ক্যাটেগরিঃ নাগরিক সমস্যা

শহরে ফুট ওভার ব্রিজের ব্যবহার অনেক বেশি হলেও আমরা এই ফুট ওভার ব্রিজ ব্যাবহারে কতটুকু সচেতন। সহজে ব্যাস্ত সড়ক পারাপারের জন্য ফুট ওভার ব্রিজ নির্মাণ করে সরকার। সাধারন জনগণ ফুট ওভার ব্রিজের ব্যাবহার না করতে বেশি আগ্রহী। কারন দেখা যায় গাড়ির সামনে বিপদজনক ভাবে মানুষ সড়ক পারাপার হয় কিন্তু উক্ত জায়গায় ফুট ওভার ব্রিজ আছে যা কিছু সচেতন মানুষ ব্যবহার করছে। ব্যাস্ত সড়কে ফুট ওভার ব্রিজ ব্যাবহার না করায় মানুষ অনেক বিপদে পরতে পারে এবং দুর্ঘটনা ঘটে তা আমরা জানি না।

এক সময় ব্যাস্ত সড়ক পারাপারে ফুট ওভার ব্রিজ ব্যাবহার করতে চাইলাম কিন্তু পাশের লোক জানালো এই ফুট ওভার ব্রিজটি গন শৌচাগার, মানুষের ব্যাবহারের অযোগ্য। তারকাটা দিয়ে অথবা বড় বেড়া দিয়ে মানুষকে ফুট ওভার ব্রিজ ব্যাবহার করতে উৎসাহী করা যায়নি। তারকাটায় মানুষ আহত হচ্ছে, কাপড় ছিঁড়ে যাচ্ছে তারপরও ডানে বামে তাকিয়ে ১০০ মিটার দৌড়বীদ হয়ে জীবন বাজি করে সড়কের ওপারে পৌঁছে চ্যাম্পিয়ান। আর আহত হলে হাসপাতালে, নিহত হলে পরপারে, তারপর সড়ক অবরোধ, গাড়ি ভাংচুর, যা স্বাভাবিক ঘটনা। আহত হওয়ার সুযোগ থাকলেও অনেক সময় চলন্ত গাড়িতে উঠার জন্য ক্ষণিকের দৌড়বিদ হয়ে গাড়িতে উটতে পারলে শান্তি।

কিন্তু এভাবে আর কতদিন, মানুষ সময় বাঁচানর জন্য এভাবে সড়ক পারাপার হয় আর সচেতন হলে বিপদ এড়ানো সহজ হয়। আল্লাহ আমাদের সড়ক পারাপারে সচেতন হওয়ার তৌফিক দান করুন। আমীন।