ক্যাটেগরিঃ ব্লগ

সৌদি আরবে অবৈধ প্রবাসীদের গ্রেপ্তার করে শাস্তির আওতায় আনতে আইন পাস হয়েছে। রোববার সৌদি শুরা কাউন্সিলে এই আইন পাস করা হয়।
এছাড়া যারা ওমরা, হজ্জ ও ভ্রমন ভিসায় এসে দেশটিতে অবস্থান করেন, তাদেরও গ্রেপ্তারের বিধান রাখা হয়েছে। যেসব কোম্পানি বা মালিক (কফিল) তাদের কর্মচারীদের বাইরে কাজ করতে দেয় তাদের কোম্পানি ও মালিককে জরিমানা করবে।
শুধু তাই নয়, যে কোম্পানিতে কাজ করে সে কোম্পানিকেও জরিমানা করা হবে। এ আইনটি এদেশে পূর্ব থেকে থাকলেও তার বাস্তবায়ন ছিল না। এখন থেকে শক্ত হাতে এ আইন বাস্তবায়ন করা হবে বলে জানানো হয়েছে।
এর ফলে সৌদি আরবের বেকার লোকদের কর্মসংস্থান বাড়বে বলে মনে করছে সরকার। লেবার মন্ত্রণালয় থেকে ইন্সপেক্টর (পরিদর্শক) নিয়োগ করা হবে যাতে করে প্রতিটি কোম্পানি ও প্রতিষ্ঠানে গিয়ে তদন্ত করতে পারবে যে অবৈধ কোনো বিদেশি কর্মরত আছেন কিনা।
মধ্যপ্রাচ্যে প্রবাসী বাংলাদেশিদের অবস্থা এমনিতেই শোচনীয়। নতুন এই আইন বাস্তবায়ন শুরু হলে অনেক বাংলাদেশিকে দেশে চলে আসতে হতে পারে।তবে আইন চালু হওয়ার আগেই বাংলাদেশ সরকার সৌদি সরকারের সাথে আলোচনা করে বাংলাদেশিদের আকামা ট্রান্সফারটা আপাতত চালু করার ব্যবস্থা করতে পারলে গ্রেপ্তারের হাত থেকে রেহাই পাবে লাখ লাখ বাংলাদেশি।