ক্যাটেগরিঃ ব্লগালোচনা

মাস দুয়েক আগে বাংলাদেশের পপুলার ব্লগ খোঁজার জন্য ইন্টারনেটে সার্চ দিয়ে যে কয়টি পপুলার ব্লগের সন্ধান পেয়েছিলাম । তার মধ্যে যেয়ে ( নাম উল্লেখ না করাই শ্রেয় ) আমি নিবন্ধিত হয়ে “ মানুষ মানুষের জন্য ” শিরোনামের লিখাটি পোস্ট করি । সঙ্গে সঙ্গে আমার লিখাটি প্রকাশিত হয় । ভাল কথা , নতুন আরেকটি ব্লগে যোগ দিলাম , খুশীর খবর । আগে কোনোদিন এই ব্লগ পড়িনি ।

মিনিট দশকের মধ্যে আমার চোখ কপালে উঠে গেল । ১ম পেইজের লিখা দেখে ভয়াবহতা আঁচ করতে পারিনি । কিন্তু ডাঃ …………… নামের এক ব্যক্তির নামের শিরোনাম দেখে আমি তো হতবাক ! একি দেখছি !

এক পলকে যা দেখলাম , গতানুগতিক প্রসঙ্গকে ভিন্ন আঙ্গিকে লিখা খুবই নিম্ন মানের কথা , দু একটা গালিও উঁকি দিচ্ছে। ডঃ মুহাম্মদ ইউনুস কে কেন্দ্র করে অপ্রীতিকর মন্তব্য , মধ্যরাতের টক শো , আলোচক বৃন্দদের সম্পর্কে নোংরা কথা লিখা , নারী কেন্দ্রিক আজেবাজে কথা ইত্যাদি ।

এরকম বহু লিখা আছে । আমি মহা বিপদে পরে গেলাম , ভীষণ ভুল করে ফেলেছি । কত জোরে কাঁদলে প্রায়শ্চিত্ত করা যাবে জানিনা । যদি আমার পরিচিতরা দেখে আমি এই ব্লগে লিখি ন,তাহলে তো মান ইজ্জত থাকবে না । ততক্ষনে ব্লগের হোম পেজে নবাগত সদস্যের তালিকায় আমার নাম জ্বলজ্বল করছে ।

এখন মনে হচ্ছে আমার নামটি মনে হয় সেদিন আমাকে বলছিল –
কেমন মজা
কেমন মজা
লিয়া খায় ব্যাঙ ভাজা ।
(তখন ছিল রোজার মাস, ইফতারের সময়, বিশেষ কারনে ইন্টারনেটে কাজ করছিলাম )

ব্লগ ব্যবহারে আমার ততটা ধারনা নেই, তেমন কিছু জানি না । আমার অবস্থা যে সেদিন কি করুন ছিল বলে বোঝাতে পারব না । আমার স্বামী অফিসে, উপায় না দেখে আমার ছোট বোন তানিয়াকে ফোন করলাম । বলল শান্ত হয়ে ডিলিট করার চেষ্টা করতে ।

ততক্ষনে ইফতার শেষ করেছি । নামাজ পরে এসে দেখি একজন মন্তব্য করেছে । মন্তব্য দেখে তো আমার আরও খারাপ অবস্থা । লিখেছে – সব কাজ আমরা করলে সরকার করবে কি ?
হায় হায় ! ছেলে বলে কি ?
হে আল্লাহ আমি কিসের মধ্যে পরলাম !

আল্লাহ্‌র অশেষ কৃপায় আমি সেদিন এই পোষ্টটি ডিলিট করেছিলাম । ব্লগে আমার ১ম লিখা প্রকাশে যে আনন্দ পেয়েছিলাম এই লিখা ডিলিট করে সেদিন তার চেয়েও বেশী শান্তি পেয়েছিলাম । কান ধরে তউবা করছি ভুল করেও আর এই ভুল করব না।আমি নিশ্চিত একটু পরে ছেলেটা লিখাটি উধাও দেখে ভ্যাবাচ্যাকা খেয়েছে । মন্তব্যটা দেখে আমার মনে হচ্ছিল ছেলেটার কাছ থেকে লাইভ আমি ইভটিজিং এর শিকার হচ্ছি , লিখেও যে মানুষ ইভটিজিং করে আমার জানা ছিল না । রাস্তার নোংরা ছেলেরা যে ব্লগ লিখে জানতাম না ।

আমার প্রশ্ন কারা এই ব্লগের তত্ত্বাবধায়ন করে ?
এসব লিখা কেন প্রকাশিত হয় ?

বিভিন্ন ব্লগে একটি বিষয় দেখলাম, নিজের পরিচয় হিসেবে অনেকেই নানান ধরনের নাম লিখে, অনেকে লিখে তারছেড়া, কানা বাছুর ……………ইত্যাদি । এটা কেন ?

আমি আমার দৃষ্টিভঙ্গি, মনন , বিচার বিশ্লেষণ , প্রস্তাব , কিংবা কোন বিসয়ে মন্তব্য করব, তাতে কি এমন বিষয় কাজ করে যে নিজের পরিচয় গোপন রাখতে হবে । এমনকি এসব উদ্ভট নামের আশ্রয় নিতে হবে ? আমি মনে করি এতে নিজেদের অসম্মান করা হচ্ছে । আমরা যদি নিজেরা নিজেকে সম্মান না করি তাহলে অন্যদের কাছ থেকে সম্মানের আশা করাটাই বোকামি হবে ।

নোংরা ভাষা , অমূলক কথা প্রকাশ হোক আমরা তা চাই না । বিভিন্ন মানুষের বিভিন্ন মতাদর্শ থাকতে পারে , সেটা কোন সমস্যা নয় । সবার মত প্রকাশের স্বাধীনতা রয়েছে কিন্তু সেটা ব্লগের পরিবেশ দুষিত করছে কিনা – সেটা লক্ষ্য করা জরুরী । ব্লগ হউক নিজেকে প্রকাশের অন্যতম সুস্থ মাধ্যম ।
লিয়া সরকার ।