ক্যাটেগরিঃ ক্যাম্পাস

আমার এই লিখাটি যখন আপনারা পড়বেন তখন শিরোনাম দেখে হয়ত মনে করতে পারেন আমি সাংবাদিকদের চলমান বিভেদ নিয়ে লিখছি ।আসলে আমি এই লিখা লিখতে বসেছি ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( ডুয়েট ) এর চলমান ভূমি সম্প্রসারণ আন্দোলনের উপর সাংবাদিকতা নিয়ে ।

ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (ডুয়েট) তাদের ক্যাম্পাস সম্প্রসারণ এর দাবিতে গত মাস এর ১৪ তারিখ থেকে আন্দোলন করছে।তারা বিভিন্ন ধাপে আন্দোলন সম্পন্ন করার পর গত কাল ২৭ই জুন ঢাকা অভিমুখে লং মার্চ করে। প্রায় ১৪০০ ছাত্র ও ছাত্রী পায়ে হেঁটে বিভিন্ন ধাপে ধাপে সকাল ৭টা থেকে যাত্রা শুরু করে বিকাল ৫টায় ঢাকা প্রেস ক্লাব এ পৌছায়। এ সময় তারা তাদের বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার ও ফেস্টুন বহন করে।

অনেক ছাত্র ছাত্রী অসুস্থ হয়ে পড়ে লং মার্চ করতে গিয়ে। শেষ পর্যন্ত বড় কোন বিপর্যয় ছাড়া এবং বার দশেক পুলিশি বাধা অতিক্রম করে অবশেষে তারা প্রেসক্লাব পৌছায় এবং সেখানে মানববন্ধন করে এবং সাংবাদিকদের তাদের সমস্যার কথা অতিবাহিত করে।কিন্তু বড় পরিতাপের বিষয় হল অত্যন্ত সুশৃঙ্খল এই আন্দোলন যে ভাবে মিডিয়াতে আসার কথা সে ভাবে আসেনি। ঢাকাবাসী যারা তখন রাজপথে ছিল তখন তারা প্রত্যক্ষ করেছে কিভাবে ছাত্ররা ঢাকা শহর প্রদক্ষিণ করেছে কোন প্রকার ভাংচুর ছাড়াই ।কিন্তু এই আন্দোলন এর খবর কিছু কিছু ইলেক্ট্রনিক মিডিয়ায় আসলেও দেশের জাতীয় দৈনিক এ সেভাবে আসেনি।

প্রথম আলো ৪র্থ পাতায় অত্যন্ত দায়সারা ভাবে খবরটা ছেপেছে আর সমকাল করেছে সবচেয়ে ভয়ংকর কাজ তারা ৩য় পাতায় আমাদের আন্দোলন এর ছবির সাথে কোচিং রিলেটেড সংবাদ পরিবেশন করেছে দেখলে মনে হবে আমরা মনে হয় কোন কোচিং এর জন্য আন্দোলন করছি। এ ছাড়া অন্যান্য দৈনিক গুলো কোন সংবাদ ছাপেনি। এখন আমার কথা হল আপনারা এত সুন্দর আন্দোলন এবং সুশৃঙ্খল আন্দোলন এর সংবাদ যদি না ছাপেন তবে কিসের ছবি ছাপবেন।আমি দেখেছি যখন ছাত্ররা ডুয়েটের সামনে দিয়ে চলমান গাজীপুর পরিবহন ভাংচুর করেছে বিভিন্ন সমস্যার কারনে তখন এই সংবাদ প্রথম পাতায় অথবা দ্বিতীয় পাতায় ছেপেছেন। এখন যখন ছাত্ররা অত্যন্ত সুশৃঙ্খল ভাবে আন্দোলন করছে তখন আপনারা ছাপছেন না এ থেকে কি ইহাই বুঝা গেল না যে আপনারা ছাত্রদের ধ্বংসাত্মক কর্মসূচির দিকে ঠেলে দিচ্ছেন। আপনারা সরকারী দল এবং বিরোধী দলের কত অযথা সংবাদ ছাপেন এই সুযোগে তারা দেশের উন্নয়ন বাদ দিয়ে কত ধরনের গলাবাজি করে অথচ এই প্রয়োজনীয় সংবাদটি ছাপলেন না। আপনাদের কাজ হওয়া উচিত কোথায় কে কোন সমস্যায় আছে তা খুঁজে বের করা।শুধু মাত্র রাজনৈতিক সংবাদ পরিবেশন করায় আপনাদের কাজ নয়।আর একটা ভয়ংকর কথা বলি আমরা কখন আমাদের এই সংবাদ ছাপানোর জন্য স্থানীয় সাংবাদিকদের সাথে যোগাযোগ করি তখন অনেক সাংবাদিক আমাদের কাছে টাকা দাবি করে এই যদি হয় সাংবাদিকদের নমুনা তাহলে তাদের দ্বারা ইহাই স্বাভাবিক যে ব্যক্তিস্বার্থে পরস্পর মারা মারি করা ।এখন আপনাদের বিবেক এর কাছে আমার প্রশ্ন হল যে দায়িত্ব নিয়ে আপনারা এই সুমহান পেশায় আসছেন সেই দায়িত্ব কি আপনারা পালন করছেন?