সর্বশেষ ব্লগ পোস্ট

পশ্চিমাদের মধ্যে  ‘বাকেট লিস্ট ‘ ব্যাপারটা বেশ প্রচলিত। সোজা বাংলায় মৃত্যুর আগে কী কী জিনিস তুমি করতে চাও এই আরকি! এই ধারনাটা বেশ জনপ্রিয়তা পায় একটা ছবি থেকে যার নামই ছিল ‘ দ্য বাকেট লিস্ট’, যেখানে মৃত্যু পথযাত্রী দুজন রোগীর একটি হাসপাতালে দেখা হয় এবং তারা অ্যাডভেন্চারে বের হয়। সেইসব জিনিসগুলো তারা করতে থাকে যা তাদের… Read more »

একটা যুদ্ধে অনেকেই অনেকভাবে সহযোগিতা করে। এই যেমন- কেউ করে সরাসরি অস্ত্র হাতে নিয়ে, কেউ করে অস্ত্র দিয়ে, কেউ করে সেনাদেরকে রাস্তা দেখিয়ে, খাবার ও প্রশ্রয় দিয়ে। আবার কেউ কেউ করে নির্যাতিত মানুষদেরকে আশ্রয় ও চিকিৎসা দিয়েও। নারীরাও তাদের শরীর দিয়ে যুদ্ধে পরোক্ষভাবে সহযোগিতা করেন অথবা করতে বাধ্য হন। যেমন- বিপক্ষের সেনারা একটা জনগোষ্ঠীর মধ্যে… Read more »

এটি একটি সিরিজ গ্রাফিতি। ঢাকার দেয়ালে দেয়ালে অনেকদিন ধরেই গ্রাফিতিটি আঁকা হচ্ছিল। ‘সুবোধ তুই পালিয়ে যা, তোর ভাগ্যে কিছু নেই, সুবোধ তুই পালিয়ে যা- এখন সময় পক্ষে না, সুবোধ তুই পালিয়ে যা ভুলেও ফিরে আসিস না! সুবোধ, কবে হবে ভোর?…’। এমন সব বক্তব্য সম্বলিত ‘সুবোধ’ সিরিজের গ্রাফিতিগুলো আঁকা হয়েছে। গ্রাফিতিতে সুবোধ চরিত্রের ব্যক্তিটিকে চিত্রায়িত করা… Read more »

‘৬৫ বরণে অদম্য ৬০’ এই ধ্বনি নিয়ে রাজধানীর স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল সাংবাদিকতা বিভাগে নবাগত শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠান। শনিবার এই বিশ্ববিদ্যালয়ের ধানমন্ডি ক্যাম্পাসে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৬৫তম ব্যাচের নবীন শিক্ষার্থীদের বরণ করে নেয় ৬০তম ব্যাচ। নবাগতদের বরণে সাংবাদিকতা বিভাগের ক্যাম্পাসও সেজেছিল বর্ণিল সাজে। নবীন ও প্রবীণ শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছিল বিশ্ববিদ্যালয়… Read more »

  আমি তখন লন্ডনের একটা হাসপাতালের ডেলিভারি রুম এ আমার প্রথম সন্তানের জন্য অপেক্ষা করছিলাম। আর দেশে প্রথম শ্রেণীর একটা মাল্টি ন্যাশনাল কোম্পানি আমার বাসায় লিগাল নোটিস পাঠায় এক অসংলগ্ন অনাদায়ী আদায়ে। যেখানে একসময় বেশ সুনামের সাথে চাকরি করতাম আমি। সামান্য এই কয়েকটি পংক্তির মাঝে বসবাস আর এর সমাধান যে কত কঠিন হতে পারে তা… Read more »

প্রধান বিচারপতিকে কেন্দ্র করে দেশের সর্বোচ্চ বিচারালয় নিয়ে যা যা ঘটেছে তার এখন পর্যন্ত সর্বশেষ কিস্তির (কিস্তি আরও বাকি আছে নিশ্চয়ই) ঘটনাগুলো আমরা দেখলাম কাল রাতে আর আজ বিকালে। উচ্চ আদালতের শরৎকালীন ছুটির পর যে প্রক্রিয়ায় প্রধান বিচারপতি ‘ছুটি নিয়েছেন’, সেটাকে ন্যূনতম কাণ্ডজ্ঞান দিয়েই নাকচ করে দেয়া যাচ্ছিলো। কাল রাতে অস্ট্রেলিয়া যাবার প্রাক্কালে প্রধান বিচারপতি… Read more »

এরপর গেলাম একটা হোটেলে, কিছু জল খাবার করার জন্য। কানাই সারাদিন বাইরে ছিল, ভাত খাওয়া হয় নাই। তাই এই সন্ধ্যায় হোটেলে ঢোকা। কানাই হোটেলে বসে আমাকে জিজ্ঞেস করল, ‘কী খাবি?’ আমি বললাম, রাতের খাবার তো বাসাই খাবো, এখন আর কী খাওয়া যায় ভাবছি! কানাই বলল, ‘ওইসব কিছু ভাবা দরকার নাই, রাতে বাসার খাবার কপালে জোটে… Read more »

কী লিখবো? কেন লিখবো? ভেবে পাচ্ছি না। গত দুইদিন ধরে এই সম্পর্কীয় একটা স্যাটায়ার মাথায় ঘুরপাক খাচ্ছিল, কিন্তু সেটাও লিখতে ইচ্ছে করছে না। স্যাটায়ার লেখার জন্য চিন্তায় যে ফ্রেশনেস দরকার হয়, সেটা এই মুহূর্তে পাচ্ছি না! গত কয়েকদিন ধরেই খবরে দেখছিলাম, মাননীয় প্রধান বিচারপতি বিদেশে চলে যাচ্ছেন। কেন চলে যাচ্ছেন- তা নিয়ে সরকারের মন্ত্রী থেকে… Read more »

ষোড়শ সংশোধনী বাতিলের পর থেকে মূলত যে বিরোধের সুচনা হয়েছিলো তা প্রধান বিচারপতির দুইবারের ছুটির মধ্য দিয়ে প্রায় সমাপ্তির পথেই চলে যাচ্ছিলো। যদিও অনেক কিছুই অমীমাংসিত থেকে যাচ্ছিলো পর্দার  আড়ালে বা প্রকাশ্যে। কিন্তু তাও শেষ পর্যন্ত হলো না। কারণ প্রাধান বিচারপতি এক মাসের ছুটি নিয়ে অষ্ট্রেলিয়া যাওয়ার প্রাক্কালে এক চিঠিতে আবারো কিছু কিন্তু, তবে আর… Read more »

বাংলাদেশের ফুটবল নিয়ে অনেক আলোচনা সমালোচনা হচ্ছে। অনেক টাকা বিনিয়োগ ও হচ্ছে। কিন্তু ফলাফল শুণ্য। কারণ একটিই। ব্যবসায়ীক চিন্তার অভাব। আমরা যদি ফুটবলকে ব্যবসায়ীকভাবে লাভজনক খাতে নিয়ে যেতে না পারি, তাহলে কখনোই এই খেলার কোন উন্নতি হবে না। নিরবিচ্ছিন্নভাবে বিনিয়োগ আসবে না, খেলোয়াড় ও বের হবে না। একজন খেলোয়াড় ক্যারিয়ার হিসাবে ফুটবলকে কেন বেছে নেবে?… Read more »