ক্যাটেগরিঃ দিবস প্রসঙ্গ

২০১১’তে সম্ভবত ফেসবুকের মাধ্যমে আহবান করেছিলাম, নদী নিয়ে লেখার জন্য। ঠিক বিশ্ব নদী দিবসের আগে আগে। ওই সময় সত্যি সত্যি, ফেসবুক-ব্লগের বন্ধুরা কিছু না কিছু লিখেছিলেন। যেমন এই ব্লগে পোস্ট দিয়েছিলেন ব্লগার লীনা দিলরুবা। তার পোস্টের শিরোনাম ছিল – বুড়িগঙ্গার কান্না । ব্লগে ওই সময় বা তার আগেপরেও, সহব্লগাররা নদী নিয়ে লেখার পাশাপাশি ফটো পোস্টও দিয়েছিলেন। মাঝে ব্লগ বন্ধ হয়ে পুনরায় ফিরে আসার পর, সেই সব অনেকর পোস্টের ছবিগুলো আর দেখা যাচ্ছে না। তবে ব্লগারদের তো অভিজ্ঞতার কমতি নেই। নিশ্চয়ই তাদের চোখে নদী ধরা পরে নানা ভাবে। সেই নদীকে নিয়েই লেখা প্রকাশ, বা ছবি প্রকাশের আহবান করছি। কারণও আছে, রবিবার অর্থ্যাৎ ২৮ সেপ্টেম্বর ২০১৪ পালিত হতে যাচ্ছে বিশ্ব নদী দিবস।

      

 

রিভারাইন পিপল সিনেট ফেসবুক গ্রুপ পাতা থেকে Tuhin Wadud এর স্ট্যাটাসটি শেয়ার করি সবার সাথে –

‘নদীকে তার তীর ফিরিয়ে দাও’ এই শ্লোগান সামনে রেখে এ বছর বিশ্ব নদী দিবস পালিত হচ্ছে। রিভারাইন পিপল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়েরর উদ্যোগে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আমাদের এই কর্মসূচির নাম ” বাঁচায় নদী, বাঁচাও নদী।”

আপনার এলাকায়, শিক্ষা প্রতিষ্ঠানে, বা কোন সংগঠন কর্তৃক কি নদী দিবস উপলক্ষ্যে কোন কর্মূসচী পালিত হচ্ছে? তাহলে সম্ভব হলে, ব্লগারদের জানান দিন, নদী নিয়ে কর্মসূচীগুলো।

Riverine

এবার বিশ্ব নদী দিবস নিয়ে বিভিন্ন সংগঠন একজোট হয়ে পদযাত্রা কর্মসূচী পালন করছে। ২৭ সেপ্টেম্বর সকাল ১১:০০টায় প্রেস ক্লাব থেকে পদযাত্রা শুরু হবে। আগ্রহী হলে অংশ নিতে পারেন, নদীর স্বার্থে, মানে শেষ পর্যন্ত আপনারই প্রয়োজনে।

MarchForRiver

শেষ করার আগে, আবারো অনুরোধ, নদীর কথা লিখুন।