ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

আজকের এ দিনেও লাল সবুজের বুকে এমন রক্তস্নাত কালো থাবার বর্বর স্রোত ভাবলেই মন ভারাক্রান্ত হয়ে মাটির তলদেশেে লুকিয়ে থাকতে ইচ্ছে করে । কিন্তু নিজেকে লুকিয়ে রেখে কি হবে? নিজেকে লুকিয়ে রেখেতো নিজের মাতৃভূমিকে রক্ষা করা যাবেনা ! দেশপ্রেম যদি নিজের অন্তরে এক বালু কণার সমপরিমানও থাকে তাহলে এ চিন্তা মাথায় আসবে কেন? তাই না? বরং নিজেকে ধিক্কার জানাতে ইচ্ছে করে এ জীবনে লাল সবুজের জন্য কতটুকু কি করেছো? কোন-দিন কখনো হিসাব করে দেখেছো ? কিভাবে হিসাব করবো? নিজের স্বার্থ মানে নিজের জীবন পরিবার, সন্তান, চাকুরী বাকরী, সম্পদ, সামাজিক অবস্থান, মানসম্মান নিয়ে চিন্তা করতে করতেই তো সেকেন্ড, মিনিট, ঘন্টা , দিন, বছর , জীবন পাড় করে দিচ্ছি ।
সিলেটের এ ঘটনাকে কেন্দ্র করে নানা চিন্তাভাবনা মাথায় ভীর করে কিন্তু কোথা থেকে শুরু করে কোথায় গিয়ে শেষ হবে তার কুলকিনারা দেখতে পাইনা । নিজের কালো ছায়ার জন্য অন্যমনসক্য হলে হঠাৎ করে আঁধোআলোতে যেমন ভয় পাই সেরকমই লালসবুজের কালো ছায়া সুযোগ বুঝে কালো থাবা দিয়ে আক্রমন করে ছ্ন্নিভিন্ন করছে যেন । আলো আঁধারে দেশ চলতে থাকলে এমন আরো কত যে ঘটনা ঘটবে তা এ মুহুর্তে হিসাব করে বের করা কঠিন এবং বের করাও যাবেনা । কালো থাবার হাত সরিয়ে ফেলতে হলে কালো ছায়া যেন দেখা না যায় তার জন্য চারিদিকে আলোর ব্যবস্থা করতে হবে যেন কোন ছায়া পরতে না পারে ।

কিভাবে করবে তা সর্বসাধারণ, প্রশাসন, সরকার সবাইকেই ভাবতে হবে । শুধু সরকার বা শুধু সর্বসাধারণ একক কারো পক্ষেই এ সমস্যার সমাধান সম্ভব নয় । কালো ছায়া লাল সবুজের বুক থেকে চিরতরে মুছে ফেলতে হলে সবার হাত একসাথে হওয়া জরুরী ।