ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

যেখানেই যাই সর্বত্র পরিচিত মানুষ জনের ভিড়ে শেয়ার ব্যবসায়ীর ছড়াছড়ি। বেশীর ভাগই ক্ষুদ্র বিনিয়োগকারী। যদিও আমি ঠিক জানিনা ঠিক কত টাকার নিচে ইনভেস্ট করলে তাকে ক্ষুদ্র বিনিয়োগকারী বলা যায়। সে কারনে নিজেকে নিজের সংজ্ঞায় ক্ষুদ্র বিনিয়োগকারীর চেয়ে আরেকটু ক্ষুদ্র মানে অতিক্ষুদ্র বিনিয়োগকারী ভেবে নেই আমি। তাই হয়তো আদার ব্যাপারীর জাহাজের খবরের কী দরকার ভেবে ভেবে জটিল সব শেয়ার সংক্রান্ত জটিলতা, গ্যাম্বলিং আর সমীকরণ থেকে মুক্ত থাকলেও বাঙালিপনা মন বাম হাত না ঢুকিয়ে কি পারে? তার উপর ওটা যেহেতু আমার পেশা নয়, টু পাইস ইনকামের চেষ্টা এই যা আরকি। তাই না চাইলেও বাম হাত ঢুকেই যায়। কিন্তু অল্প বিদ্যা ভয়ংকরী। কেনা জানে এই পোড়া দেশে …অল্প বিদ্যা ভয়ংকরী …প্রবাদ বহু আগেই ভেনেসিং মেথোডের ভেনেসিং চক্রে পড়ে অদৃশ্য হয়ে গেছে। টক শো তার বড় প্রমাণ।

সে যা হোক, আশেপাশের বিনিয়োগকারীরা তথাকথিত ক্ষুদ্র হলেও গ্যাম্বলিং লেভেলে এক একজন নানান স্তরের। বলা হয়নি, আমার শেয়ার সংক্রান্ত ভাবনা থেকে বুঝেছি এ দেশে শেয়ার মার্কেটে গ্যাম্বলিংয়ের যে গুজব তা যদি সত্যি হয় তবে সেখানে প্রথম লেভেলের গ্যাম্বলার, দ্বিতীয় লেভেলের গ্যাম্বলার এইরূপ ধারাবাহিক ক্রম থাকা টাই স্বাভাবিক।

নানান স্তরের গ্যাম্বলারদের কাছ থেকে হরহামেশা কেবল খবর আসে। আসতেই থাকে। খবরের উপর খবর এসে অতিক্ষুদ্র বিনিয়োগকারীকে চরম বিভ্রান্ত করে। খবর আছে কিন্তু শেয়ার কেনার টাকা থাকাতো লাগবে। খবর আসে , এ এটা কেনে , ও ওটা কেনে। পরদিন হু হু করে কাল বৈশাখীর মিষ্টি ঝড়গুলোর মত দাম বাড়তেই থাকে। শেয়ার সূচক তালগাছ আকৃতির দিকে এগিয়ে যায় দ্রুত। কিন্তু তারপর…?

খবর আর আসে না…প্রথম লেভেলের অতি বৃহৎ বিনিয়োগকারীরা কোন কূট চাল চেলেছে…এসব বলে ক্ষুদ্র বিনিয়োগকারীরা আত্মস্বান্তনা খোঁজে। অতি ক্ষুদ্র বিনিয়োগকারীরা বোঝেই না এত দ্রুত বাড়া জিনিস এত দ্রুত কমে কি করে!

অর্থনৈতিকবিদ, বোদ্ধারা টক শোতে নানান মত দেন। কেউ বলেন কমাই উচিৎ। কেউ বলেন বাড়ার সময় তো হুশ ছিলনা। কেউ বলেন সূচকের এডজাস্টমেন্ট হচ্ছে। এটা ভালো। কেউ বলেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা তো এভাবে নিঃস্ব হয়ে যাচ্ছে…

সরকারের দিকে চোখ মেলে তাকায় আশায়…হতাশাগ্রস্থরা।

কেউ বলে ওয়েট এন্ড ওয়েট…!

তারপর ..আগুন জ্বলে মতিঝিলে। গাড়ী ভাঙে কেউ কেউ। শেয়ার জগতে এটা অবশ্য নিউ টাইপ কিছু । অন্য দেশে শেয়ার মার্কেটের দরপতন নিয়ে গাড়ী ভাংচুর আমি শুনি নাই।

প্রথম দিকে গাড়ী ভাংচুর আর অগ্নি সংযোগে দাম বাড়লেও আর তা হচ্ছেনা। ঢালে পড়ে গেছে মার্কেট। হয় লস না হয় ওয়েট এন্ড ওয়েট।
তারপর নতুন করে আবার তালগাছ হওয়ার খেলা …

এর মধ্যেই একদল ব্যবসা করে লাভবান। আর কেউ ফকির।

এ দেশে কি সরল সোজা কোন সিস্টেম কিংবা পথ আদৌ কোনদিন কোন ক্ষেত্রে কোন বিষয়ে হবে না?

সবাই কেবল লাভ করতেই চাই। ফলে ঐ যে এ ওরে টানে , সে তারে টানে আর তারফলে পুরো জাহাজ মানে দেশটাই ডুবে যেতে থাকে।