খেলোয়ারদের জিহবা প্রদর্শন প্রথা

আইরিন সুলতানাআইরিন সুলতানা
Published : 16 June 2017, 07:11 AM
Updated : 16 June 2017, 07:11 AM

চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে বাংলাদেশ-ভারত। বাংলাদেশ টিমের জয়ের প্রত্যাশা তো ছিলই, অন্তত ম্যাচটা টানা প্রতিদন্দিতাপূর্ণ হবে এটা চোখ বুঁজে ধারণা ছিল ফ্যানদের। টসে হেরে ব্যাট করে ৭টি উইকেট খুঁইয়ে বাংলাদেশের যখন ২৬৪, তখন ভারতের ব্যাটিংকালে বাংলাদেশের বোলিং কারিশমা দেখতেই সকলের চোখ ছিল উৎসুক। কোচ হাথুরুসিংহের কাছে বাংলাদেশের ব্যাটিং সেরা হলেও এই ম্যাচটিতে ভারত টিমের মাত্র একটি উইকেট পতন এবং হেসে-খেলে চার-ছয় মেরে জিতে যাওয়ায় বলতে হচ্ছে কোচের পেসারদের আক্রমণের উপর ভরসা এই ম্যাচে কাজ করেনি।

যেহেতু মাঠে এবার বাংলাদেশ টিমের দিন ছিল না, তাই হার নিয়ে বড় কোনো বিতর্ক করার সুযোগ হচ্ছিল না ক্রিকেট ফ্যানদের। যেমনটা ঘটেছিল ২০১৫ সালের বিশ্বকাপে ভারত-বাংলাদেশের খেলার পরও। এবার অবশ্য একটা সুযোগটা করে দিয়েছেন বিরাট কোহলি। খেলার মাঝে জিব বের করা তার অঙ্গভঙ্গিতে বাংলাদেশ ক্রিকেট টিমের ফ্যানরা তেতে উঠেছেন। অনেকের বমন উদ্রেক ঘটেছে এমন ভঙ্গিমায়। অনেকে ভাবছেন ভারতীয় ক্রিকেট খেলোয়াররাই এমন।

যেহেতু বাংলাদেশ ক্রিকেট টিম হেরেছে তাই বিরাট কোহলির জিব বের করা ভঙ্গিটিই বাংলাদেশ ক্রিকেট ফ্যানদের  চোখের সামনে ঘুরেফিরে আসছে এবং ক্রিকেটিয় উন্মাদনা আর হারের ক্ষোভের মিশেলে সৃষ্টি হচ্ছে ট্রল, বিরাটকে নিয়ে ফেসবুক স্ট্যাটাস।  কিন্তু খেলার মাঠে এবং খেলোয়ারদের ভঙ্গিতে এমন জিব প্রদর্শন নতুন নয়। ভঙ্গিটি কতটা খেলোয়ারসুলভ তা নিয়ে প্রশ্ন তোলা যেতে পারে, তবে কখনো জয়ের আনন্দে, কখনো প্রতিপক্ষকে ইঙ্গিতে প্রত্যাহবান জানাতে, কখনো একটা বড় মিস করার পরও খেলোয়ারদের জিব প্রদর্শন দেখা গেছে বহুবার। অনেকে একে এখন প্রথাও বলে থাকেন। বিরাট কোহলি বাংলাদেশের ক্রিকেট ফ্যানদের অপছন্দের হলেও ক্রিড়াঙ্গনে জিব প্রদর্শন করা অনেক খেলোয়ারই কিন্তু রয়েছেন আমাদের প্রিয় তালিকায়।

মুশফিকুরকে ক্যাচ আউট করার পর বিরাট কোহলির জিব প্রদর্শন নিয়ে অবশ্য ভারতেও ট্রল চলছে টুইটারে।

পাকিস্তানি ব্যাটসম্যান মিসবাহ উল হক ভারতীয় বোলার মোহাম্মদ শামির একটি শর্ট ডেলিভারি মিস হওয়ার পর জিব প্রদর্শন করেন এডিল্যাডে অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপ ম্যাচে। ১৫ ফেব্রুয়ারি ২০১৫। ছবি রয়টার্স।

আমেরিকার কোকো ভান্দেওয়েগ। আমেরিকার টেনিস খেলোয়ার। খেলোয়ারদের খেলোয়ারই হতে হয়। আলাদা করে কোকোকে তাই নারী খেলোয়ার সম্বোধন অনুচিৎ। ২২ জানুয়ারি ২০১৭, মেলবোর্নে অনুষ্ঠিত ওপেন টেনিস চ্যাম্পিয়নশিপের একটি ম্যাচে চতুর্থ রাউন্ড শুরুর কালে এভাবে জিব প্রদর্শন করেন। কোকোর প্রতিপক্ষ ছিল জার্মানির এঞ্জেলিক কেরবের।


স্টিভেনসন। এই জিব প্রদর্শন অবশ্য খেলায় নিজের একটি ভুলের কারণেই।

সিহকসকে হারিয়ে ভিন্স লমবার্ডি ট্রফি হাতে রব গ্রোনকোউস্কি জিব প্রদর্শন করে জয়ের আনন্দ প্রকাশ করেন।


ডির্ক ওয়ার্নার। ডালাস ম্যাভেরিক দলের বাস্কেটবল খেলোয়ারও তার জিভ প্রদর্শন করছেন।

জুভেনটাসের গোলপ্রাপ্তিতে ডেল পিয়েরো জিব প্রদর্শন করে আনন্দ প্রকাশ করছেন।

সকার খেলোয়ারের ব্যানারের সাথে সাথে জিব প্রদর্শন।


গোল মিস করার পর মেসির জিব প্রদর্শন।

গোলের আনন্দে মেসির জিব প্রদর্শন।


ভিনসেন্ট জেনসেন এর গোল আনন্দ প্রকাশে জিব প্রদর্শন। অনেকেই বলে থাকেন, ফুটবলে জয় প্রকাশে জিব প্রদর্শন এখন প্রথা হয়ে গেছে।

চেলসিয়ার বিরুদ্ধে স্কোর গড়তে পেরে ম্যানচেস্টার সিটি ক্যাপ্টেন ভিনসেন্ট এর জিব প্রদর্শন। ছবি:  এপি।

জেরিমি। এসি মিলানের খেলোয়ার। এমপলির বিরুদ্ধে সকার ম্যাচে এভাবেই জিব প্রদর্শন করেন।

ইতালির সেবাস্তিয়ানের হন্ডুরাসের বিপক্ষে গোল আনন্দ প্রকাশে জিব প্রদর্শনী।

জিব প্রদর্শনীতে রোলানদো।