ক্যাটেগরিঃ ব্লগালোচনা

ব্লগে আমরা আমাদের মনের আবেগ-অনুভূতিই প্রকাশ করি। অন্যদের বেলায় ব্যতিক্রম কিছূ ঘটলেও আমার ক্ষেতে এটিই প্রযোজ্য। যেসব কথা আমি বলতে চাই, জানাতে চাই-সেটি যখন বলতে পারিনা, জানাতে পারিনা-তখনই তা ব্লগে লিখি বা জানাই। সেটা প্রায় সবক্ষেত্রেই ব্যক্তিগত আক্রমনের পর্যায়ে পরে না। আর একজন সচেতন নাগরিক হিসেবে আমি এটাও পছন্দ করিনা, যে সবাইকে জানিয়ে অন্যের উপরে থাকা আমার ব্যক্তিগত ক্ষোভটি প্রকাশ করবো। সেটা শোভনও নয়। কিন্তু যদি ক্ষোভের বিষয়টিতে অনেক মানুষ জড়িত থাকেন, তাহলে সেই ক্ষোভ সবার কাছে প্রকাশ করা অশোভন বলে আমি অন্তত মনে করি না। যেমন, আমাদের বর্তমান সংঘাতময় রাজনৈতিক পরিস্থিতিতে আমি সরকার এবং বিরোধী দলের উপর আমার ক্ষোভ প্রকাশ্যেই ব্যক্ত করতে পারি বলে মনে করি্। সেক্ষেত্রে যদি মনে করা হয়, এই ক্ষোভ প্রকাশ করা আপনাদের (যে কোন ব্লগ সাইট হতে পারে) ব্লগের নীতিমালা অনুযায়ী প্রকাশ যোগ্য না, তাহলে সেটি অন্তত আমাকে (বা যে কোন ব্লগার) জানানো হোক। তা না করে, ব্লগটি প্রকাশ করা হচ্ছে না এবং ব্লগারকেও জানানো হয় না, এ রকম হওয়া কতোটা যুক্তিযুক্ত?

ব্লগ হবে মুক্ত। কোন রুপ সেন্সরশিপ এখানে গ্রহণযোগ্য হতে পারে না। ব্লগে কখনোই সেন্সরশিপ আরোপ করা উচিৎ নয়। ব্লগ হলো লেখকের মানে ব্লগারের নিজস্ব চিন্তা-চেতনার বিষয়। কেউ যখন, অন্য একজন ব্লগারের ব্লগ পড়েন, তার মানে হলো তিনি ঐ লেখকের মানে ব্লগারের চিন্তা-চেতনা সম্বন্ধে জানতে চান। কিংবা সামাজিক কোন বিষয় হলে ব্লগার কি ভাবে বিষয়টি তুলে ধরছেন-সেটি দেখতে চান। সেন্সরশিপ আরোপ করে যদি এটি বন্ধ করে দেয়া হয়, তাহলে ব্লগের মূল চেতনাই তো হারিয়ে যাবে। ব্লগের উপর সেন্সরশিপ আরোপ করা হলে এবং ঐ সেন্সরশিপের কারণে যখন কোন ব্লগ অপ্রকাশিত থাকে-তখন একজন ব্লগার তার কষ্টের ফসলটি অন্যকে জানাতে পারছেন না বা অন্যভাবে বললে তার অনুভূতি প্রকাশে বাধা দেয়া হচ্ছে অন্যদিকে যিনি ব্লগটি পড়তে চাচ্ছিলেন, তিনি সেটি পড়া থেকে বঞ্চিত হলেন- যার একটিও গ্রহণযোগ্য বলে আমি মনে করিনা।

ব্লগের দায় – দায়িত্ব হলো ব্লগারের। এর কারণে কোন শূভ ফল হলে এটার কৃতিত্ব যেমন ব্লগারের তেমনি এর কারণে কোন অশুভ ফল হলে এটার দায়-দায়িত্বও ব্লগারের এবং যদি তেমনটিই হয়ে থাকে, তাহলে ব্লগে কেন সেন্সরশিপ আরোপ করা হবে? তবে খুব আক্রমনাত্মক বা প্রাপ্ত বয়স্কদের উপযোগী কিছু ব্লগে থাকলে ব্লগ কর্তৃপক্ষ সেটি প্রকাশ না করে তা ব্লগারকে জানিয়ে দিতে পারেন। এর ফলে ব্লগার জানতে পারবেন তার ব্লগটি প্রকাশ করা হচ্ছে না।

আশা করছি, বিডিনিউজ24এর ব্লগ কর্তৃপক্ষও ব্লগে সেন্সরশিপ আরোপ করা থেকে বিরত থাকবেন। মুক্তমনের ব্লগ সমূহ প্রকাশে সহযোগিতা করবেন।