ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

ImranKhan-ChaudhryNisar-RedZone_8-19-2014_157266_l

“আমি আসছি” – নওয়াজ পতনের হুমকি নিয়ে বড় ধরণের শো-ডাউন করছেন সাবেক ক্রিকেটার এবং পরবর্তীতে রাজনীতিতে জড়িয়ে পড়া ইমরান খান। তেহরিক-ই-ইনসাফ দল প্রধান ইমরান খান বাসের উপর মঞ্চ বানিয়ে উজির-এ-আজম নওয়াজ শরীফকে হটানোর মানসে রাতদিন এক করে রেড জোন সম্মুখে অবস্থান নিয়েছেন। রাতে বাসেই থাকছেন। বলছেন, নিজের জন্য নয়, জনতার জন্য। লোকেলোকারণ্য আশপাশ। আন্তর্জাতিক সংবাদ অনুসরণ করলে, বিগত সপ্তাহ ধরে চলতে থাকা এই আন্দোলনে সমর্থক সংখ্যা হাজার থেকে বর্তমানে পঞ্চাশ হাজারে। “অবৈধ সরকার” নওয়াজ শরীফকে হটাতে ইমরান খানকে সমর্থন দিচ্ছে পাকিস্তান আওয়ামী তেহরিক নেতা তাহির-উল-কাদরি। এই কারণেই সম্ভবত সমাবেশে লোকসমাগম বাড়ানো গেছে। ইমরান এই সমাগমকে তাহরির স্কয়ারের অনুরূপ বলছেন। তিনি দাবি করেছেন, তাদের জমায়েত চত্বরের নাম হোক “আজাদি স্কয়ার”।

আজ রাতেও ইমরান ও সমর্থকরা “আজাদি স্কয়ার” – এই অবস্থান করছেন। নওয়াজ শরীফের পদত্যাগের পাশাপাশি ইমরান খান দ্রুতই তত্ত্বাবধায়ক সরকারের অধীনে পুন:নির্বাচন চান। ভাষণের মাঝে মাঝে অণুপ্রেরণা যোগাতে গানও প্রচারিত হচ্ছে। কিছু কিছু বিদেশি চ্যানেলে ‘লাইভ’ দেখানো হচ্ছে ইমরানের এই রাজনৈতিক কর্মসূচী।

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে ইমরান খান এবার মসনদে বসতে বদ্ধপরিকর, হয়ত এই কর্মসূচীর সফলতায় তিনি তার সর্বোচ্চ ও সর্বশেষ কৌশলটিও প্রয়োগ করবেন। কিন্তু নওয়াজ শরীফ সাফ জানিয়ে দিয়েছেন, তিনি ক্ষমতা ছাড়বেন না। তাহলে ইমরান খান কতদিন এই আন্দোলন চালিয়ে যেতে সক্ষম হবেন?

ইমরান খান কি হতে পারবেন পাকিস্তানের উজির-এ আজম?