ নাগরিক মত-অমত

বাংলাদেশে সরকারি চাকরির যে কোনও পরীক্ষায় সকল প্রার্থীরই মুখমণ্ডল ও কান খোলা রেখে পরীক্ষা দিতে হয়। কারণ কোনও ব্যক্তির মুখমণ্ডল দেখা ব্যতীত ঐ ব্যক্তিকে দ্রুত সনাক্ত করা যায় না। আর চাকরির পরীক্ষায় কান দেখানোর নিয়ম রাখা হয়েছে। কারণ কানে অনেকে ব্লুটুথ ডিভাইস ব্যবহার করতে অসদুপায় অবলম্বন করেন। তা শনাক্ত করতে এ নিয়ম।

ধর্মীয় আবেগ মেনে হিজাব পড়লেও প্রয়োজনে মুখের একটি অংশ খোলা রাখার নিয়ম আছে। কিন্তু যারা একেবারেই মুখ ঢেকে রাখেন সবসময় তার আসলে কতটুকু প্রয়োজন, আর কতটুকু লুকোচুরি তা ভেবে দেখার বিষয়।

গত বছর আমি নরসিংদী পলিটেকনিক ইনস্টিটিউটে শিক্ষকতা করার সময় দেখেছি, ঐ প্রতিষ্ঠানের এক হিন্দু মেয়ে মুখ ঢেকে ক্লাশ করত। পরে একটু খোঁজ নিয়ে যা জানলাম তা সুখকর নয়। বাইরে ঘোরাঘুরির সময় মেয়েটাকে যেন কেউ না চিনতে পারে সেজন্যই মেয়েটি হিজাব পরত।

আধুনিক বিশ্বে নারীরা বিমানের পাইলট থেকে শুরু করে, সেনাবাহিনী, পুলিশ, বিচারক, শিক্ষক, এমপি, মন্ত্রীসহ বিভিন্ন কর্মক্ষেত্রে নিয়োজিত। পৃথিবীর অনেক উন্নত রাষ্ট্রের প্রধানমন্ত্রী হচ্ছেন নারী। তাহলে আমাদের দেশের নারীদের কেন এভাবে লুকিয়ে চলতে হবে?

একজন ব্যক্তি যদি তার মুখমণ্ডলই বাইরে প্রকাশ করতে না পারে, তাহলে পৃথিবীতে সে কি স্বাধীন? আপনি যদি নিজেকে অন্যের সামনে লুকিয়ে রাখেন তাহলে আপনার তো অস্তিত্বই থাকেনা।

অনেক মেয়েই আছেন যারা পারিবারিক রক্ষণশীলতার জন্য পর্দা করেন। কিন্তু যখন ঐ মেয়েটাই ম্যাজিস্ট্রেট, পুলিশ, আর্মি অফিসারের  চাকরি পায়, তখন কিন্তু তাকে মুখ খোলা রেখেই দায়িত্ব পালন করতে হয়।

পৃথিবীর অনেক উন্নত রাস্ট্রে বোরকা, হিজাব, নেকাব ও মাস্ক নিষিদ্ধ। বিশ্বের অন্যতম উন্নত রাস্ট্র ফ্রান্স ২০১১ সালে সর্বপ্রথম মুখ ঢাকা প্রথা নিষিদ্ধ করে।

ইউরোপ মহাদেশের পশ্চিমাঞ্চলে ফ্রান্সেই  মুসলমানদের বসবাস সবচেয়ে বেশি। ফ্রান্সে মুখ ঢাকা রেখে জনসমাজে বের হলেই ৩২ হাজার মার্কিন ডলার জরিমানা।

২০১২ সালে বেলজিয়াম সরকার আইন করে যে, জনসম্মুখে যদি কেউ মুখ ঢাকা নেকাব করে তবে তার ৭ দিনের জেল। ২০১৫ সালে নেদারল্যান্ড স্কুল, হাসপাতাল ও পাবলিক প্লেসে বোরকা নিষেধ করেছে। আইন অমান্যকারীর তিনশ ইউরো জরিমানা।

২০১৫ সালে চাদে (দেশের নাম) আত্মঘাতি জঙ্গি হামলার কারনে ৩৫ জন নিহত হয়। তখন থেকেই সেদেশে মুখ আবৃত করা নিষেধ।

স্পেনের বার্সেলোনা শহরে পাবলিক প্লেসে বোরকা নিষেধ। সুইজারল্যান্ডে জনসন্মুখে হিজাব, নেকাব পরলে নয় হাজার ২০০ ইউরো জরিমানা।

পরীক্ষার্থীদের নকল রোধ করতে বোরকা ব্যবহার বন্ধ করেছে শ্রীলংকা ।

একইভাবে অস্ট্রিয়া, জার্মানি, তাজিকিস্তান, কানাডা, কসোভো ইত্যাদি দেশগুলোতেও বোরকা নিষিদ্ধ।

একজন ব্যক্তি, যিনি নারীও, তাকে ভালো শিক্ষিকা, প্রখ্যাত বক্তা, প্রখ্যাত সাংবাদিক, খ্যাতনামা শিল্পী, বিখ্যাত লেখক হতে  হলে জনতার কাতারে আসতে হবে। আধুনিক প্রযুক্তির সাথে তাল মিলিয়ে যেখানে আমরা স্যাটেলাইট উৎক্ষেপনে সক্ষম হলাম, সেখানে প্রাচীন রীতি রেওয়াজকে অনুসরণ করে মুখ ঢেকে চলাচল করার কোনো যুক্তি নেই।