ক্যাটেগরিঃ পাঠাগার

 

বাংলাদেশের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য লোকছড়া। লোকসাহিত্যের এই মহার্ঘ সম্পদ সংগ্রহে রবীন্দ্রনাথ ঠাকুর অগ্রনী ভুমিকা রেখেছিলেন। তাঁর উৎসাহ ও অনুপ্রেরনায় পরবর্তীতে আরো অনেকে এই ক্ষেত্রে এগিয়ে আসেন। ডঃ মুহম্মদ শহীদুল্লাহ এই লোকছড়াগুলোকে সরস প্রানের জীবন্ত উৎস বলেছেন। বিভিন্ন ব্যক্তি উদ্যোগে এই ছড়াগুলো সংগৃহীত হলেও এই ছড়াগুলোর কোন মজুদভান্ডার গড়ে উঠেনি।

আমরা লোরক সোসাইটি বাংলাদেশের আনাচে-কানাচে ছড়িয়ে থাকা সকল লোকছড়া সংগ্রহ করে একটি মজুদভান্ডার গড়ে তুলতে চাই। তাই আপনাদের সহযোগিতা প্রয়োজন।

বাংলাদেশে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা আট লাখ এর উপর। যদি প্রত্যেক ব্যবহারকারী একটি করে ছড়া সংগ্রহ করে আমাদের দেয় তাহলে ছড়ার পরিমাণ দাঁড়াবে (আর নাই বললাম)

আনন্দের সাথে জানাতে চাই, আমাদের সংগৃহীত ছড়ার পরিমাণ ৫০০ অতিক্রম করেছে। এই সংগৃহীত ছড়া থেকে চট্টগ্রামের একটি ছড়া আপনাদের সাথে ভাগাভাগি করছি। ছড়াটি সংগ্রহ করে আমাদের দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মোঃ শাহাদাৎ হোসেন-

– একখান হথা,
– ব্যাঙের মাথা
– ক্যান ব্যাঙ?
– চুরু ব্যাঙ
– ক্যান চুরু?
– বঅন চুরু
– ক্যান বঅন?
– আড়ঁর বঅন
– ক্যান আঁট?
– গজার আঁট
– ক্যান গজা?
– হাটুরী গজা
– ক্যান হাটুরী?
– বনের বাটুরী
– ক্যান বন?
– গাছের বন
– ক্যান গাছ?
– বরই গাছ
– ক্যান বরই?
– লাল বরই
– ক্যান লাল?
– বোগার গাল
– ক্যান বগা?
– হানি বগা
– ক্যান হানি?
– জাইন্নোর মা তোয়ার নানী

(শব্দগুচ্ছঃ হথা= কথা, চুরু= ছোট, বঅন = ব্রাহ্মণ, আড়ঁর/আট= হাট, হাটুরী= কাঠুরী, বোগা= বক, হানি= কালো-সাদা মিশ্রিত বক)

আমাদের ফেইসবুকে একটি ইভেন্ট আছে আশাকরি আমাদের সাথে থেকে এই ইভেন্ট এর কথা আপনার বন্ধুদের জানাবেন। অন্তত একটি ছড়া সংগ্রহ করে আমাদের দিন অথবা আপনার বন্ধুদের জানান-
লোকছড়ার মজুদভান্ডার