সর্বশেষ ব্লগ পোস্ট

  সিলেটের দক্ষিন সুরমার সিলাম ইউনিয়নের রুস্তমপুর এলাকার রাস্তার উন্নয়ন কাজ দীর্ঘদিন যাবত বন্ধ থাকায় চলাচলে চরম দুর্ভোগ পোহাচ্ছেন স্থানীয়রা। ছোটবড় অসংখ্য গর্ত সৃষ্টি হয়ে এখানকার সড়ক পরিণত হয়েছে মরণফাঁদে। আর সামান্য বৃষ্টি হলেই পানি জমে যায় রাস্তায়। এতে করে সড়ক দুর্ভোগের শিকার হচ্ছেন এলাকাবাসী। এসব সড়কে ঝুঁকি নিয়ে যানবাহন চালাচ্ছেন চালকরা। এলাকার সড়কের এমন… Read more »

‘কমলা রকেট’ এর চিত্রনাট্য চলচ্চিত্রে বহুল-চর্চিত তিন অংকের গঠনকে পাশ কাটিয়েছে। চলচ্চিত্রে কোনও প্রধান-সংকট নাই, নেই কোনও সংকট-সমাধান। বরং পুরো চিত্রনাট্য জুড়েই আছে চরিত্রে-চরিত্রে, দৃশ্যে-দৃশ্যে, তত্ত্বে-তত্ত্বে, পরিবেশে-পরিবেশে সংকট বা দ্বন্দ্ব। স্টিমারের প্রথম শ্রেণির কামরায় পাশাপাশি দুজন অবস্থান করেন। এদের একজন অতি বুর্জোয়া শিল্প কারখানার মালিক। আরেকজন উঠতি বুর্জোয়া স্ত্রীর টাকা নিয়ে গড়ে তোলা গাড়ির শো… Read more »

দিনাজপুরের খানসামা উপজেলায় রবিবার দুপুরে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী খানসামা উপজেলা চত্বরে ফলদ বৃক্ষের মেলা ২০১৮ এর শুভ উদ্বোধন করেন। খানসামা উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা মাঠ চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি । বৃক্ষ মেলায় বিশেষ অতিথি  ছিলেন  শাহীন আলী এবং খানসামা… Read more »

হার্ভার্ড ইউনিভার্সিটির সাবেক প্রেসিডেন্ট বলেছিলেন,  “যদি শিক্ষার পেছনে খরচ করতে না পারো তবে অশিক্ষিত থাকতে পারো।” ভদ্রলোকের নাম ডেরেক বক। নিতান্তই বোকা ধরনের উক্তি। অন্তত আমাদের দেশের জন্য। আমেরিকা বা ইউরোপের বেশির ভাগ দেশের উচ্চশিক্ষা ব্যবস্থা শিক্ষা লোন নির্ভর। মানে কলেজ-ইউনিভার্সিটিতে পড়তে হলে ছাত্রদের হয় মেধা দিয়ে স্কলারশিপ নিতে হয় না হয় লোন নিয়ে টিউশন… Read more »

সিলেট জেলার ওসমানীনগর থানার গোয়ালাবাজার ইউনিয়নের গোয়ালাবাজারের দক্ষিণ দিকে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে অবস্থিত এই তাবুঘরগুলো। তাবু বলতে আমরা বুঝি ভ্রমণের সময় থাকার জন্য যে আশ্রয়কেন্দ্র বানানো হয়। তাবুর মতো দেখতে এই ঘরগুলোকে তাই নাম দেওয়া হয়েছে তাবুঘর। স্থানীয় অনেকের কাছে জানা যায়,  এই ঘরগুলো নির্মাণ করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রধানমন্ত্রী থাকাকালীন আমলে। কৃষি অফিসের… Read more »

বাংলাদেশে সবুজ ঝিনুকের চাষ পদ্ধতির উন্নয়ন ও বিস্তারের লক্ষ্যে প্রথমবারের মতো চট্টগ্রাম বিভাগের কক্সবাজার জেলার রেজুখাল, মহেশখালী, কুতুবদিয়া চ্যানেলের প্রতিটিতে পাঁচটি রিসার্চ স্টেশন ও নাফ নদীতে গবেষণা চালিয়ে যাচ্ছেন  চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের  মৎস্যবিজ্ঞান অনুষদের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান (বিভাগ-মেরিন বায়ো-রিসোর্স সায়েন্স)  ড. মো. আসাদুজ্জামান ও সহকারী অধ্যাপক এবং বিভাগীয় প্রধান (বিভাগ-ফিশারিজ… Read more »

 শীতলক্ষ্যা নদীতে ভাসছে প্রায় তিন হাত লম্বা শুশুক মাছটি  বিকালবেলা চিত্তরঞ্জন গুদারাঘাট যেতেই লোকমুখে শুনতে পাই হুং মাছ আর হুং মাছ। ঘটনা কী তা জানার জন্য সামনে এগুতে থাকি। খেয়াঘাটের টোল আদায়কারী জয়রাম বর্মণ আমার পরিচিত। জয়রামকে জিজ্ঞেস করলাম, ঘটনা কী? জয়রাম বললেন, “মাঝ নদী মরা একটা হুং মাছ ভাসছে। কেউ নৌকা নিয়ে গিয়ে দেখছে, অনেকে… Read more »

‘মুক্তি ও স্বাধীনতার কবিতা’ কাব্যগ্রন্থটি পাঠকদের উপহার দিয়েছেন কবিতার সাধক কবি কামাল চৌধুরী।  বইটির নাম এবং প্রচ্ছদ দেশপ্রেমী যে কারো  মন আকর্ষণ করবে। একদিন শাহবাগে পাঠক সমাবেশে ঘুরতে গিয়ে আমিও বইটির নাম এবং প্রচ্ছদ দেখে প্রথম প্রেমে পড়ি । এরপর কবিতাগুলো পাঠ করার সাথে সাথে বাড়তে থাকে বইটির প্রতি আমার ভালোবাসা এবং কবির প্রতি সম্মান,… Read more »

    পৃথিবীর সর্বোচ্চ সমভূমিতে গিয়ে পাহাড়ে উঠতে নিষেধাজ্ঞার মুখে পড়লেও রাতের পামিরের বর্ণনাতীত রূপের আকর্ষণ কি এড়ানো যায়? শুনেছি এক সময়  তিব্বতের  এই পামির মালভূমিতে মানুষজন তাদের ভেড়া চড়ানোর জন্য পাহাড়ের উপরে নিয়ে যেত। আর এতো মানুষের ভয়ে পাহাড়ি নেকড়েগুলো অনেক উঁচুতে থাকত। তারপর সময় বদলেছে। পাহাড়ে ভেড়া নিয়ে এখন আর কেউ তেমন একটা যায়… Read more »

পূর্বের পর্বের লেখা (পর্ব-১৩) শেষ পর্ব: পরদিন সকলে ঘুম থেকে উঠে চলে গেলাম গ্যারেজে। সারাদিন হেসে খেলে কাজ করলাম মনের অনন্দে। হাসি খেলি যা-ই করি, কিন্তু মনে শান্তি নেই। পকেটে য়াকা নেই তো শান্তিও নেই। আমি এখন পয়সার অভাবে সিগারেট কিনতে পারি না। ৭৫ নয়য়া দিয়ে শালপাতার এক প্যাকেট বিড়ি কিনে সারাদিন চলি। চা চলে… Read more »