ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 
m

বিশ্ববিদ্যালয় আঙ্গিনা যখন মাদকের ভয়াল থাবায় জর্জরিত। ঠিক তখন মেধাবী এ জাতির কারিগরদেরকে মাদক মুক্ত করতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ক্যাম্পাসে যাত্রা শুরু করেছে ‘মাদক বিরোধী সচেতন ছাত্র সংগঠন’। বৃস্পতিবার (২১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে শান্তির প্রতীক কবুতর উড়িয়ে সংগঠনটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক জেবউননেছা।

r

পরে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারিতে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় সংগঠনটির উপদেষ্টা সহকারী অধ্যাপক জেবউননেছা বলেন, এ সংগঠনের পক্ষ থেকে এ সবুজ ক্যাম্পাসটিকে মদক মুক্ত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সার্বিক সহায়তা প্রদান করা হবে। যারা ক্যাম্পাসে মাদক সরবারাহ করে তারা কখনো আমাদের শিক্ষার্থী হতে পারে না উল্লেখ করে তিনি আরও বলেন, পথভ্রষ্ট হয়ে আজ শিক্ষার্থীরা মাদকাসক্ত হয়ে যাচ্ছে এটা জাতির জন্য খুবই খারাপ দিক। এজন্য তিনি সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

k

তিনি আশা প্রকাশ করেন বাংলাদেশের প্রতিটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে এ সংগঠনটির কার্যক্রম পরিচালিত হবে। এসময় উপস্থিত সব শিক্ষার্থীকে মাদকবিরোধী শপথ বাক্য পাঠ করানো হয়। আলোচনা শেষে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে লিখিত বক্তব্যে বলা হয়, লক্ষ্য করলে দেখা যায় সন্ধ্যা ঘনিয়ে আসার সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে শুরু হয় মাদকের আড্ডা।

ছাত্র-ছাত্রী তথা আমাদের তরুণ সমাজ জাতির বড় সম্পদ। তারা বড় হয়ে নিজেদের মেধা ও চরিত্র দিয়ে দেশকে অনেক কিছু দেবে যা জাতিকে উচ্চ শিখরে নিয়ে যাবে এটাই আমাদের স্বাভাবিক প্রত্যাশা। সেই শিক্ষার্থীরা, সেই তরুণ প্রজন্ম পথভ্রষ্ট হয়ে যদি মাদকাসক্তির মত অনৈতিক ঘৃণ্যকর্মে লিপ্ত হয়ে সন্ত্রাস, দুর্নীতির মত অপকর্মে নিজেদের নিয়োজিত করে তবে দেশের ভবিষ্যত কি হতে পারে তা অতি সহজেই অনুমেয়। এই ভয়াবহ সামাজিক ব্যাধি জীবন থেকে জীবন কেড়ে নেয়। যে পরিবারে একজন মাদকাসক্ত রয়েছে সে পরিবারের দুঃখ-দুর্দশার সীমা নেই।

l

তাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাদকের বিরুদ্ধে সাধারন শিক্ষার্থীদৈর মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্যে এই সংগঠনটির আত্মপ্রকাশ। লোক প্রশাসন বিভাগের ছাত্রী তাবাসসুম প্রাপ্তি’র সঞ্চালনায় মাদকের সচেতনতা নিয়ে আরও বক্তব্য রাখেন, জাবি সাংবাদিক সমিতির সভাপতি বেলাল হোসাইন রাহাত, বিএনসিসি’র সিইউও মুতাসিম বিল্লাহ বাকী, জাবি লিও ক্লাবের সভাপতি শফিকুল ইসলাম, পথ শিশুদের সংগঠন তরী’র সভাপতি শফিকুল ইসলাম সাকিব, ধ্বনির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম আকাশ প্রমুখ।