ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

সদকায়ে ফিতর কাদের উপর ওয়াজিব?‎

প্রত্যেক মুসলিম নরনারী যারা ঈদুল ফিতরের চাঁদ উঠা থেকে ঈদের দিনের সূর্য অস্ত যাবার আগ পর্যন্ত ‎সময়ের মাঝে একদিনের আবশ্যকীয় প্রয়োজনীয় সামগ্রী ব্যতিত সারে বায়ান্ন তোলা রুপা বা তার ‎সমমূল্যের মালিক হয় তাদের উপর সদকায়ে ফিতর আদায় করা ওয়াজিব।
في تنوير البصائر ( على كل ) حر ( مسلم ) ولو صغيرا مجنونا حتى لو لم يخرجها وليهما وجب الأداء بعد البلوغ ( ذي نصاب ‏فاضل عن حاجته الأصلية ) كدينه وحوائج عياله (الدر الختار- كتاب الزكاة باب صدقة الفطر-2/99)‏
وفى الأشباه والنظائر-وجبت بقدرة ممكنة فلو افتقر بعد يوم العيد لم تسقط-(الأشباه والنظائر-2/225 الفن الثانى)‏

সদকায়ে ফিতর কতটুকু আদায় করা ওয়াজিব?‎

সদকায়ে ফিতরের দু’টি পরিমাণ নবীজী সাঃ থেকে প্রমাণিত। যথা-১. আধা সা’ গম বা যব বা তার সমমূল্য। ২. এক সা’ ‎অন্য খাদ্রদ্রব্য বা তার সমমূল্য।
২. হযরত আবদুল্লাহ ইবনে আববাস রা. থেকে বর্ণিত, তিনি রমযানের শেষ দিকে বসরার মিম্বারের উপর খুতবা ‎দানকালে বলেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সদকাতুল ফিতর অপরিহার্য করেছেন এক সা খেজুর বা যব ‎কিংবা আধা সা গম; গোলাম-স্বাধীন, নারী-পুরুষ ও ছোট-বড় প্রত্যেকের উপর।
‎ ‎
فرض رسول الله صلى الله عليه وسلم هذه الصدقة صاعا من تمر أو شعير، أو نصف صاع من قمح على كل حر أو مملوك، ذكر أو أنثى، صغير أو كبير.‏
‎ ‎
‎(সুনানে আবু দাউদ ১/২২৯। প্রখ্যাত হাদীস বিশারদ আল্লামা ইবনে আবদুল হাদী আল হাম্বলী রাহ. বলেন, হাদীসটির ‎সকল রাবী প্রসিদ্ধ ও নির্ভরযোগ্য। আল্লামা যাহাবী রাহ. বলেছেন, হাদীসটির সনদ শক্তিশালী।)‎

আধুনিক হিসাবে সা ও নিসফে সা

‎১ সা = ২৮০.৫০ তোলা‎
‎১ তোলা = ১১.৬৬ গ্রাম (প্রায়)‎
‎ ‎
অতএব ‎
‎১ সা = ৩২৭০.৬০ গ্রাম (প্রায়) ‎
অর্থাৎ ৩ কেজি ২৭০ গ্রামের কিছু বেশি।‎
এবং আধা সা = ১৬৩৫.৩১৫ গ্রাম বা ১.৬৩৫৩১৫ কেজি (প্রায়) ‎
অর্থাৎ ১ কেজি ৬৩৫ গ্রামের কিছু বেশি।‎
‎[সূত্র : আওযানে শরইয়্যাহ, মুফতী মুহাম্মাদ শফী রাহ. পৃ. ১৮; মেট্রিক/আন্তর্জাতিক পদ্ধতি সংক্ষিপ্ত বিবরণ ‎‎(জনসাধারণের জন্য) ‎‎১৯৮২; বাংলাদেশ স্ট্যান্ডার্স ইনস্টিটিউশন পৃ. ৩]‎ ‎

যাকাত ও ফিতরা কি নিজ বসবাসের এলাকা থেকে অন্য এলাকায় পাঠানো যায়?‎

হ্যাঁ। যার উপর সদকা বা যাকাত ওয়াজিব সে যে এলাকায় বসবাস করে তার নিকত্মীয় বা বেশি দরিদ্র ‎ব্যক্তি যদি অন্যত্র বসবাস করে তাহলে তার কাছে তা পাঠানো জায়েজ।
فى الدر المجتار-( و ) كره ( نقلها إلا إلى قرابة )……( أو أحوج ) أو أصلح أو أورع أو أنفع ‏للمسلمين ( أو من دار الحرب إلى دار الإسلام أو إلى طالب علم ) (الدر المختار-كتاب ‏الزكاة،باب المصرف أي مصرف الزكاة والعشر-2/353)‏

সদকায়ে ফিতর কখন আদায় করা ওয়াজিব?‎

সদকায়ে ফিতর ঈদের নামাযে যাবার আগে আদায় করা মুস্তাহাব। তবে পরে আদায় করলেও তা আদায় ‎হবে। ‎
فى الدر المختار مع الرد المحتار-( بطلوع فجر الفطر ) متعلق بيجب ( فمن مات قبله ) أي ‏الفجر ( أو ولد بعده أو أسلم لا تجب عليه .ويستحب إخراجها قبل الخروج إلى المصلى ‏بعد طلوع فجر الفطر ) عملا بأمره وفعله عليه الصلاة والسلام .(كتاب الزكاة، باب ‏صدقة الفطر-2/106)‏
وفى صحيح البخارى-عن ابن عمر رضي الله عنهما قال : فرض رسول الله صلى الله ‏عليه و سلم زكاة الفطر صاعا من تمر أو صاعا من شعير على العبد والحر والذكر والأنثى ‏والصغير والكبير من المسلمين وأمر بها أن تؤدى قبل خروج الناس إلى الصلاة (صحيح ‏البخارى-كتاب الزكاة ، باب فرض صدقة الفطر-رقم المحديث-1432، 1433 ، ‏‏1436 ، 1438 ، 1440 ،1441) ‏

সদকায়ে ফিতর আদায় করার ক্ষেত্রে কোন এলাকার মূল্য ধর্তব্য?‎

সদকায়ে ফিতর আদায় করার ক্ষেত্রে যার উপর ওয়াজিব সে যে এলাকায় বসবাস করে সে ‎এলাকার ওয়াজিব হবার দিনের মূল্যমান অনুযায়ী সদকায়ে ফিতর ওয়াজিব।

وتعتبر القيمة يوم الوجوب الخ ويقوم في البلد الذي المال فيه (الدر المختار مع رد المحتار-‏كتاب الزكاة، باب زكاة الغنم-2/29)‏

ওয়াজিবকৃত বস্তু দেয়া উত্তম নাকি তার মূল্য দেয়া উত্তম?‎

মূলত এই বিষয়টি গরীবদের অবস্থার উপর নির্ভরশীল। তবে স্বাভাবিকভাবে ফক্বীহরা মূল্য ‎দেয়াই উত্তম বলেছেন।

فى الدر المختار- أى الدراهم أفضل من دفع العين على المذهب المفتى به…….وهذا فى السعة أما فى الشدة فدفع ‏العين أفضل كما لا يخفى (الدر المختار مع رد المحتار-كتاب الزكاة، باب صدقة الفطر-2/106)‏