ক্যাটেগরিঃ ব্লগ

b
প্রকাশিত হয়েছে ‘সংকাশ’ লেখক সংগঠনের দ্বিতীয় গল্প সংকলন ‘নৈঃশব্দ্যের উচ্চারণ’।

শব্দেরা কাঁদে-নীরবে, নিরালায়। নিরাপরাধ এবং গভীর সমৃদ্ধতায় ভারাক্রান্ত শব্দের পাল। মনের গহিনে, আড়ালে, কুহরে সে সকল শব্দ পালের বসবাস। শব্দরা অক্ষম নয়, শব্দেরা ভীষণ গতিময় এবং দূরন্ত-দূর্বার। শব্দগুলোও প্রাণ পায়, একজন গল্পকার শব্দদের কান্না ধারন করেন, প্রশমিত করেন কান্না। একজন গল্পকার চাষ করেন শব্দের ফসল। শব্দেরা বুনট হয় নিরেট কিংবা দীঘল দীঘির ঘন জলের ন্যায়, পাশাপাশি অনেক শব্দ, বাতাসের হিালে শব্দরা হাসে-কতশত শব্দের বুনটে এক একটি গল্প গল্পকারের হৃদয় হতে উঠে আসে কাগজের পাতায়। শব্দমালার সেই হাসি মাখা ফসলের উত্তাল প্রকাশ ঘটান যে গল্পকার তার প্রকাশও বাঞ্ছনীয়। সেই প্রকাশের আয়োজনে মেতেছে ‘সংকাশ’- লেখক সংগঠন।
একুশে গ্রন্থমেলা ২০১২ তে ‘সংকাশ’-লেখক সংগঠনটির প্রথম গল্প সংকলন ‘নৈঃশব্দ্যের শব্দযাত্রা’ প্রকাশিত হয়েছিল প্রকাশনা প্রতষ্ঠিান ভাষাচিত্র ।সংগঠনটি একুশে গ্রন্থমেলা ২০১৩তেও উদ্যগী হয়েছে দ্বিতীয় গল্প সংকলন প্রকাশের বাসনায়। তারই ফসল এই ‘নৈঃশব্দ্যের উচ্চারণ’।
পাঠকই ‘সংকাশ’ তথা ‘সংকাশ’ এর প্রতিজন লেখকের প্রাণ।
সংকলনের প্রতিটি গল্পে কিছু না কিছু ভিন্নতা রয়েছে। রয়েছে লেখনীর নানান বৈচিত্র্য। হয়তো কিছু পাঠক প্রিয়তা পাবে হয়তো কিছু পাবেনা। তবে ২৩ টি গল্পের প্রতিটির পরতে পরতে আমাদরে সমাজ জীবনের নানান চিত্র।
আশা করি গল্পকারদের হৃদয় গভীরের শব্দের কান্নাগুলো বইয়ের পাতায় হাসি মুখের সরব উচ্চারণে পাঠকের প্রাণে আনন্দ দিতে সক্ষম হবে। তবেই আমরা স্বার্থক।

‘নৈঃশব্দ্যের উচ্চারণ’
মামুন ম. আজিজ সম্পাদিত
(সংকাশ গল্প সংকলন ২)
প্রকাশনা প্রতষ্ঠিানঃ ভাষাচিত্র
প্রচ্ছদঃ তৌহিন হাসান
মূল্যঃ ২৯০ টাকা মাত্র
১৪৯ পৃষ্ঠায় মোট ২৩টি গল্প
প্রকাশঃ একুশে গ্রন্থমেলা ২০১৩
প্রাপ্তস্থিানঃ ভাষাচিত্র, ষ্টল নম্বর ৪২-৪৩। (মূল ফটকের পাশে প্রখম গলিতে)