ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

বিডি ব্লগ পরিবারের অন্যতম জ্যেষ্ঠ ব্লগার আবু সফিয়ান জার্মানির আন্তর্জাতিক প্রচার মাধ্যম ডয়চে ভেলের বেস্ট অব দ্য ব্লগস প্রতিযোগিতার ‘জুরি অ্যাওয়ার্ড’ গ্রহণ করলেন। বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো সম্পর্কে বিভিন্ন অনুসন্ধানী নিবন্ধ রয়েছে আবু সুফিয়ানের ব্লগে৷ সাম্প্রতিক সময়ে তাঁর ব্লগে সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার এবং মেহেরুন রুনির খুনির দ্রুত গ্রেপ্তার এবং বিচারের দাবি সম্বলিত বিভিন্ন নিবন্ধ প্রকাশ হয়েছে৷ মানুষের ‘তথ্য জানার অধিকার’-কে নিশ্চিত করতে কাজ করছেন সুফিয়ান৷ আর এ জন্যই জুরি অ্যাওয়ার্ড: সীমানা বিহীন সাংবাদিক পুরস্কার পেলেন সুফয়ান। ডিডাব্লিউ’র সেরা ব্লগ অনুসন্ধান প্রতিযোগিতার রিপোটার্স উইদাআউট বডার্স ক্যাটেগরিতে পুরস্কার জয় করেছে আবু সুফিয়ান’এর ব্লগ৷

জার্মানির বন শহরে গ্লোবাল মিডিয়া ফোরামে এ পুরস্কার গ্রহণ করেন সুফিয়ান৷ গত এপ্রিলে বার্লিনে জুরি মন্ডলীর বৈঠকের পর এই জয়ের খবর জানা যায়৷ তবে আনুষ্ঠানিক ভাবে মঙ্গলবার বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ব্লগার ও সাংবাদিকদের উপস্থিতে ভেলের গ্লোবাল মিডিয়া ফোরামে তাকে পুরস্কার তুলে দেওয়া হয়। এই প্রথম কোনো বাংলা ব্লগার বব্স’এর মিশ্র ক্যাটেগরিতে জুরি পুরস্কার জয় করলেন৷ তাও আবার সম্মানজনক রিপোটার্স উইদাআউট বডার্স ক্যাটেগরিতে৷

পুরস্কার নেওয়ার পর সুফিয়ান বলেন, “আমি উচ্ছ্বসিত৷ আমি মনে করি, এই পুরস্কার বাংলা ভাষাভাষী ব্লগারদের অনুপ্রাণিত করবে ভাল ভাল কাজের জন্য৷”

সংবর্ধনায় আবু সুফিয়ান

এবার প্রতিযোগিতার ছয়টি মূল বিভাগের একটি ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’ বিভাগে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে সুফিয়ানের লেখা একটি ব্লগ সেরা নির্বাচিত হয়। এর আগের দুটি আসরে বাংলা ব্লগারদের অংশগ্রহণ থাকলেও কোনো বিভাগেই ‘জুরি অ্যাওয়ার্ড’ পাননি বাংলা ভাষাভাষী কোনো ব্লগার।

সুতরাং নিঃসন্দেহে বলা যায় আবু সুফিয়ান আমাদের তথা বিডি ব্লগারদের সবার গর্ব এবং সামনে এগিয়ে যাওয়ার প্রেরনা। এর ফলে সমাজের তরুনরা সফল ব্লগার হওয়ার চেষ্টায় অনেক বেশি সমৃদ্ধ ব্লগিংয়ের চেষ্টা করবে। সাধারণভাবেই ব্লগ খুব শক্তিশালী একটি জায়গা৷ আবু সুফিয়ানের এই জয় খুবই আনন্দের, খুবই গৌরবের কথা। একটি একটি করে মানুষ সচেতন হলে একসময় গোটা জাতিরই সচেতনতা বাড়বে। এভাবেই একটা সময় বাংলাদেশের প্রকৃত উন্নয়ন রচিত হবে। তাই বলা যায় যে এটা শুধু একজন সুফিয়ানের একার আনন্দ নয় বরং এটা আমাদের বিডি ব্লগ পরিবারের তথা ব্লগিং সমাজের সবার আনন্দ। প্রকৃত তথ্য জানার অধিকার দেশের প্রতিটি নাগরিকের অধিকার। তাই আবু সুফিয়ান জীবনকে বার বার সংকটে ফেলে সবাইকে তথ্য জানাতেই চেষ্টা করে গেছে সে সবসময়। কোন ব্যক্তিগত পুরস্কারের জন্য নয়। কিন্তু প্রতিটি ভাল কাজের মুল্যায়ন করা হলে স্বাভাবিক ভাবেই পরবর্তীতে কাজের গতি অনেক বাড়ে। তাই আমরা আশাকরব পরবর্তীতে আবু সুফিয়ান আরো নতুন উদ্যমে কাজ করে সমাজের সেবা করে যাবে আর আমাদের জন্য অনুকরনীয় এক পথের সূচনা করে যাবে। অন্ধকারের পথ থেকে আমাদের নিয়ে যাবে এক নতুন আলোর সন্ধানে। শুরু হবে সামনে চলার সুন্দর একটি পথ।

ধন্যবাদ সবাইকে।