ক্যাটেগরিঃ রাজনীতি

images

বর্তমানে সাড়া বাংলাদেশের মানুষ কাঁকড়ার মত লড়াই করছে আর সাড়া বিশ্ব তা তাকিয়ে দেখছে। কাঁকড়া কোন একটি পাত্রে রাখলে খেয়াল করলে দেখা যাবে যে একজন উপড়ের দিকে উঠতেছে আর নিচ থেকে একজন তার পা ধরে টেনে নামিয়ে নিজেই উপরে উঠতে চাচ্ছে। আবার একজন তাকে টেনে নামাচ্ছে। এভাবে টেনে নামাতে নামাতে শেষ পর্যন্ত কেউ উপড়ে উঠতে পারতেছে না। স্বভাবগত ভাবে কাঁকড়া এ কাজে বেশ পারদর্শি।

অন্যদিকে ভুল ইতিহাসে চোখ না বুলিয়ে খুব ভাল করে খেয়াল করলে দেখা যাবে বাংলাদেশিরা জাতিগতভাবে যেমনি সহজ সরল ঠিক তেমনি সাহসী ও প্রতিবাদী। যার অন্যতম উদাহারন হল ’৫২ ভাষা আন্দলন ও ’৭১ এ মুক্তিযুদ্ধ।

বাঙালির সকল অর্জন এসেছে যুদ্ধ করে । কোন কিছুই সহজে অর্জিত হয়নি। যে জাতির মুখের ভাষার জন্য যুদ্ধ করতে হয়ছে। যে জাতি দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে স্বাধীন দেশ বাংলাদেশ পেয়েছে। সে জাতি নিশ্চয়ই কাঁকড়া সভাবের নয়। সে জাতির চরিত্র কাঁকড়ার মত হতে পারে না । তবে আজ আবার স্বাধীনতার এত বছর পর আমরা বাঙালি কাঁকড়ার ভুমিকা পালনে মত্ত। আমাদের বাংলাদেশের স্বাধীনতার চেতনা তো হানাহানি মারামারি নয়। স্বাধীনতার চেতনা হল সুখে দুঃখে বাঙালি একে অন্যের পাশে দাঁড়াবে। সকল বাঙালি স্বাধীন ভাবে চলাফেরা করতে পারবে। স্বাধীন মত প্রকাশ করতে পারবে।

বর্তমান বাংলাদেশ যে অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে তাতে মনে হচ্ছে আমরা বাংলাদেশের সকল জনগণ কাঁকড়া হয়ে গেছি। কেউ কাউকে এগিয়ে থাকতে বা উপড়ে উঠতে দিচ্ছি না। সবাই সবার পা ধরে নিচের দিকে টান মারছি। তাতে আমরা ব্যক্তি হিসেবে যেমন পিছিয়ে যাচ্ছি। জাতিগতভাবেও পিছিয়ে যাচ্ছি। কেউ কাউকে বিশ্বাস করতে পারছি না। কৃষক, শ্রমিক, শিক্ষক, কিংবা ব্যবসায়ি সবাই পথে বসে যাচ্ছি। বর্তমান সময়ে দেশের অভ্যন্তরে যে ক্রন্দন চলছে তাতে যে ক্ষতি হচ্ছে তা পুষিয়ে উঠতে যা করনীয় তার পদক্ষেপ এখনি নিতে হবে।

মুক্তিযুদ্ধের সময় যেমন সবাই এক হয়ে বাংলাদেশের জন্য যুদ্ধ করেছি। তেমনি আজ ও সব বাঙালি এক হয়ে বর্তমান সংকট থেকে বেড়িয়ে আসতে হবে। সকল দল মত ভেদাভেদ ভুলে এবং সকল পর্যায়ের জনগণ এক হয়ে এক টেবিলে বসে সংকট উত্তরণ করতে হবে।

একজন আর একজনকে দোষারোপ না করে। কেউ স্বাধীনতা পক্ষ্যের শক্তি আবার কেউ স্বাধীনতা বিরোধী শক্তি এ ধরনের দায় এড়ানো ও মন ভোলানো কথা না বলে । সকলকে নিয়েই আমাদের জনগণ ও দেশকে বাঁচাতে হবে। বাংলাদেশকে বাঁচাতে হবে। আসুন দল মত ভেদাভেদ হয়ে সকল পর্যায়ের লোক এক হয়ে বাংলাদেশ বাচাই, বাংলাদেশের অর্থনীতি বাচাই, বাংলাদেশের জনগণকে বাঁচাই। আসুন এক হই। সাড়া পৃথিবীর মানুষ তাকিয়ে দেখুক বাঙালি সবি পারে। বাঙ্গালিকে কোন অপশক্তি দমিয়ে রাখতে পারে না। আসুন কণ্ঠে কণ্ঠ মিলিয়ে বলি আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি।