ক্যাটেগরিঃ ব্লগালোচনা

আজ সাগর রুনির হত্যাকারির বিচারে নারয়ানগনঞ্জ প্রেস ক্লাবের উদ্যেগে এক মানব বন্ধনের আয়োজন করা হয়েছিল। তাই সেখানে আমি আমার বন্ধু ব্লগার আরিফ হোসেন সাঈদ এবং ইমরান যোবায়েদ সেখানে যাই এবং অংশগ্রহন করি। কিন্তু সেখানে গিয়ে সবচেয়ে হতাশাব্যঞ্জক ঘটনা যা লক্ষ করলাম আমরা তা হলো সেখানে উপস্থিত অনেকেই পরিচিতি জানতে চাইলে আমরা ব্লগার বলাতে তেমন কিছুই বুঝতে পারল না। অর্থাৎ ব্লগিং কি এই তাই অনেকে পরিষ্কার ভাবে বোঝেনা। তখন কেমন যেন একটু নিজেদের মধ্যে কিছুটা ইতস্তত বোধ করছিলাম। তাই বেপারটা একটু কষ্ট লাগল আমরাও আন্দোলনের সহযাত্রী হতে গেলাম কিন্তু বিব্রত হয়ে ফেরৎ আসলাম। কারন আমাদের পরিচিতি ঘোলাটে ছিল সেখানে। আর এর একমাত্র কারন আমরা মনে করি আমাদের বাংলাদেশে ব্লগারদের কোন সংগঠন নেই।

বাংলাদেশের অধিকাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার সর্ম্পকে এমনিতেই পিছিয়ে। তার মধ্যে আমার ধারনা যারা ইন্টারনেট যারা হালকা পাতলা বোঝে তাদের অনেকেই ইন্টারনেট বলতে শুধু ফেসবুককে আর ইমেইলকেই বোঝে। সুতরাং ব্লগিং সম্পর্কে আমাদের দেশের সামান্য কিছু মানুষই পরিষ্কার ধারনা রাখে। আর যারা ব্লগ নিয়মিত পড়েন তারা অনেকেই নিয়মিত লিখেননা। কিন্তু এত প্রতিকুলতা থাকা সত্তেও আমাদের দেশ বর্তমানে দক্ষিন এশিয়ার মধ্যে শক্তিশালী ব্লগিংয়ে এমনকি পার্শবর্তী দেশ ভারতও আমাদের থেকে অনেক পিছিয়ে। সুতরাং আরো বেশি ভাল ব্লগার তৈরী করতে হলে আমাদের অবশ্যেই একটি শক্তিশালী ব্লগারস এসোসিয়েসন প্রতিষ্ঠা করা দরকার। বর্তমান বিশ্বে ব্লগ একটি শক্তিশালী গনমাধ্যম যেখানে মানুষ সমস্ত কিছু এক সাথে শেয়ার করতে পারে। আমরা যারা ব্লগার তারা কথনই কোন রকমের পারিশ্রমিকের বিনিময়ে কোন কিছুই লিখি না। আমরা লিখি শুধু আমরা আমাদের এই দেশকে ভালবাসি এবং আমরা আমাদের ভাষাকে ভালবাসি তাই। কিন্তু আমাদের কোন সংগঠন না থাকার ফলে আমরা আমাদের পরিচিতির বিকাশ ঘটাতে পারছিনা। কিন্তু একটু ভেবে দেখুন আমরা ব্লগাররা কি দেশের জন্য কাজ করছিনা? হ্যাঁ, আমরা করছি আমরা আমাদের চারপাশের সমস্যা নিয়ে শুধু এখানে এসে আলোচনাই করিনা বরং এর সমাধানের পথ সর্ম্পকেও আলোকপাত করে থাকি। এই কাজগুলো কি দেশ গঠনে ভূমিকা রাখছে না? সর্বোপরি আমরা যখন কোন একটা সমস্যা সর্ম্পকে রিপোর্টিং এর কাজ করতে যাই তখন সেখানে যারা তথ্যদাতা থাকেন তারা আমাদের সঠিকভাবে অনেক সময় মুল্যায়ন করতে চায় না কেননা তাদের ব্লগ সর্ম্পকে স্বচ্ছ ধারনা নেই।

আমরা যারা ছোটখাট ব্লগার আছি তারা চাই আমাদের ছোট ছোট সংবাদ দিয়ে কিছু হলেই দেশের স্বার্থে কাজ করতে। আর যেকোন কাজের যদি একটু হলেও মুল্যায়ন করা হয় তবে আমি মনে করি মানুষ সেই কাজের প্রতি আরো বেশি মনযোগি হয়। আর এমনটি যদি করা যায় তবে নতুন তরুন ব্লগার এসে আমাদের ব্লগিং সমাজকে আরো বেশি সমুদ্ধ করবে কারন যেহেতু আমাদের নিতীনির্ধারন করার মতো একটি সংস্থা আছে। এবং এভাবেই এক সময় বাংলাদেশকে আমরা বিশ্বের মানচিত্রে সুন্দরভাবে তুলে ধরতে পারবো। তাই এখনি সময় আমাদের ব্লগারদের অর্থাৎ বাংলাদেশের সমস্ত ব্লগারদের একটি সংগঠন প্রতিষ্ঠা করা।

এখানে আমি শুধু আমার চিন্তা চেতনার কথা প্রকাশ করেছি। আদৌ তা কতটা বাস্তব সম্বন্ধ তা আমার সঠিক জানা নেই। তবে করা গেলে খুবই ভাল হবে মনে হয়। এর বিপরীতে যদি কারোও কোন ভাল মতামত থাকে অথবা যদি সহমত থাকে তবে আপনার মুল্যবান মন্তব্যে তা জানাতে পারেন।

সবাইকে ধন্যবাদ।