ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

পৃথিবীতে যত মহামানবের আবির্ভাব হয়েছে কারো জীবনই নির্ভেজাল যানজটমুক্ত কুসুমাস্তীর্ন ছিলনা। এক ঝঞ্চা বিক্ষুদ্ধ উত্তাল জলতরংগ রাশির প্রবল ঝাপটা মোকাবেলায় পারংগম হয়ে পথ অতিক্রমে তারা সদাতৎপর ছিলেন। কালের পরিক্রমায় তারা হয়েছেন যৌবন সুন্দরে দূতিময়। জীবনে ক্ষুধা দারিদ্র , না পাওয়ার কষ্টকর ব্যদনা ভূলে হয়তোবা ভালবাসাহীন তাদের তৃষিত অন্তর চাইত সম্মুখপানের এক ঝলমলে নান্দনিক জীবনভোগের। প্রচন্ড শক্তি সম্পন্ন এক ঝোকঁ সমসাময়িক ভোগসুখের আরাধনাকে ঝেটিঁয়ে দিত।প্রবৃত্তির বাস্তবতাকে তাঁরা উপেক্ষায় করতেন না গ্রহন করতেন সুষম সুন্দর পরিশীলিত বৈজ্ঞানিক পরিকল্পনা।

লক্ষ্যপানে পৌছার যথার্থ জ্ঞানব্যতীত সময়ক্ষেপন অর্থহীন। সুবিধা নেই লক্ষ্য অর্জনের পথে কোন বৈষয়িক , মানসিক বাধা ও বাস্তবতাকে মেনে নেয়া। তুমি যেখানে থাক তোমার স্বাতন্ত্র্য যেন তোমাকে বৈশিষ্ট্যমন্ডিত করে । নান্দনিকরুপে অভিহিত হও তুমি তোমার সমাজে । ব্যতিক্রম উদ্ভাবনী ও বিশ্লেষনী শক্তি তোমার উত্থানে সহায়ক শক্তি। তোমার প্রতিরোধে কে আসবে বল যখন তুমি সত্য ও পরিষ্কার হৃদয়ে আল্লাহ পাওয়ার আশায় অগ্রসর হও।

ধরনীর সুন্দর মূহুর্তগুলো সীমিত। ফুরাবেই তোমার সময়। সময়ের কোন এক বিন্দুতে তোমায় যেন বাতিল পরাশক্তির ভয় গ্রাস না করে । লক্ষ্য অর্জনে বিদ্রোহী হও । সংগ্রামী অবয়ব তোমাকে হাজার বছর পৃথিবীতে বাচিয়ে রাখবে। “পড় এবং পড়” এর কোন বিকল্প নেই । অনেক পড়া তোমার কঠিন প্রত্যয় প্রতিষ্ঠায় বারবার প্রেরনা হয়ে আর্বিভূত হবে । তোমার ভিতর আরেক “তুমি ” সৃষ্টি করবে । একটি “বড় তুমি” তোমাকে তোমার সঠিক কক্ষপথে রাখবে। সেটি বিবেক এবং নৈতিকতাবোধের জ্ঞান। জীবনের পরতে পরতে ওহী ভিত্তিক জ্ঞান তোমাকে নিয়ে যেতে পারে কোন সুউচ্চ আসনে। সেখানে তুমি থাকবে তোমার বিকল্প কেউ নয়।

ভবিষৎ এ মানুষ যা হয় অধিকাংশ ক্ষেত্রে সে অনেক আগে মানসিকভাবে তা হয়েই থাকে । কোন ক্ষেত্রে পরিশ্রমের কারনে সে তা পায় অথবা পরিশ্রমের অভাবে ভাগ্যবিধাতা মুখ ফিরায়। একটি সুন্দর মনই পারে সুন্দর ভবিষৎ এর স্বপ্ন দেখাতে।

তুমি অগ্রে যাও তোমার স্থানে রচিয়া এক ভিন্নপথ ও মত। সাহসের সাথে কিছু স্বপ্নের জাল বুনো। পথ চল নিঃসংকোচে র্নিভয়ে। কথার যাদুর কথা হয়তো তুমি শুনে থাকবে। ছন্দের মায়া বন্ধনে আটকে পৃথিবী জয় সম্ভব। সম্ভব স্রষ্টাকে জয় সহ সবকিছু।মুসলিমদের সালাত স্রষ্টা প্রদত্ত কতেক সুন্দর মোহনীয় কথার যোগফল। তাইতো এটি বিশ্বাসীদের মেরাজ।

দুই ঠোটকে শিল্পসৌন্দর্য শিখাও। পরিবার সমাজ শত্রুতাবশে এটি সবথেকে বেশী কার্যকরী। মানুষের পশুত্ব অবদমিত করার মহৌষধ এটি। ভালবাসার রঙচটা মোড়কে এটি সরবরাহ কর। তাহলে পরিবার ও সমাজ বিনির্মান হবে তোমার আশা আকাঙ্খার প্রতিফলনে। কায়েমী শক্তির জন্য তুমি থেমে থেকনা । স্বযতনে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী চাবুক কষতে হবে বাধার প্রাচীরে । জেনে রেখ ফাঁক কোথাও আছে তোমার বিরোধী শিবিরে । তুমি চেষ্টা করলে বিরোধী শিবির আটকা পড়বেই।

জীবন একটি নদী সদাবহমান ব্যস্ত। স্রোতের বলরেখার ভিতরে সে সম্রাট। বালি কঙ্কর পাতা ঘাস বৃষ্টি সবার সাথে নদী পরিচিত। বিচিত্র অভিজ্ঞতা তার । চলে নিরন্তর অভিষ্ট লক্ষ্যপানে । থামার কোন চিন্তা নেই কোথাও । স্রোত নিয়ে চলে তার সঙ্গীদের তীব্র আকর্ষনে। তরুন তুমি নদী হও ।

ছোট ছোট সফলতায় মানুষের আত্ববিশ্বাস নামক জীবটা বড় হতে থাকে। আস্তে আস্তে আত্ববিশ্বাস মহীরুহ হয়। বিশ্বজয়ের নেশায় সে উন্মাতাল হয় । দুনিয়ার তাবৎ কিছু ক্ষুদ্রাকার মনে হবে আত্ববিশ্বাসীদের। মরুঝড় লু হাওয়ার মত মহীরুহ হওয়া কোন তরুনের আত্ববিশ্বাস বাংলাদেশকে টেনে সামনে নিয়ে যাবে সৃষ্টি সুখের উল্লাসে । তরুন তুমি মরুঝড় লু হাওয়া হও।