প্রজন্মের দায়ভার -দু’জন মুক্তিযোদ্ধাকে সাবলম্বী করার উদ্যেগে সহযোগিতা প্রত্যাশি

মামুন ম. আজিজ
Published : 4 Dec 2011, 10:39 AM
Updated : 4 Dec 2011, 10:39 AM

প্রজন্মের দায়ভার — মুক্তিযোদ্ধাদের প্রতি দায়ভার নিয়ে গড়ে ওঠা একটি সেবামূলক সংগঠন।

তরুন সাহিত্যিক রওশন জাহান প্রথমে এবং পরবর্তীতে আরেকজন পরিচিত ছোটভাই এবং গল্পকার নাজমুল হাসান নিরো প্রজন্মের দায়ভার নামের একটি জাগরণ গড়ে তোলার আহ্বান জানান আমাকে এবং আমাদের গল্পকবিতা.কম এর সাহিত্যিক আড্ডা আসরের সমমনা সকলকে। প্রাথিমক উদ্দেশ্য হলো দুস্থ মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধের পরিবারকে সাহায্য করা ।

নামের সাথে মিলে যাচ্ছে। এই প্রজন্মের আমাদের জন্য যারা একটি স্বাধীন মানচিত্র এনে দিয়েছিল তাদের জন্য কি আমাদের সত্যিই কোন দায় নেই? একটি বার একটু ভাবনার সূতো ছড়িয়ে দিলেই আমরা নিজেদের সেই দায় বা দায়িত্বটা ঠিকই উপলব্ধি করতে পারব। অব্যশই পারব।

ইতোমধ্যে বিগত এক ঈদে গরীব দুঃস্থ শিশুদের জন্য কিছু সহযোগীতার হাত বাড়িয়েছিল প্রজন্মের দায়ভার। তখনও এটি একটা আকার পায়নি। এখন পেতে যাচ্ছে।

অতি সম্প্রতি প্রজন্ম দায়ভারের একটি অস্থায়ী কমিটিও কার্যক্রম শুরু করেছে। ফেসবুকে প্রজন্মের দায়ভার নামে একটি ওপেন গ্রুপ খোলা হয়েছে।

প্রজন্মের দায়ভার এবারের বিজয় দিবস ২০১১ উপলক্ষ্যে দু'জন মুক্তিযোদ্ধা বা তার পরিবারকে সাবলম্বী করার মানেস পদক্ষেপ নিতে যাচ্ছে। সে লক্ষ্যে ফেসবুক গ্রুপটিতে প্রকাশিত সহযোগীতার আহ্বানটি নিম্নে তুলে ধরলাম।

প্রজন্মের দায়ভার

৭১ এর মুক্তিযোদ্ধাগনের কাছে আমাদের ঋনের শেষ নেই। সে ঋনের খুব ক্ষুদ্র অংশটুকু হলেও শোধ করার দুঃসাহস নিয়ে আমরা "প্রজন্মের দায়ভার" এর বন্ধুরা একটা ক্ষুদ্র প্রচেষ্টা নিয়েছি। ৭১ এর মহান মুক্তিযোদ্ধা, এই দেশকে যারা স্বাধীন করেছেন তাদের অনেকেই আজ অত… আরও দেখুন৭১ এর মুক্তিযোদ্ধাগনের কাছে আমাদের ঋনের শেষ নেই। সে ঋনের খুব ক্ষুদ্র অংশটুকু হলেও শোধ করার দুঃসাহস নিয়ে আমরা "প্রজন্মের দায়ভার" এর বন্ধুরা একটা ক্ষুদ্র প্রচেষ্টা নিয়েছি। ৭১ এর মহান মুক্তিযোদ্ধা, এই দেশকে যারা স্বাধীন করেছেন তাদের অনেকেই আজ অত্যন্ত অসহায় অবস্থায় জীবন যাপন করছেন। আমরা প্রজন্মের দায়ভার থেকে উদ্যোগ নিয়েছি আগামী ১৬ ই ডিসেম্বরে দু' জন মুক্তিযোদ্ধাকে স্বাবলম্বী করার । আমাদের এ উদ্যোগে হাত মিলিয়েছেন দেশী প্রবাসী অনেক হৃদয়বান বন্ধু। আমরা প্রত্যাশী যে প্রজন্মের দায়ভার এবং বিবেকবান বন্ধুরা মিলে আমাদের এই উদ্যোগ সফল করব.।

আগ্রহীগন আমাদের কাছে অর্থ পাঠাতে পারেন : Name: Md. Nazmul Hosen, Rowsan Jahan Bhuiyan, A/C No: 107.101.278128, Dutch Bangla Bank Ltd , Kawran Bazar Branch,Dhaka ,বাংলাদেশ