ক্যাটেগরিঃ ব্লগ

রাজনীতিতে চলতে গেলে একই ঠিকানায় হাটা স্বাভাবিক । সব রাজনীতির মূল মন্ত্র হলো দেশের জন্য মাতৃভুমির স্বার্থ রক্ষার জন্য দেশের সুনাম বৃম্ধির জন্য দেশের নাগরিকদের উন্নয়নের জন্য নিজের জীবন বিসজর্ন দেয়া যা দিয়ে রাজনীতির স্বার্থকতা মনের তৃপ্ততা পরিমাপ করা যায় ।
খুব সুন্দর দর্শন খুব চমৎকার সেবা খুব মহৎ কাজ যা যে কেউ এমন মহৎ কাজে নিজেকে উৎসর্গ করতে পারেনা । না পারাটাই স্বাভাবিক কারন এখানে অনেক ত্যাগ তিতিক্ষা ধৈর্য্যর প্রয়োজন যা যে কেউ তা দিতে পারেনা এমন পরিক্ষায় উত্তীর্ন হতে পারেনা ।
কিন্তু হতাশ হতে হয় আমাদের রাজনৈতিক নেতাদের জীবন আদর্শ দেখে । অন্যরা যারা আমার মত সাধারন মানুষ একেবারে আমজনতা তাদের জন্যও মাঝে মাঝে আমার আফসোস হয় । হায় কোথায় আছি, কোথায় তাকি আমরা। নেতা মানেই আদর্শ নেতা মানেই মহৎ এমন ভেবেছি কিন্তু ভুল ভেবেছি । এ ভুল ভাবাটা জেনেছি আমাদের দেশের রাজনৈতিক নেতাদের দিকে তাকিয়ে তাদের কর্মযজ্ঞ দেখে । ভাবনা চিন্তা চেতনা কর্ম সব কিছুতেই নেতার মাহাত্ব থাকলেও আড়ালে নেতার সবকিছুই গঙ্গাজলে ভাসিয়ে দিয়ে স্বৈরাচারের রাজ পোশাক পরে জনগনের কাছে বিচরন করছে অথচ কেউ কিছু বলতে পারছেনা ।
ঠিক আমার মত । চেয়ে চেয়ে দেখি বলার কিছু নেই এমন ভাব সবারই । আরবলেই বা কার কি হবে । কান আছে অথচ শুনেনা কেউ চোখ আছে অথচ দেখেনা কেউ কারন রাজনৈতিক নেতা বলে কথা—-

তাইতো ভাবি নেতা, জনতা সবাই একই পথের ঠিকানায় হাটছি পাশাপাশি– দেশের অবস্থা যা হবার হবে তাতে আমার কি এমন ভাব যেন—খারাপ লাগে বলতে বিবেকে লাগে বলতে তবুও বলি– অনেকেই প্রশ্ন করবে, করে–তুমি কি করছো? আমার উত্তর হলো আমি আমজনতা অসহায়–শুধু ফ্যাল ফ্যাল করে তাকিয়ে দেখি–কি আর করা–অনুভব করি ব্যথা পাই এ ছাড়া আমার আর কি আছে করার ।
তবে ঝোপ বুঝে কুপ মারার জন্য সুযোগ খুঁজাটা হয়তো অন্যায় হবেনা ।
—————–