ক্যাটেগরিঃ পাঠাগার

 

সংকাশ লোগো

বয়সের তফাৎ আছে, তফাৎ আছে পেশায়-কাজে। পরিবেশ আর পারিপার্শ্বিকতাও নানারূপ। অথচ সবাই একসাথে মিলেছে। সকলেই মননশীল। কেউ কবিতা লেখেন, কেউ গল্প, কেউ আবার দুটোই। সাহিত্য চর্চার শুদ্ধ বাসনা সকলকে একসূত্রে বেঁধেছে। সেই বাঁধনের মিলিত সুর ‘সংকাশ’। ‘সংকাশ’-একদল লেখক-কবির সংগঠন। সংকাশ এর শ্লোগান-‘সংকোচহীন শব্দযাত্রা’।

নিঃশব্দে সংকাশের সাহিত্যিক বন্ধুদল লিখে চলে সমাজ, প্রকৃতি, বাস্তবতা আর কল্পনার কথা। ‘সংকাশ’ এর যাত্রা শুরু হয়ছে সবে মাত্র । প্রথম প্রয়াস হিসেবে আসছে বই মেলা ২০১২ তে “নৈঃশব্দ্যের শব্দযাত্রা” নামে একটা একটা ব্যতিক্রমধর্মী ছোটগল্প সংকলন প্রকাশ করতে যাচ্ছে ‘সংকাশ’।

নিঃসন্দেহে এটি একটি ব্যতিক্রমধর্মী উদ্যেগ । কারণ-এ সংকলনে যে একুশ জন গল্পকারের লেখা রয়েছে, তাদের পরিচয়ের সূত্রপাত বিভিন্ন – বিশেষ করে বাংলা সাহিত্য ব্লগে লেখার মাধ্যমে। তাদের বেশীর ভাগের স্থিতি বাংলাদেশে হলেও, কেউ কেউ প্রবাস থেকেই চালিয়ে যাচ্ছেন সাহিত্যচর্চা। এদের কেউ কেউ এখনো অন্য লেখকদের সামনাসামনি দেখেননি বা অন্যদের সাথে কথাও বলেননি। এই ইন্টারনেটের যুগে সেটা কোন বাধা হয়ে দাঁড়ায় নি। সাহিত্য চর্চার শুদ্ধ বাসনা তাদের সকলকে বেঁধেছে একসূত্রে। যে বাঁধনের কারনেই সাহিত্য চর্চার শুদ্ধতায়গড়ে উঠেছে ‘সংকাশ’ – সাহিত্য সংগঠন ।

‘নৈঃশব্দ্যের শব্দযাত্রা’র ভূমিকায় এ সংগঠন সম্পর্কে বলা হয়েছে,

‘সংকাশ– একদল বন্ধুপ্রতীম সাহিত্যানুরাগী এবং সাহিত্যচর্চায় অন্তঃপ্রান দলের সম্মিলিত সুর। সংকাশের বন্ধুরা লিখতে চায়, লেখার প্রচেষ্টাকে একদিন পরিপূর্ণতার স্বচ্ছ হ্রদে পূর্ণিমার চাঁদের আলোর মত মনোমুগ্ধকর রূপে জাগাতে চায়। সংকাশ আমাদের সেই সংকোচহীন শব্দযাত্রা। আমরা নিঃসঙ্কোচে এগিয়ে যাব, তাই সে চলার গতি যদি ধীরও হয়, গতিখানা যেন অনিন্দ্য-স্পন্দনে বিধুর-বিনুনিতে তাল-লয়ে এগোয়, সেই তো আমাদের শাশ্বত আকাঙ্ক্ষা আর লক্ষ্য। কেননা আমাদের দায়বদ্ধতার প্রাণভোমরা রয়েছে মাটি আর মানুষের কাছে, সাহিত্যের চিরায়ত শুদ্ধতার পথে। সোচ্চারে জানাই, আমরা আমাদের লক্ষ্যের প্রতি দৃঢ় প্রতিশ্রুতিশীল’।

‘নৈঃশব্দ্যের শব্দযাত্রা’র সম্পাদনায় রয়েছেন তানভীর আহমেদ, মামুন ম আজিজ এবং মৃন্ময় মিজান। বইটি প্রকাশিত হবে ভাষাচিত্র প্রকাশনী হতে এবং সংগত কারনেই বইটির প্রকাশক -খন্দকার সোহেল। দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন বিডি-নিউজ২৪ ‘এর সঞ্চালক আইরিন সুলতানা।

১৪৪ পৃষ্টার( নয় ফরমার) বইটির দাম ধরা হয়েছে ২০০ টাকা মাত্র। ২০১২ সালের একুশে বই মেলায় বইটি পাওয়া যাবে ‘ভাষাচিত্র’ প্রকাশনীর স্টলে।

‘সংকাশ’ এর এই প্রথম গল্প-সংকলনটিতে আহমাদ মুকুল, আহমেদ সাবের, ইফতেখারুল ইসলাম, খন্দকার নাহিদ হাসান, জায়েদ বিন জাকির (শাওন), প্রজ্ঞা মৌসুমী, ফাতেমা প্রমি, তানভীর আহমেদ, তৌহিদ উল্লাহ শাকিল, নাজমুল হাসান নিরো ,মনির মুকুল ,মামুন ম. আজিজ, মোঃ আক্তারুজ্জামান, মৃন্ময় মিজান, মাহাবুব মাহি, র. জাহান , রনীল, শাহীতাজ আক্তার, শামসুল আরেফিন, সাইফুল ইসলাম (সূর্য), এবং সালেহ মাহমুদ এর লেখা স্থান পেয়েছে। প্রতিটি গল্পই আপন বৈচিত্র্যে বিধূত।

এই একুশ জনকে নিয়ে শুরু হলো সংকাশের শব্দযাত্রা।

আশা করি সকল পাঠক, ব্লগার, লেখক তথা প্রতিটি সাহিত্য প্রেমী মানুষ ‘সংকাশ’ এর পাশে থেকে সহযাত্রী হবেন সেই শব্দযাত্রায়।