ক্যাটেগরিঃ ক্যাম্পাস

আগামিকাল বৃহস্পতিবার ২০১৬ সালের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। কাল সকাল ১০টায় গণভবনে মানননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর দুপুর ১টায় মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। বেলা ২টায় কলেজগুলোতে ফল প্রকাশ করা হবে। উল্লেখ্য যে এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি বোর্ডের অধীনে মোট ১২ লাখ ১৮ হাজার ৬২৮ পরীক্ষার্থী অংশ নেয়।

এইচএসসির ফলাফল যেভাবে জানা যাবে

তবে গতবারের মত এবারও শিক্ষার্থীরা ঘরে বসেই এইচএসসি ও সমমানের ফলাফল জানতে পারবে। দুপুর ২টার পরে নিজ নিজ প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হবে। এছাড়াও পরীক্ষার্থীরা যেকোনো মোবাইল থেকে এসএসএম করেও পরীক্ষার ফল জানতে পারবেন।

এজন্য মোবাই্লের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে সংশ্লিষ্ট বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ ( উদাহরনস্বরুপ- HSC DHA 000001 2016) লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানিয়ে দেয়া হবে।

একইভাবে মাদ্রাসা বোর্ডের আলিমের ফল জানতে ALM লিখে স্পেস দিয়ে MAD স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

একইভাবে এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। সব ক্ষেত্রেই ফিরতি এসএমএসসের মাধ্যেমে ফলাফল জানিয়ে দেয়া হবে।

সূত্রঃ বিডিপ্রাইমআইটি