ছবিতে প্রজাপতি মেলা

আসিফ মাহবুব
Published : 3 Nov 2016, 04:09 PM
Updated : 3 Nov 2016, 04:09 PM

প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৈসর্গক ভূমিতে কাল (শুক্রবার) বসছে সপ্তমবারের মত প্রজাপতি মেলা। 'উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি' এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারও মেলার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব বিভাগ। মেলার জন্য ইতিমধ্যে প্রস্তুত সকল আয়োজন। কাল সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ মেলা অনুষ্ঠিত হবে।


মেলায় দেখানো হবে বিভিন্ন প্রজাতির নাম না জানা প্রজাপতি। অার এসব প্রজাপতির প্রকৃতির অপরুপ অলঙ্কার । প্রজাপতির ডানার বাহারি রঙ যে কারো মনকে উদ্বেলিত করে তুলে। প্রজাপতির এ তিড়িংবিড়িং ছুটে চলা দেখেতে কার না ভাল লাগে। কিন্তু কর্মব্যাস্তময় এ জীবনে হয়তো কাল অনেকেরই অাসার সৌভাগ্যটুকু হবে না। তাই blog.bdnews24.com এর সকল পাঠক ও লেখকদের জন্য তুলে ধরা হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অবস্থিত কিছু প্রজাপতির ছবি।

বাংলাদেশ বন বিভাগ ও ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারজেশন অব নেচার (আইউসিএন) এর প্রতিবেদন অনুসারে সারা দেশে ৩০৪ প্রজাতির প্রজাপতি পাওয়া যায়, যার মধ্যে ১০৪ প্রজাতির দেখা মেলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

ছবিগুলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফি সোসাইটি (জেইউপিএস) এর গ্রুপ থেকে নেয়া।