ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

প্রত্যেক মানুষ প্রত্যাশা করে একটা ভাল সুযোগ আসুক তার জীবনে চলার পথে । আমি তুমি আমরা সবাই সবসময় ভাল সুযোগ আশা করি যেন বর্তমানে যেভাবে আছি যে অবস্থায় আছি তা থেকে যেন আরো ভাল থাকতে পারি ।কিন্তু মাঝে মাঝে এমন অস্বস্তিকর পরিস্থিতির মাঝে আটকে যাই যা থেকে বের হওয়া অনেক কঠিন । বিরক্তিকর মনে হয় তখন, কাউকে বিশ্বাস করতে ইচ্ছে করেনা এমন কি নিজেকেও না ।

কাউকে ঠকিয়ে নিজে লাভবান হওয়ার পায়তারাটা মানুষ বেশীই করে মনে হয় । রিক্সাওয়ালা থেকে বিত্তবান কেউ বাদ নেই সবাই যেন প্রতিযোগিতার মত চলে কে কাকে কত বেশী ঠকাতে পারে তাতেই যেন তৃপ্তি বেশী । অনেক কষ্ট লাগে মাঝে মাঝে কেন এমন হয় সুষ্টির শ্রেষ্ঠ জীবের । পরক্ষনই অবশ্য উত্তর খুঁজে পাই । রক্ত মাংসের মানুষ সবাই নিজেকেই বেশী পাধান্য দেয় এমনকি আমিও তার জন্যই তো এত উল্টো পথে হাটা মানুষের ।

সামনে রমজান মাস আসছে— এইতো সুযোগ–আর কি হাত ছাড়া করা যায়? কে এ সময়ে বেশী লাভ করতে পারবে তার সুযোগ চায় সব ব্যবসায়ী । মুদি দোকান থেকে শুরু করে কেএফসি, রেস্টুরেন্ট, সব। অথচ চোখ বন্ধ করে সবাই বিশ্বাস করে মানুষের উপকার করা, সেবা করা, ত্যাগস্বীকার করা মহৎ কাজ । কিন্তু করি কয়জন???? বড় একটি প্রশ্ন———