ক্যাটেগরিঃ ক্যাম্পাস, ফিচার পোস্ট আর্কাইভ

বাংলাদেশের ইসলামি দলগুলো ইসলামের অপব্যবহার করছে এবং প্রগতিশীলরাও ধর্মের ভুল ব্যাখ্যা দাঁড় করাচ্ছেন। নাইন ইলেভেনের পর ধর্মকে সন্ত্রাসবাদের হাতিয়ার হিসেবে উপস্থাপন করা হচ্ছে। এক্ষেত্রে বিশেষ একটি ধর্মকে উদ্দেশ্য মূলক ভাবে এর জন্য চিহ্নিত করা হচ্ছে। এমনকি প্রগতিশীলরাও ধর্মের ভুল ব্যাখ্যা দাঁড় করাচ্ছেন। কার্ল মার্ক্সের উদ্ধৃতি দিয়ে বলা হচ্ছে ধর্ম আফিমের মত। মূলত কার্ল মার্ক্স বলেছেন, ‘আজ অনেকেই ধর্মকে সাম্রাজ্যবাদের বিরুদ্ধে হাতিয়ার হিসেবে ব্যাবহার করছেন, এই ধর্মই উগ্রপন্থীদের হাতে পড়ে সন্ত্রাসবাদের হাতিয়ার হয়ে উঠতে পারে।’ এ দৃষ্টিকোণ থেকেই কার্ল মার্ক্স ধর্মকে আফিমের মত বলেছেন।

 

JU VC Prof Dr Farzana Islam addressing at the annual Conference, dept of Anthropology

 

‘জাতীয়তাবাদ ও ধর্ম’ শীর্ষক সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করতে গিয়ে গ্রীন ইউনিভার্সিটির নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. মনিরুজ্জামান বলেন, বাংলাদেশের ইসলামী রাজনৈতিক দলগুলো ইসলামের অপব্যাবহার করছে দাবী করে বক্তারা আরও বলেন, ‘হরতাল ডেকে নির্দোষ মানুষকে হত্যা,ব্যাক্তিগত সম্পত্তি ভাঙচূর ও অগ্নিসংযোগ কোনভাবেই ইসলাম সম্মত হতে পারেনা।’- এ ব্যাপারে চ্যালেঞ্জ করেন তারা। এসময় ‘যে  অন্যায়ভাবে কোন মানুষকে হত্যা করল সে যেন গোটা মানবজাতিকেই হত্যা করল, আর যে একজনের প্রাণ রক্ষা করল সে যেন গোটা মানবজাতিকেই রক্ষা করল’ কোরআনের এ আয়াতটি উদ্ধৃত করা হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের আয়োজনে দু’দিন ব্যাপী ‘জাতীয়তাবাদ ও ধর্ম’ শীর্ষক জাতীয় সম্মেলনের শনিবার প্রথম দিনের প্রবন্ধ উপস্থাপনে এসব কথা বলেন বক্তারা।

শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফারজানা ইসলাম।প্রথম দিন চারটি বিষয়ে মোট ১৩টি প্রবন্ধ উপস্থাপিত হয়। রোববার শেষ দিনে ১২টি প্রবন্ধ উপস্থাপনের কথা রয়েছে।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সভাপতি অধ্যাপক মানস চৌধুরী।দেশের ১৩টি বিশ্ববিদ্যালয় থেকে আগত অর্ধশতাধিক শিক্ষক-গবেষক ও শতাধিক শিক্ষার্থী সম্মেলনে অংশগ্রহনের জন্য নিবন্ধন করেছেন বলে আয়োজক কমিটি সূত্রে জানা যায়।