ক্যাটেগরিঃ ব্লগ

আগামীকাল ৯ আগস্ট ২০১৫ তারিখ রবিবার প্রকাশিত হতে যাচ্ছে ২০১৫ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল। আটটি সাধারণ , মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষার ফল বেলা দুইটায় একযোগে সকল শিক্ষা বোর্ডের নিজ নিজ ওয়েব সাইটে প্রকাশ করা হবে। বিগত কয়েক বছর ধরে এসএসসি-এইচএসসি পরীক্ষা শেষের ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হচ্ছে। আগামী ১০ আগস্ট এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পূর্ণ হবে। তার আগেই ৯ আগস্ট রবিবার প্রকাশ করা হবে।
এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী অংশ নেয় । এর মধ্যে ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে ৮ লাখ ৮৬ হাজার ৯৩৩ জন পরীক্ষার্থী । এর মধ্যে ছাত্র ৪ লাখ ৫১ হাজার ৬৪৫ এবং ছাত্রী ৪ লাখ ৩৫ হাজার ২৮৮ জন।আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৮৪ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৪৮ হাজার ২৮ এবং ছাত্রী ৩৬ হাজার ৩৩২ জন।এছাড়া কারিগরি বোর্ডের অধীনে অংশ নেয় ৯৮ হাজার ২৪৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬৭ হাজার ৯৪৭ ও ছাত্রী ৩০ হাজার ৩শ’ জন। এর বাইরে ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) ৪ হাজার ৩৪৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৩ হাজার ৩৭৩ জন ও ছাত্রী ৯৭১ জন।

পরীক্ষার্থীগণ শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবেন। ফলাফল প্রকাশের পর পর সার্ভার এর উপর অতিরিক্ত চাপ পড়ার কারণে এখান থেকে ফলাফল দেখতে সমস্যা হতে পারে।
যে কোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ফল পেতে মেসেজ অপশনে গিয়ে HSC অথবা Alim লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

উদাহরণস্বরূপ:
সাধারণ বোর্ডের ক্ষেত্রে HSC DHA 123456 2015
মাদ্রাসা বোর্ডের জন্য Alim MAD 123456 2015
এবং কারিগরি শিক্ষা বোর্ডের জন্য HSC TEC 123456 2015
লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
তথ্য সুত্রঃ বিডিপ্রাইমআইটি