ক্যাটেগরিঃ পাঠাগার, ফিচার পোস্ট আর্কাইভ

ছবি: থকবিরিম প্রকাশনীর ফেইসবুক প্রোফাইল থেকে।

বইমেলায় আদিবাসীদের সাহিত্য চর্চা  নিয়ে হাজির হয়েছে থকবিরিম। গতবারের মত এবারও বইমেলাতে একটি স্টল নিয়ে আদিবাসী লেখকদের প্রকাশিত বইয়ের পসরা  সাজানো হয়েছে এখানে।

আদিবাসীদের নিজস্ব ভাষায় সাহিত্য চর্চার সেরকম কোনো সুযোগই নেই। গারো আদিবাসীদের মাঝে সাহিত্য চর্চাকে গতিশীল করতে, উৎসাহ দিতে  এবং আদিবাসীদের কৃষ্টি, সংস্কৃতি, সাহিত্যকে চর্চার ক্ষেত্র তৈরিতে থকবিরিম প্রকাশনী একটি চমৎকার উদ্যোগ।

থকবিরিম একটি গারো নাম যার অর্থ হলো একত্রিত হওয়া, একসাথে হওয়া, একতাবদ্ধ হওয়া । নামের মধ্যেই রয়েছে ঐতিহ্য আর সংস্কৃতিকে একত্রেে আনার আহ্বান রয়েছে।

এ বছর গারো আদিবাসী লেখকদের বেশ কয়েকটি বই প্রকাশ করেছে থকবিরিম। এই প্রকাশনীর ফেইসবুক প্রোফাইল থেকে খুঁজে পেলাম যেসব গারো লেখকদের বই প্রকাশ হয়েছে তাদের নামের তালিকা।

রেভা. ক্লেমেন্ট রিছিল, মণীন্দ্রনাথ মারাক, সুভাষ জেংচাম, মতেন্দ্র মানখিন, জর্জ নীলু রুরাম, ইগ্নাসিউস দাওয়া, হেমার্সন হাদিমা, থিওফিল নকরেক, পরাগ রিছিল, গৌরব জি পাথাং, লিনা জাম্বিল, সুমনা চিসিম, ব্যঞ্জন মৃ, শরৎ ম্রং, লোটাস লূক চিসিম, ধীরেশ চিরান প্রমুখ লেখকদের বই পাওয়া যাবে লিটল ম্যাগ চত্বর বহেরাতলা বাংলা একাডেমি প্রাঙ্গণের ২১ নম্বর স্টলে।

আরও রয়েছে থকবিরিম সাহিত্যপত্রিকা।

থকবিরিম থেকে নিজের বই ‘সিলগার আসকি’ প্রকাশ করতে পেরেছি বলে এক ধরনের আনন্দবোধ করি। বইটির নাম নিয়ে কেউ কেউ বলছেন নামটি  ‘সিলগানি আশকি” হলে ভাল হতো ।

যারা প্রতিক্রিয়া জানিয়েছেন তাদের ধন্যবাদ। তবে  ভেবেচিন্তেই এর নাম  ‘সিলগার আসকি’ রেখেছি। গারো ভাষায় সিলগা অর্থ আকাশ। আসকি অর্থ তারা। সিলগানি আসকি  হলো আকাশের তারা। আমার বইয়ের গল্পে সিলগা একটি ছেলের নাম এবং আসকি  মেয়ের নাম।  সে হিসেবে আমি  ‘সিলগার আসকি’  দিয়েছি বইয়ের নাম। কিছুটা কল্পনার মিশেলে গারোদের অনেক বাস্তব চিত্রও তুলে আনার চেষ্টা করেছি আমি এই বইটিতে ।