হৃদয়ছোঁয়া চিঠি

চিঠি বোধহয় মানুষের ভাব গুছিয়ে প্রকাশের সবচেয়ে কার্যকর মাধ্যম। মোবাইল, ইন্টারনেট, ই-মেইলের যুগেও চিঠির কদর কমেনি। এগুলোর প্রভাবে চিঠি লেখার পরিমাণ, প্রয়োজনীয়তা আর প্রবণতা কমে গেছে হয়তো, কিন্তু আবেদন ঠিকই আছে। চিঠির স্থায়িত্ব কেবল তার কাগজ কিংবা কালির জন্য নয়, এতে যে আবেগ-অনুভূতি থাকে তাও প্রাপকের হৃদয়ে স্থায়ী হয় অনন্তকাল। তাই তো চিঠি নিয়ে সাহিত্য… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

অসি বনাম মসি

প্রবাদে আছে অসির চেয়ে মসির শক্তি বেশি। বাস্তব বলে অন্য কথা। অস্ত্রের চেয়ে শক্তিশালী আর কী হতে পারে। যার হাতে অস্ত্র সে-ই ক্ষমতাবান। অস্ত্রের কাছে সবাই অসহায়। ছাত্রের হাতে অস্ত্র থাকলে শিক্ষক অসহায়। খবরটা শনিবারের সমকালের। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রলীগ নেতা পরীক্ষার হলে গেছেন অস্ত্র নিয়ে। অস্ত্রের দাপটে তিনি তার নির্দিষ্ট আসনে বসেননি। দায়িত্বরত শিক্ষক… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

ভাটির দেশের নাইয়া

অগ্রজ অনেকেই অভিযোগ করেন বর্তমান শিল্পীরা নাকি গান গায় গলা দিয়ে। তারা বলেন গান গাইতে হয় হৃদয় দিয়ে। হৃদয়ের আবেগ উজাড় করে দিয়ে যে গান গাওয়া হয় সেটাই তো সঙ্গীত হয়ে ওঠে, হয়ে ওঠে সাধনা। বর্তমান প্রজন্মের একজন হিসেবে আব্দুল আলীমের গান শুনলে মনে হয় তারা ঠিকই বলেছেন। কী অসাধারণ গেয়েছেন তিনি! মানুষের মনের সঙ্গে… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব

স্বপ্নের ঢাকা!

চিরচেনা ঢাকার চিত্র এটা নয়। রাস্তায় জ্যাম নেই, নগরে মানুষ নেই; কোথাও প্রয়োজনীয় যান নেই। আবার কোথায়ও ভূরি ভূরি যান দাঁড়িয়ে আছে অথচ যাত্রী নেই, ট্রাফিক সিগন্যাল নেই, শব্দদূষণ নেই। দোকানে-মার্কেটে ভিড় নেই, গুলিস্তান ফাঁকা, ফার্মগেট ফাঁকা। ফাঁকা এরকম প্রধান স্পটগুলো। যাদের ব্যক্তিগত যান আছে তারা কয়েক মিনিটেই ঢাকার এক প্রান্ত থেকে অপর প্রান্তে দাপিয়ে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

মেধাবীরা শিক্ষকতা পেশায় কেন আগ্রহী নয়

বিশ্ববিদ্যালয়ের পাঠ চুকিয়ে এসেছে বা পড়াশোনা করছে এরকম কাউকে ‘প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হতে চায় কিনা? প্রশ্নটি করলে অধিকাংশের ক্ষেত্রে একটা সহি উত্তর আসতে পারে- না। শিক্ষকতা পেশা হিসেবে মহান হলেও এবং এরা হয়তো বিশ্ববিদ্যালয় এবং কলেজ পর্যায়ে শিক্ষকতা করলেও, প্রাথমিক এবং মাধ্যমিকে ক্ষেত্রে এই না আসার একটাই কারণ বেতন-ভাতা। বিষয়টা আলোচনার জন্য সমকালের সাম্প্রতিক প্রতিবেদনটি… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস ১৮

সংগ্রামী মেধাবীদের জন্য শিক্ষাবৃত্তি

প্রতি বছর পাবলিক পরীক্ষা ফল প্রকাশের পরই গণমাধ্যমে কিছু অদম্য মেধাবীর সন্ধান পাওয়া যায়। যারা বিভিন্ন প্রতিকূলতার মধ্যে পড়াশোনা করে সম্মানজনক ফল করে থাকে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে সর্বোচ্চ গ্রেড জিপিএ ৫ হিসেবে, সাধারণত যারা ‘এ প্লাস’ পেয়ে থাকে, তারাই গণমাধ্যমে আসে; তবে সব সংগ্রামী প্লাসধারীই আসে এমনটা নয়। এ প্লাসধারী কিংবা যারা এ প্লাস… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

আকলিমারা শিক্ষকদের সম্মান করতে চায়

আকলিমারা শিক্ষকদের সম্মান করতে চায়। শিক্ষকরা শ্রেণীকক্ষে প্রবেশ করলে দাঁড়িয়ে শ্রদ্ধা করতে চায়। চাইলেও তারা তা পারছে না। প্রতিক্রিয়ায় আকলিমারা বলছে, ‘স্যারদের দেখে না দাঁড়ালে খারাপ লাগে’। প্রতিবেদনটি সমকালের। ৭ জুন প্রকাশিত পত্রিকাটির এ সংক্রান্ত প্রতিবেদনের শিরোনাম ছিল ‘শ্রেণীকক্ষে দাঁড়ালেও বিপত্তি!’ যেটি বলছে টাঙ্গাইলের সখীপুরের লাঙ্গুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি ভবনের মেঝের প্লাস্টার উঠে গেছে।… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

অবহেলায় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা

লেখাটি যখন লিখছি, তখন বাংলাদেশের পলিটেকনিক ইনস্টিটিউটগুলো উত্তাল। আন্দোলন করছেন পলিটেকনিকের শিক্ষার্থীরা; যারা ডিপ্লোমা প্রকৌশলীদের পদমর্যাদা দ্বিতীয় থেকে তৃতীয় শ্রেণীতে অবনমনের ‘পরিকল্পনা’ নাকচ করেছেন। যদিও শিক্ষা মন্ত্রণালয় বলেছে, ডিপ্লোমা প্রকৌশলীদের পদমর্যাদায় কোনো পরিবর্তন হয়নি। এ রকম পরিকল্পনা সরকারের নেই। একটি জাতীয় দৈনিকে এ-সংক্রান্ত (ডিপ্লোমা প্রকৌশলীদের পদমর্যাদা দ্বিতীয় থেকে তৃতীয় শ্রেণী করা) যে সংবাদ পরিবেশিত হয়েছে,… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

আমাদের ক্ষমা করবেন না, স্যার

স্যার, আমাদের ক্ষমা করবেন না। জাতির সন্তানদের শিশুকালে পড়িয়ে খেদমত করে গেছেন স্যার। চাহিদামাফিক খাদ্য, পোশাক কিংবা বাসস্থানের অভাব হলেও আপনার দায়িত্বে এতটুকু কার্পণ্য করেননি। কিন্তু যখন আপনাদের দিন চলছে না; যখন আপনাদের পেটের সঙ্গে পিঠ লেগে গেছে; যখন আপনাদের অবস্থা, আপনাদের নূ্যনতম চাহিদা সমাজ বুঝতে চেষ্টা করেনি; যখন আপনারা রাজপথে নামতে বাধ্য হলেন; যখন… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস ১৭

শিক্ষা উপকরণের দাম ও দেশীয় সক্ষমতা

গত ১৯ ফেব্রুয়ারি জাপান টাইমস পত্রিকার একটি সম্পাদকীয় শিরোনাম ছিল— Costly price of expensive education (দামি শিক্ষার ব্যয়বহুল মূল্য)। এতে বলা হয়, জাপানের শিক্ষার মান উন্নত হলেও সেখানে শিক্ষা ব্যয় আগের মতোই চড়া; যদিও দেশটির বাজেটের একটা বড় অংশ শিক্ষার্থীদের বিশেষ অর্থনৈতিক সহায়তা দিয়ে থাকে। জাপান উন্নত দেশ হিসেবে সেখানকার শিক্ষা ব্যয়বহুল হবে, এ রকমটা… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস