ক্যাটেগরিঃ পাঠাগার

BOOK
এক পা দু’পা করে চলে যায় মন কাছ থেকে বহুদূর…
কোন প্রান্তিক দিগন্তের কাছে কোন প্রান্তিক বাঁকে
ধরা পরে চোখের আয়ানায় কতশত দৃশ্যের প্রতিবিম্ব।
প্রান্তিক বৃত্তে আলো-ছায়ার খেলা চলে নিরন্তর, আর
তাই প্রতিবিম্ব কখনও পূর্ণ আর কখনওবা অসম্পূর্ণই…
… সেইসব পূর্ণ বা অসম্পূর্ণ দৃশ্যগুলোই মনের মাধুরী সংযোগে হয়ে উঠেছে ‘প্রান্তিক বাঁকে বিম্বিত দৃশ্যাবলী’ গল্প সংকলনের এক একটি গল্প।

প্রান্তিক সমাজ-জীবেনর ঘটনা আর অসংগতি নিয়ে রচিত মোট ১১টি গল্পের সমাহার ঘটেছে আমার এই ৪র্থ গল্পগ্রন্থে। গল্পগুলো লেখা হয়েছে ২০১১-২০১৩ সালের মধ্যে।

‘ময়ূরাক্ষী নদীর তীরে’ শিরোণামের গল্পটি বিশেষায়িত কারণ এটি লেখা হয়েছিল হুমায়ূন আহমেদ স্যারের স্মরণে , দিনটি ছিল স্যারের প্রয়াণ দিবসের পরের রাত্র। হুমায়ূন স্যারের সৃষ্ট অমর চরিত্র হিমুর একান্ত আপন নদী-`ময়ুরাক্ষী’ নদীটিকে নিজের করে নিতে চেয়েছি গল্পের প্রধান চরিত্রকে উপজীব্য করে। এই গল্পটি মূলত গল্পকবিতা.কম এ প্রতিযোগীতায় পাঠানোর জন্যই লেখা হয়েছিল। এবং সেই মাসে গল্পটি ঐ সাইটে সেরা গল্প নির্বাচিত হয়েছিল।

বইটির আরও একটি গল্প ‘ চাকার পরশে’ এর সংক্ষিপ্ত আকার প্রকাশিত হয়েছিল গতবছর (২০১২) বইমেলায় ‘সবুজ অঙ্গন’ লিটল ম্যাগে এবং পরবর্তীতে এটার দীর্ঘায়িত রূপ ছাপা হয়েছিল ‘পারি’ সাহিত্য পত্রিকার প্রথম সংখ্যাতে। গল্পটি সম্পর্কে পাঠকের কাছ থেকে আমি যে ইতিবাচক মন্তব্য পেয়েছি , তা আমাকে লজ্জিত করেছে। আশা করি গল্পটি যে কোন পাঠকের মন ছুঁয়ে যাবে।

‘উপরুদ্ধ’ গল্পটি সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে লেখা, এখানে কিছুটা ব্যঙ্গ করা হয়েছে ঘুনে ধরা সমাজ পরিস্থিতিকে, কিছুটা কল্পনার আশ্রয় নেয়া হয়েছে, কুকুর-বিড়াল কে উপজীব্য করনে একখানা স্যাটায়র মূলক গবেষণা দেখানো হয়েছে। সব মিলিয়ে গল্পটি বেশ আলাদা ধাঁচের।

হর্ডার একটি বিশেষ মানসিক রোগ। রোগটিতে আমরা অনেকেই অজ্ঞাতে আক্রান্ত। তেমন কোন কঠিন রোগ নয় আবার জটিলও। অকারণে নানান পুরাতন জিনিষ জমিয়ে রাখার এক মানসিকতা এ রোগের মূল লক্ষ্মণ। এটি একটি অবসেসিভ কমপালসিভ ডিসওর্ডার। এই মানসিক সমস্যাকে কেন্দ্র করেই একটি পরিবারের , এক স্বামী স্ত্রীর জীবনের টানাপোড়নের ঘটনা নিয়ে লেখা হয়েছে ‘একজন হর্ডার’ গল্পটি। মূলত হর্ডার বিষয়টির সাথে পাঠকের গল্পের ছলে পরিচয় করিয়ে দেয়াই এ গল্পের মূল উদ্দেশ্য।

বাকী গল্পগুলো গুলোও সমাজ জীবনের কাছ থেকে দূরে , প্রান্তিক দিগন্তে, সমজা জীবেনর বাঁকে নানান বাস্তবতা আর অসংগতি, প্রেম, হীনতা, নৃশংশসা এসব নিয়ে ক্ল্যাসিক ঢংয়ে লেখার চেষ্টা করা হয়েছে। …

আশা করি গল্পগুলো পাঠকের ভালো লাগবে। তবেই লেখক হিসেবে স্বার্থকতা।

বইটি প্রকাশ করেছে ‘লোকালপ্রেস’
প্রচ্ছদ করেছেন- আদিত্য শাহীন
বইটির মূল্য রাখা হয়েছে- ২০০ টাকা।
একুশে গ্রন্থমেলা ২০১৩ তে পাওয়া যাচ্ছে- ক্রিটিক, লিটল ম্যাগ চত্বর (উন্মুক্ত ষ্টল) (রেডক্রিসেন্ট এর ষ্টলের বিপরীতে)

অনলাইনে বইটি ক্রয় করতে ক্লীক করুন