ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

গত ৩১শে অক্টোবর ২০১১ তারিখ ইনডেপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউ,বি) -এর স্কুল অফ ইঞ্জিনিয়ারিং কম্পিউটার সায়েন্স থেকে ৩০ জন শিক্ষার্থী এনার্জিপ্যাক প্রতিষ্ঠান পরিদর্শন করে। শিক্ষার্থীদের কাজের বাস্তব অভিজ্ঞতা প্রদান এ ধরনের আয়োজনের মুখ্য উদ্দেশ্য ছিল। আইইইই আইইউবি শিক্ষার্থী শাখা এই ইন্ডাস্ট্রিয়াল ট্যুর আয়োজন করে এবং কেবলমাত্র আইইইই শিক্ষার্থী সদস্যরাই অংশগ্রহণের সুযোগ লাভ করেছিল।

বাংলাদেশে বেসরকারি পর্যায়ে সর্ববৃহৎ ট্রান্সফর্মার ও সুইচগিয়ার প্রস্তুতকারী প্রতিষ্ঠান পরিদর্শনরত শিক্ষার্থী দলটির সার্বিক তত্বাবধানে ছিলেন স্কুল অফ ইঞ্জিনিয়ারিং কম্পিউটার সায়েন্সের ডিন প্রফেসর মোহাম্মদ আনোয়ার, আইইইই আইইউবি শিক্ষার্থী শাখার কাউন্সেলর ড: আব্দুর রাজ্জাক। এছাড়া ছিলেন অনুষদের শিক্ষক ড: সেলিম খসরু, ড: ফিরোজ আহমেদ।

ফ্যাক্টরির প্রকৌশলিদের তৈরী পাওয়ার ট্রান্সফর্মার, জেনারেশন ও ডিসট্রিবিউশন ট্রান্সফর্মার, ইন্স্ট্রুমেন্ট ট্রান্সফর্মার এবং সুইচগিয়ার ও প্রোটেকশন ডিভাইস এর নির্মান পদ্ধতির বিভিন্ন ধাপ সম্পর্কে উপস্থিত শিক্ষার্থীদের জানানো হয়।

প্রশ্ন-উত্তর পর্বে ইলেকট্রিকাল ডিভাইসগুলোর বিভিন্ন কার্যকারিতা নিয়ে বিশেষ আলোকপাত করা হয়। এই ট্যুরে বিভিন্ন প্ল্যান্ট ও পরীক্ষাগারও ঘুরে দেখে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই ট্যুরের মূল লক্ষ্য ছিল একটি কক্ষের সমান ৭৫ এমভিএ ট্রান্সফর্মার পরিদর্শন। সার্বিকভাবে, এই শিক্ষা সফর ইইই এবং ইটিই শিক্ষার্থীদের শ্রেনীকক্ষে শিক্ষার পাশাপাশি এর বাস্তব প্রয়োগের সাথে পরিচিত হওয়ার বিশাল সুযোগ করে দিয়েছিল।

***
ছবি: শাহিন প্রামানিক, আইইউবি শিক্ষার্থী