সর্বশেষ ব্লগ পোস্ট

সত্যি বলতে সিভিল ডিপার্টমেন্টে ভর্তি হয়ে আমার অনেক আক্ষেপ হয়, যখন চারপাশে দেখি শুধু সিএসই, ইইই, মেকানিক্যাল এর জয়গান। যেদিকে তাকাই দেখতে পাই ওমুক ফ্রেন্ড ইইই-তে পড়ে এই এই প্রজেক্ট নিয়ে কাজ করছে, সিএসইর ওমুক ভাই নতুন সফট্ওয়্যার বানাচ্ছে, কোনো ভাইকে পড়া অবস্থাতেই বড় বড় কোম্পানিগুলো হায়ার করে নিয়ে গেছে। গুগল, এপল, ফেসবুক এ শুধু… Read more »

বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার দাবি, তার সরকার দেশের ব্যাপক উন্নয়ন করেছে। দেশের উন্নয়ন করা এটাতো খুব ভাল কথা। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলব, আপনি যেহেতু দেশের এতো উন্নয়ন করেছেন তাহলে তো জনগণ আপনাকেই ভোট দিবে! ক্ষতি কি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে? দেশের উন্নয়ন হয়েছে, এটা ভুয়া কথা। যদি আওয়ামী লীগ… Read more »

খবরে পড়লাম আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট মিঃ ট্রাম্প, সেদেশে ‘ফ্যামিলি ভিসা’ বন্ধ করে দিতে চাচ্ছেন। অর্থাৎ ডিভি বা পড়ালেখার সুযোগ পেয়ে যারা আমেরিকায় গেছেন; তারা যে প্রসেসে সেদেশে তাদের পরিবার-পরিজনকে নিয়ে যেতেন- সেই প্রসেসটাই তিনি বন্ধ করে দিতে চাচ্ছেন! এতে করে এই বঙ্গদেশে দু’ধরনের মত দেখা যাচ্ছে। প্রথমপক্ষ ভাবছে- এতে করে তাদের অধিকার ক্ষতিগ্রস্থ হচ্ছে। আর… Read more »

আমেরিকা যুক্তরাষ্ট্রের ষোড়শ রাষ্ট্রপতি আব্রাহাম লিংকন গণতন্ত্রের চমৎকার এক গ্রহণযোগ্য ব্যাখ্যা দিয়েছিলেন। যা ছিল, “Government of the people, by the people, for the people, shall not perish from the earth.” অর্থাৎ ‘সরকার জনগণের, সরকার জনগণের দ্বারা, সরকার জনগণের জন্য, পৃথিবী থেকে মুছে যাবেনা।’ ১৮৬৩ সালের ১৯শে নভেম্বর আব্রাহাম লিংকন যে ব্যাখ্যা বা সংজ্ঞা দিয়েছিলেন তার… Read more »

আমি বাংলাদেশের সিনেমা দেখেছি। ওপার বাংলার সিনেমা দেখেছি। বোম্বাই সিনেমাও দেখেছি।  অনেক বিপ্লবী পরিচালক দেখেছি। শেষ বিচারে তাদেরকে বিপ্লবী মনে না হয়ে ব্যাবসাদারই মনে হয়েছে । এরা আর্টের নামে পরকীয়া- বহুগামিতা দেখায় , ধর্মকে নির্মমভাবে স্পর্শ করে নিজেদের প্রগতিশীল প্রমাণ করার চেষ্টা করে । কিন্তু আমাদের সমাজ মননে গেড়ে বসা সবথেকে বড় জঞ্জাল কে ছুঁয়ে… Read more »

ছবির পালকির ছবিটি আমাদের চৌধুরী বাড়ি বন্ধু সিনেমাহলের সামনে একটা ভ্যানগাড়ি উপরে বসানো ছিল। হয়তো কারোর বিয়ের অনুষ্ঠানে বর ও নববধূকে বহন করার জন্য, ঢাকা লালবাগ থেকে বেহারা সহ এই পালকি আনা হয়েছিল। বহুবছর পর এই ঐতিহ্যবাহী পালকি চোখে পড়লো। তাই নিজের মোবাইল দিয়ে ছবিটি তুললাম। পালকি এক ধরনের বিলাসবহুল যানবাহন। যা রাজা বাদশাহ আর… Read more »

মনে পড়ে, আমি যখন স্কুলে পড়ি নবম-দশম শ্রেণীতে মাত্র দুই থেকে তিন দিন স্কুলে নেম প্রেজেন্ট করেছিলাম। পাঠ্যবইয়ের ভিতর আমার তেমন আগ্রহ ছিলো না। তাই বলে বই পড়িনি বিষয়টা এমন না। হোমার, প্লেটো, শেক্সপিয়ার, এরিস্টটল, গাব্রিয়েল গার্সিয়া মার্কেস, আর্থার কোনান ডয়েল, হোর্হে লুইস বোর্হেস… আরো অনেক জ্ঞানী মানুষের লেখা আমি পড়েছি। তাছাড়া স্কুলের পড়ায় মনোযোগ কম… Read more »

দেশের বর্তমান আলোচিত ব্যক্তিদের মধ্যে একজন হলেন পুলিশের উপ-মহাপরিদর্শক মিজানুর রহমান। দ্বিতীয় বিয়ে গোপন করতে নিজের ক্ষমতার অপব্যবহার করে স্ত্রী মরিয়ম আক্তারকে গ্রেপ্তার করানো ও নির্যাতনের অভিযোগ উঠেছে পুলিশের এই উর্দ্ধতন এই কর্মকর্তার বিরুদ্ধে। ব্যাংক কর্মকর্তা মরিয়ম আক্তারকে গত বছরের জুলাই মাসে বিয়ে করেন মিজানুর রহমান। ২০১৯ সাল পর্যন্ত সেই কথাটি গোপন রাখার শর্ত দিয়েছিলেন… Read more »

উপস্থিত সময়গুলোতে রাস্তার পাশে একই রঙের বোরকা পরা বা ম্যাচিং করা প্যান্ট-শার্টে মার্জিত ভদ্র বেশ ভুষার মানুষদের ছোট ছোট জটলা সচরাচর সকলের নজরে পরে। মানুষকে এনারা জ্ঞান শেখান কিছু অর্থের বিনিময়ে। শিল্প-কারখানা সমৃদ্ধ শহর বা মফস্বলগুলোর আনাচে-কানাচে গড়ে উঠা অজস্র শিক্ষা প্রতিষ্ঠান সভ্যতার একটা বাড়তি সৌন্দর্যও বটে। ডিসেম্বর জানুয়ারির এ মওসুমটায় শিক্ষকরা তাদের প্রতিষ্ঠানের জন্য… Read more »

‘আপনি থাকছেন স্যার!’ লাইনটি ভারতের কলকাতার মীরাক্কেল অনুষ্ঠানের জনপ্রিয় শ্লোক বা লাইন হিসেবে ব্যবহার করা হয় বা হতো। যখন কোন অংশগ্রহণকারী ভালো পারফর্ম করে থাকতেন, তখন সে শ্লোক আওড়াতেন মীরাক্কেল এর উপস্থাপক মীর। হালের ‘স্যার’ ডাকা নিয়ে আমাদের অনলাইন জগতে জল কম ঘোলা হয়নি। অথচ, মীরাক্কেলে যে কাউকে স্যার ডাকা হতো। হোকনা কৌতুকচ্ছলে! এবার কাজের… Read more »