ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর ৬৪ প্রতিষ্ঠা বার্ষিকী (৭ম ইঞ্জিনিয়ার্স ডে) উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনে গত ৬ই মে ২০১২ তারিখে আইইবির বর্তমান সাধারণ সম্পাদক জনাব প্রকৌশলী মো: আব্দুস সবুর তার বক্তব্যে ভূতপূর্ব টিনএন্ডটি এবং বর্তমানে বিটিসএল নামক কোম্পানীতে অনেকটা বাধ্যতামূলকভাবেই কর্মরত বিসিএস (টেলিকম) ক্যাডার কর্মকর্তাদের দীর্ঘদিন ধরে চলমান অস্থিরতা এবং সমস্যা সমাধানের যে দাবী জানিয়ে বক্তব্য রাখেন তা ছিল নিম্নরূপঃ — (বক্তব্যের স্ক্যান কপির নিম্নে উল্লেখিত অংশ উপরে ছবি আকারে দেয়া হয়েছে)

…..টিএন্ডটিকে বিটিসিএল কোম্পানীতে রূপান্তর করা হলেও প্রকৌশলীদের নিয়োগ-পদোন্নতি পূর্বের ন্যায় ক্যাডারভূক্ত হিসেবে অন্তর্ভূক্ত রাখা:

দেশের সকল কার্যক্রম পর্যায়ক্রমে ডিজিটাইজেশন করার জন্য অবকাঠামোগত অর্থাৎ ফাইবার অপটিকস, তারবিহীন ব্রডব্যন্ড ইন্টারনেট সংযোগ গড়ে তোলার মূল সংস্থা বিটিসিএল বা সাবেক টিএন্ডটি বোর্ড। ভূতপূর্ব তত্বাবধায়ক সরকারের একপেশে সিদ্ধান্তে লাভজনক সরকারী সেবামূখী প্রতিষ্ঠান টিএন্ডটিকে-কোম্পানী বিটিসিএল এ রূপান্তরিত করা হয়। ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারদের ক্যাডার সার্ভিসে চাকুরী করার একমাত্র সুযোগ ছিল এই টিএন্ডটিতে। এটি কোম্পানীতে রূপান্তর প্রক্রিয়ায় ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স প্রকৌশলীদের ক্যাডার সার্ভিসভূক্ত হওয়া বন্ধ হয়ে যাবে। ইতিমধ্যে এ সংক্রান্ত একটি রীট আবেদনের প্রেক্ষিতে মহামান্য আদালত BCS Telecom Cadre সদস্যদের BTCL-এ আত্মীকরণ করতে নির্দেশ দিয়েছেন। আইইবি সরকারের কাছে এই রায়ের পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবী জানাচ্ছে।

বক্তব্যে মহামান্য আদালতের রায়ের যে লাইনটি রয়েছে তা সম্পূর্ণ মনগড়া। প্রকৌশলীদের সবচেয়ে বড় প্রতিষ্ঠান আইইবি’র সাধারন সম্পাদক এর মত একটি গুরুত্বপূর্ণ পোষ্টে থেকে এমন ক্রুটিপূর্ণ বক্তব্য দেয়ার বিষয়টি খুবই হতাশাজনক। চাকরীজনিত এবং ক্যাডারের অবস্থানগত নানান সমস্যায় থাকা বিসিএস টেলিকম ক্যাডারের অফিসারদের সমস্যা সমাধানের জন্য আইইবির পক্ষ থেকে সরকারকে এ হেন দাবী জানানোর বিষয়টা অবশ্যই সাধুবাদ পাবার যোগ্য। কিন্তু কথাগুলো বস্তুনিষ্ট হওয়াটা অত্যাবশ্যক ছিল।

চাকরী সংক্রান্ত সমস্যা নিরসনে টেলিকম ক্যাডার অফিসারদের একযোগে করা রীটটির যে রায় বিগত ১৯/১০/২০১০ তারিখে মহামান্য উচ্চ আদল প্রদান করেন সেখানে কোথাও ` BCS Telecom Cadre সদস্যদের BTCL-এ আত্মীকরণ করতে নির্দেশ দিয়েছেন’- এরূপ কোন উল্লেখ নেই। নিচে মহামান্য উচ্চ আদালতের রায়ে যে ৫টি নির্দেশনা ও আদেশ ছিল তার মধ্যে টেলিকম ক্যাডার অফিসারদের চাকরী সংক্রান্ত তিনটি পয়েন্ট আদেশের কপি হতে হুবহু তুলে ধরা হলোঃ-

We, therefore, order and direct as under;
1. The respondent No. 2 is directed to take immediate step for making provisions regarding absorptions of the petitioners and others who belong to BCS (Telecommunication) cadre and complete the process on or before 28.2.2011 without fail.
2. In view of the options given by the petitioners and others not to serve in the BTCL, in such circumstances the petitioners shall retain in the service of the Government and the conditions of the service as were applicable to them shall continue in such manner as if they never ceased to be in the service of the Board till further with provisions with regard to the absorptions is made.
3. In order to use the experienced and matured services of the petitioners and others the respondent No. 2 is directed to give preference to the petitioners and others in appointing the Managing Directors and other key Executive posts in several wings such as BTCL, ICT, Teletalk, BTRC and Bangladesh Submarine Cable till such officer/officers belonging to BCS cadre is available as they have been serving the department having sufficient experience with legitimate expectation.
4. ….

বাংলায় রূপান্তর করলে যার অর্থ দাঁড়ায় মোটামুটি ….

আমরা, সেইজন্য, নিম্নরূপ আদেশ ও নির্দেশনা প্রদান করছি;

১. রেসপন্ডেন্ট নং ২কে আবেদনকারীগণ এবং বিসিএস (টেলিযোগাযোগ) ক্যাডারের যারা অন্তর্ভূক্ত এবং ২৮.২.২০১১ এর পূর্বে সফলতার সাথে সকল প্রক্রিয়া সম্পন্ন করেছে তাদের সকলের জন্য আত্তিকরনের ব্যবস্থা রেখে তাৎক্ষণিক পদক্ষেপ নিতে নির্দেশ করা হচ্ছে।

২. আবেদনকারীগণ এবং অনান্যদের বিটিসিএল এ কাজ না করার মত প্রদানের প্রতি লক্ষ্য রেখে , এই ধরনের পরিস্থিতিতে আবেদনকারীগণ সরকারী চাকুরীতে বহাল থাকবে এবং চাকুরীর যে সকল শর্তাবলী তাদের জন্য প্রযোজ্য ছিল তা বলবত থাকবে এই রূপে যেন প্রতিয়মান হয় তাদের চাকুরি বোর্ডে কখনও রহিত হয়নি এবং তা আত্তিকরণ সংক্রান্ত কোন বিধান না করা পর্যণ্ত।

৩. আবেদনকারীগণ ও অনান্যদের অভিজ্ঞ এবং পরিপূর্ণ সার্ভিসকে কাজে লাগানোর জন্য রেসপোন্ডেন্ট নং ২কে আবেদনকারীগণ এবং অন্যান্যদের বিভিন্ন উইং যেমন বিটিসিএল(BTCL), আইসিটি, টেলিটক, বিটিআরসি এবং বাংলাদেশ সাবমেরিন কেবল এর ব্যবস্থাপনা পরিচালক এবং অন্যান্য গুরুত্বপূর্ন নির্বাহী পোস্ট নিয়োগ দেয়ার জন্য নির্দেশ দেযা যাচ্ছে এবং তা যতক্ষন বিসিএস ক্যাডারের এই সকল অফিসার/অফিসারগণ বহাল থাকবেন কারন তারা বিভাগকে যথেষ্ট অভিজ্ঞতা ও যথাযথ প্রত্যাশা অনুযায়ী সেবা প্রদান করে আসছেন।

৪…..

বিটিসএল এ আত্তীকরণ করতে বলা হয়েছে এমন বানোয়াট উদ্ধৃতি আইইবির মত দায়িত্বশীল প্রতিষ্ঠানের একজন গুরুত্বর্পূণ ব্যাক্তির বক্তব্যে অন্তর্ভূক্ত হওয়ার বিষয়টি অত্যন্ত দুঃখজনক।

আশা করি আইইবির যথাযথ কর্তৃপক্ষ বিষয়টি পর্যালোচনা করবেন এবং মহামান্য আদালতের কোন রায়ের উদ্ধৃতি দিতে হলে ভবিষ্যতে সত্যকথন পটিয়সী এবং বস্তুনিষ্ঠ হবেন।