ক্যাটেগরিঃ ক্যাম্পাস

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি বিষয়ক ডিজিটাল আর্কাইভ আজ বুধবার উদ্বোধন করা হয়েছে। সকাল ১০.৩০ ঘটিকায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষা, সামাজিক উন্নয়ন ও রাজনীতি বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ এই ডিজিটাল আর্কাইভ উদ্ভোধন করেন।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের এর সদস্য অধ্যাপক ড. মো. মহিবুর বরমান, শেকৃবি উপ-উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূইয়া, ট্রেজারার প্রফেসর ড. মো হযরত আলী, রেজিস্ট্রার প্রফেসর ড. মো. মিজানুর রহমান সহ সহস্রাধিক কৃষিবিদ উপস্থিত ছিলেন। প্রকল্পটির কার্যক্রম সংক্রান্ত রিপোর্ট পেশ করেন উপ-প্রকল্পটির ব্যবস্থাপক অধ্যাপক ড. মোঃ সেকেন্দার আলী। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মোঃ শাদাত উল্লা।

প্রধান অতিথি বক্তব্যে অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ বলেন, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার নিদর্শন হিসেবে এই ডিজিটাল আর্কাইভ একটি চাক্ষুষ প্রমাণ হয়ে থাকবে। তিনি আরও বলেন, আজ বাংলাদেশ যে বিষয় নিয়ে সবচেয়ে গর্বিত, সেটি হল এই কৃষি বিষয়ক গবেষনা। তাই দেশকে উন্নত করতে হলে কৃষি গবেষনায় আরও বেশী জোর দিতে হবে।

অনুষ্ঠানে অধ্যাপক ড. মো. মহিবুর রহমান বলেন, রাজধানীর ছয়টি বিশ্ববিদ্যালয়কে ডিজিটাল শিক্ষা ব্যবস্থার আওতায় আনতে বিশ্বব্যাংকের অর্থায়নে HEQEP প্রকল্প কাজ করে যাচ্ছে। তারই একটি প্রকল্পের ফসল এই ডিজিটাল আর্কাইভ। এই অর্থ কোন ব্যক্তি বিশেষের প্রয়োজনে ব্যয় করা যাবে না। তিনি বলেন, উচ্চ শিক্ষা খাতে দেশের মোট জিডিপির মাত্র ০.২% বরাদ্দ রয়েছে। তাই এই সম্ভাবনাময় এই খাতে বরাদ্দ আরও বাড়ানোর জন্য তিনি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

অনুষ্ঠানে সভাপতি প্রফেসর মোঃ শাদাত উল্লা বলেন, দেশীয় উচ্চতয় কৃষি গবেষনাকে সমন্বিত করার প্রয়াসে দেশের সকল কৃষি বিশ্ববিদ্যালয়ের থিসিস সমূহ নিয়ে এই ডিজিটাল আর্কাইভ তৈরী করা হয়েছে।

এই ডিজিটাল আর্কাভের মাধ্যমে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রাপ্ত কৃষি সম্পর্কিত গবেষনায় ফলাফল, থিসিস ও জার্নাল ডিজিটালাইজ করে অনলাইনে প্রাপ্তি নিশ্চিত করা হয়েছে। যা HEQEP- এর অর্থায়নে এই কাজ চলছে। এর ফলে শিক্ষার্থীরা, গবেষকগন সহজেই পূর্বে সম্পাদিত সকল কৃষি গবেষণার তথ্য ও ফলাফল জানতে পারবে এই আর্কাভের মাধ্যমে। আর বন্ধ হবে গবেষণার অসচ্ছতা ও পুনরাবৃত্তি । সে সাথে বিশ্ববাসী জানতে পারবে বাংলাদেশের কৃষি গবেষণার ফলাফল। আজ আর্কাইভটি ওয়েব পোর্টালে লিংক করা হয়েছে। আর্কাইভটি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজিপুর এর সকল এম.এস ও পিএইচডি থিসিস এবং জার্নাল অন্তর্ভুক্ত থাকবে।

আর্কাইভটিতে থিসিস ও জার্নাল আর্টিকেল পেতে হলে ভিজিট করতে হবে www.daatj.net.