সর্বশেষ ব্লগ পোস্ট

ঢাকায় অসংখ্য ফুটওভার ব্রিজ থাকলেও তার খুব কম সংখ্যকই যথাযথ ব্যবহার হয়।  হাতেগোনা কয়েকটি আছে যার শতভাগ ব্যবহার হয়। অর্থাৎ একজন মানুষও ফুটওভার ব্রিজ ছাড়া রাস্তা পার হন না। তারই একটি হল শ্যাওড়া বাসস্ট্যান্ডের ফুটওভার ব্রিজটি। দুইদিন আগে হঠাতই এর ব্যবহারকারীরা দেখতে পেলেন ব্রিজটি হাওয়া হয়ে গেছে অর্থাৎ খুলে নেয়া হয়েছে। যারা এই রাস্তায় চলাফেরা… Read more »

  তিনি বাংলাদেশ সরকারের মাননীয় রাষ্ট্রপতি। পদমর্যাদায় দেশের সবচেয়ে বড় মাপের একজন মানুষ। ক্ষমতা থাকলেও কোনদিন করেননি বড়াই। উল্টো যারা ক্ষমতালোভী তাদের বিপক্ষে ছিল তার অবস্থান। হাস্যরস, কৌতুক আর নিজের জীবনে ঘটে যাওয়া মজার ঘটনাগুলো জনসম্মুখে সাবলীল ভাবে বলে ফেলেন তিনি। আর তাই তরুণ প্রজন্মের অনুপ্রেরণার আরেক নাম আবদুল হামিদ। বিশ্বে বর্তমানে কোন রাষ্ট্রপতি তরুণ… Read more »

  কিছুদিন আগে এক লেখায় মটর সাইকেলে রাইড শেয়ারিং নিয়ে সমালোচনা করেছিলাম। এরপর নিজে যখন এই সার্ভিস নিলাম তারপর পজিটিভ কিছু না লিখলে অন্যায় হবে। পাবলিক বাসের অপেক্ষায় বাসস্ট্যান্ডে দাঁড়িয়েছিলাম। লাল টি-শার্ট পড়া মোবাইল হাতে এক তরুণ এগিয়ে এসে বলল আমি পাঠাও সার্ভিস নিলে ৫০ পারসেন্ট ডিসকাউন্ট দেবে। আমার ফোনে পাঠাও অ্যাপলিকেশনটা ইনস্টল করা নেই।… Read more »

আব্বার হুকুম মতো যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছিলাম ভর্তি পরীক্ষা দিতে আসা তার মামাতো ভাইয়ের মেয়ে এবং তার বান্ধবীদের যথাসাধ্য সাহায্য করার। এই যেমন ভর্তি পরীক্ষার কয়েকদিন তাদের হলে রাখা, কেন্দ্রে আনা-নেয়া ও আপ্যায়নের কাজ আমাকেই করতে হয়েছে। আমাদের সময় আমার ক্যাম্পাস জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাবজেক্ট ভিত্তিক পরীক্ষা হতো (এখন ফ্যাকাল্টি ভিত্তিক হয়) বিধায় প্রায় দশদিন ধরে… Read more »

নারায়ণগঞ্জের ইতিহাস ঐতিহ্যের সঙ্গে মিশে আছে, শ্রী শ্রী রাজা লক্ষ্মীনারায়ণ জিউর বিগ্রহ মন্দির বা লক্ষ্মীনারায়ণ জিউর আখড়া। সেইসাথে মিশে আছে রাজা লক্ষ্মীনারায়ণ জিউর আখড়ার পবিত্র পুকুরটিও। প্রায় ২৫০ বছরেরও বেশি সময় ধরে দাঁড়িয়ে আছে, এই রাজা লক্ষ্মীনারায়ণ জিউর বিগ্রহ মন্দিরটি। অনেক আগে থেকেই স্থানীয় মানুষের কাছে এটি লক্ষ্মীনারায়ণ জিউর আখড়া বা দেওভোগ আখড়া নামে পরিচিত।… Read more »

  শান্তির প্রত‍্যাশা মানুষের চিরায়ত। যাদের কর্মে অশান্তি বৃদ্ধি পায় তাদের যদি জিজ্ঞেস করা হয়, তুমি এটা কেন করেছ? উত্তরে তারা বলে, শান্তি আনয়নের স্বার্থেই আমরা এ কাজ করেছি! যদিও উক্ত কর্মের পিছনে তাদের ব‍্যক্তি, দলীয় বা দেশীয় স্বার্থ তাদের মনের গহীনে লুক্কায়িত আছে। এতে করে কখনো কখনো আক্রান্ত ব‍্যক্তি, গোষ্ঠী বা জাতির অনেক বড়… Read more »

আমাদের দেশে ক্ষমতা বদলের সাথে সাথে স্থাপনার নাম বদল, কৃতিত্ব অস্বীকার এবং সঠিক ইতিহাস ধামাচাপা দেয়ার একটা প্রথা চলে আসছে বহুকাল ধরে। ক্ষমতার পালাবদলে মহান স্বাধীনতার ঘোষক, মুক্তিযুদ্ধ, জাতির পিতা প্রভৃতি বিষয় নিয়েও ঘটে অনেক মারাত্মক ঘটনা। নামের আগে অনেক অনেক উপাধি যুক্ত করে ব্যক্তির নামও পাল্টে যায় অনায়াসে। কিন্তু তরুণ প্রজন্মের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে হওয়া সাম্প্রতিক… Read more »

আমার চাকুরি জীবনের প্রথম নিয়োগ ছিলো মৌলভীবাজার জেলায়। হ্যামিলিনের মতো উৎপাত না হলেও প্রতিদিন অনেক ইঁদুরের চেঁচামেচি আমার ঘুম হরণ করতো। আমি মেঝেতে ঘুমাতাম। আমার বিছানার চারপাশে ইঁদুর মহাশয়েরা অবাধ বিচরণ করতেন। মাঝে মাঝে ঘুম থেকে মধ্যরাতে উঠে রান্নাঘরে গিয়ে ওদের নিশিভ্রমণ দেখতাম; আর আমায় দেখে তিনারা থোড়াই কেয়ার করতেন। একদিন আর সহ্য করতে না… Read more »

টিটন অতি সাধারণ হতদরিদ্র পরিবারে জন্ম নিয়েছিল। টিটন এবং তার ভাই আসাফোত এলাকায় চারদলীয় জোট সরকারের আমলে বাড়িঘর, আওয়ামী লীগ অফিস ভাংচুর ও জ্বালাও-পোড়াও থেকে শুরু করে জামাতি চেতনায় ষড়যন্ত্রের অংশ হিসাবে সর্দার খালিশপুর সন্ত্রাসের রাজত্ব কায়েম করেছিল। টিটন বাল্যকাল থেকেই মাদ্রাসায় লেখাপড়া করতো। সেই সাথে শিবিরের সক্রিয় সদস্য ছিলো। আলিয়া মাদ্রাসাতে শিবিরের ক্যাডার হিসাবে… Read more »

পারভীনের ছেলেটা মাত্র দেড় হাজার টাকার জন্য মারা গেল। তিন-তিনটা সরকারি মেডিকেল হাসপাতাল পারভীনের নবাগত সন্তানের দায়িত্ব নিতে পারল না। সত্যি সেলুকাস। স্বাস্থ্য খাতে এত উন্নয়নের গল্প, এত ডামাডোল পেটানোর শব্দ, কোথায় যায় সেসব শব্দ। হয়তো শব্দের উচ্চকিত দূষণে সেই উন্নয়নের গল্পও হারিয়ে যায়। পাঁচ বছর ধরে চলমান শুদ্ধ সংগীত উত্সবের প্রাণের মেলা বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত… Read more »