ক্যাটেগরিঃ রাজনীতি

রাজনীতি হল রাজার নীতি বা নীতির মধ্যে রাজা বা সেরা। কিন্তু বাংলাদেশের রাজনীতি হয়ে পড়েছে বাংলা সিনেমার মত । বাংলা সিনেমার ব্যাতিক্রম বাদে ভাল দর্শক নাই তেমনি বাংলাদেশের রাজনীতিতে ব্যাতিক্রম বাধে ভাল নেতাকর্মী নাই। “খারাপ হতে সময় লাগেনা ভাল হতে কষ্ট ” এটিকে সত্য ধরে নিলে বাংলাদেশের জন্য ভাল কোন খবর নেই। সোনিয়া গান্ধির মত নজীর এদেশে কেউ সৃষ্টি করবেন বলে মনে হচ্ছে না। ফখরুদ্দীন সরকার যেহেতু বাংলাদেশের গনতন্ত্রকে পরিবারতন্ত্র থেকে মুক্তি দিতে পারেনি তাহলে অদুর ভবিষৎ এ কেউ পারবেনা ।

বাংলাদেশের রাজনীতি এইমলেস অর্থাৎ লক্ষ্যহীন । ৪৮ সাল পরবর্তীতে আওয়ামী লীগের একটা লক্ষ্য ছিল পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তানের মধ্যে বিদ্যমান বৈষম্য বিলোপ। আর এখন আলীগ হয়ে পড়েছে ভারত নির্ভর । শেখ মুজিব সাহেবের যতটুকু দেশ প্রেম ছিল এদের মাঝে তার কানাকড়ি পাওয়া যাবে কিনা তা বিজ্ঞজনেরা ভাল বলতে পারবেন। আলীগ আমাদেরকে স্বাধীনতা এনে দিয়েছে তবে এদেশের মানুষকে দিয়েছে দীর্ঘমেয়াদী মানসিক পরাধীনতা। আমরা সব কিছুতে বিদেশ নির্ভর পরাধীন। “বল বীর চির উন্নত মম শির ” এই মহান মন্ত্র আমরা ভূলে গেছি। আমরা এখন কি বিশ্বাস করি যে “আমরা পারব”?
আলীগকে আধুনিক সন্ত্রাসী আর গডফাদারদের আড্ডাখানা বললে কি খুব বাড়িয়ে বলা হবে?

বিএনপি হছ্ছে নেতা সর্বস্ব দল । চিন্তার এক কেন্দ্রীকরন বা চিন্তার ঐক্য কম এই দলটিতে। জামাত আছে যুদ্বাপরাধের দায় নিয়ে । বিদিশা কে নিয়ে এরশাদ চাচা অনেক আগে থেকে যে বে দিশা ,আর দিশা তার মধ্যে পাওয়া যাবেনা জনগন এই ব্যাপারে নিশ্চিত। ইসলামী ঐক্যজোট নেতারা সংকীর্নমনা, চরম প্রতিক্রিয়ায় অভ্যস্থ , দুরদৃষ্ষ্টিহীন , কট্টর , আধুনিক জ্ঞানের অভাবে অভাবী । তাহলে এদেশের উপায় কি?

যদি দেশ টা এমন হত
১. বিশ্বের অন্যান্য প্রান্তর থেকে এদেশে সবাই পড়তে আসবে
২. এদেশে সবাই টাকা কামাতে আসবে
৩. নতুন কোন আবিস্কার করবে এদেশের কোন জন
৪. বিশ্বকে পথ দেখাবে এদেশের কোন নেতা
৫. আর ও ইউনুস জন্ম হোক বঙ্গ মাতার কোলে যারা নতুন নতুন থিউরী দিবে
৬. কবি নজরুল ইসলামের বিপ্লবী আভা উদ্ভাসিত হোক তরুন মনে
৭. মাস্টার দা সূর্যসেন , প্রীতিলতা , কাজেম আলী মাস্টার এর মত স্বাধীনতার সূর্য সৈনিক সবাই হয়ে যাক
৮.শেরে বাংলা , সোহরা ওয়ার্দী , ভাসানী , শেখ মুজিব , জিয়ার মত আমরা কি আর পাব না কোন নেতা ?

আমার যুব মনের এই আবেগ গুলোর কোন মূল্য আছে কিনা আমি জানি না ! আমার দেশকে আমি উন্নত দেখতে চাই যে কোন মূল্যের বিনিময়ে। আমার দেশের রাজনীতিকরা দেশকে ও দেশের প্রজন্মকে অগ্রাধিকার দিক ।

দেখুন না আপনার ছেলে মেয়েরা IELTS. TOEFL,SET,GRE, GMAT করে একেবারে এদেশ থেকে চলে যাওয়ার জন্য উদগ্রীব। আপনাদের লাঠালাঠিতে এদেশের ছেলে মেয়েরা চরম বিরক্ত! চাকরী নাই , সর্বত্র অব্যবস্থাপনা , প্রশাসনিক র্দূনীতি , অবিচার জুলুম , সন্ত্রাস , বিশ্ববিদ্যালয়ে সেসনজট , রাস্তায় ট্রাফিক জামে মহা মূল্যবান সময় লস , জীবনের নেই কোন স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি। এই বাংলাদেশ আমরা চাইনা ।

কেউ এসে এদেশকে গড়ে দিয়ে যাবেনা । আমাদের র্পূব সূরীরা আমাদের দিয়েছে বাংলাদেশ আর আমরা পরবর্তী প্রজন্মকে দিতে হবে উন্নত বাংলাদেশ । কেমনে সম্ভব?

আমার মনে হয় যে যে দিকে পারি স্বেচ্ছাসেবী সংগঠন গড়ে তোলা উচিৎ । “ক্ষুদ্র ক্ষুদ্র বালুকনা বিন্দু বিন্দু জল , গড়ে তোলে মহাদেশ সাগড় অতল ” এভাবে আমরা বদলে দিব আমাদের মাতৃভূমিকে । ভেসে যাবে অন্যায়ের আস্ফালন, নতুন সম্মোহনী নেতৃত্ব গড়ে উঠবে জাগাবে বাংলাদেশ।

আবার বলব জোরসে …>>>>> “বল বীর চির উন্নত মম শির ”
আবার বিশ্ব বলুক … সাভাস বাংলাদেশ ,এই পৃথিবী অবাক তাকিয়ে রয় , জ্বলে পুড়ে মরে ছার খার তবু মাথা নোয়াবার নয়।

আসুন আমরা কর্মী হই …. দেশ গড়ার কর্মী … সমালোচনা করব সমাধানের জন্য।

আমরা এমন হবনা
“কে যে কখন কার পিছনে বুঝি না কে খাঁটি
আসলে সবাই সবার পেছনেতে সবার হাতেই কাঠি।”