জ্বালানি তেল ও বিদ্যুতের মূল্য বৃদ্ধির জ্বরে জর্জরিত জনগণ

তেল বিদ্যুতের অপ্রতুলতার কারণে মানুষের স্বাভাবিক জীবনযাত্রার মান বারবার ব্যাহত হচ্ছে। জ্বালানি তেল ও বিদ্যুতের দাম একের পর এক বৃদ্ধি করার কারনে তার প্রভাব পড়ছে সমস্ত সেক্টরে। দাম বৃদ্ধি পাচ্ছে বিভিন্ন উৎপাদিত পণ্যের। সেই সাঁঝ গিয়ে পড়ছে সাধারণ মানুষের জীবিকা নির্বাহের উপর। এ কারনে দিশেহারা হয়ে পড়ছে নি¤œ ও মধ্যবিত্ত আয়ের মানুষ। বর্তমান সরকারের আমলে… Read more »

থার্টি ফার্স্ট নাইট উদযাপন ও বাঙালি সংস্কৃতির সংকট

দেখতে দেখতে আমাদের জীবন স্রোত আরেকটি বর্ষে প্রবেশ করছে। জীবনের মহামূল্যবান আরেকটি বছর পেছনে ফেলে সমগ্র বিশ্ব বরণ করতে যাচ্ছে ইংরেজী বর্ষ -২০১৩। স্বাগত নববর্ষ ! মূলত সারাবিশ্বে বিভিন্ন জাতির বিভিন্ন বার্ষিক ক্যালেন্ডার রয়েছে যা তাদের ইতিহাস ঐতিহ্যও ঋতুর সঙ্গে সম্পর্কিত। যেমন: মোঘল সম্রাট আকবর এ উপমহাদেশে চালু করেছিলেন ছয় ঋতুর প্রতিফলনসংবলিত বাংলা সন। বর্তমান… Read more »

প্রতিবন্ধী ব্যক্তিদের আইন ও প্রাসঙ্গিক কিছু কথা

কবি মানুষ জাতের বর্ণনা দিয়ে বলেছেন , ‘নানান বরন গাভীরে ভাই একই রঙের দুধ জগৎ জুড়িয়া দেখলাম একই মায়ের পুত’ প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সনদ একটি আন্তর্জাতিক মানবাধিকার চুক্তি বা সনদ। মানবাধিকার হলো মানব পরিবারে জন্ম নেয়া সকল মানুষের অধিকার , এই অধিকার সকল মানুষের জন্য সমান। ২০০৬ সালে ১৩ ডিসেম্বর বিশ্বব্যাপি মানবাধিকারের ৮ম সনদ হিসেবে… Read more »

অটিজম সম্পর্কে কিছু কথা

বর্তমান সময়ে বিশ্বে নতুন সব রোগ , প্রতিবন্ধকতা এবং মানুসিক সমস্যার উদ্ভব ঘটেছে। এসব রোগে শিশুসহ বয়স্ক ব্যাক্তিরা আক্রান্ত হচ্ছে। বর্তমান সময়ে আলোচিত রোগ হলো অটিজম। তবে অটিজম নামক রোগের সন্ধান মিলেছে খুব বেশী দিন আগে নয়। ১৯৪৩ সালে ডা. লিউ কানার নামক একজন মনোবিজ্ঞানী এ রোগ সম্পর্কে স্বচ্ছ ধারণা দেন। ১৯৮০ সালে ঘধঃরড়হধষ ংড়পরবঃু… Read more »

আগামী সভ্যতা আমাদের হাতে হবে সৃষ্টি

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম তরুণদের উদাত্ত কণ্ঠে আহবান জানিয়েছেন- “কে আছ জোয়ান হও আগুয়ান হাকিছে ভবিষ্যৎ এ তুফান ভারি দিতে হবে পাড়ি, নিতে হবে তরী পার” তরুণরা অনাগত প্রজন্মের ভবিষ্যৎ । তরুণরাই পারে সকল অসাধ্যকে সাধন করতে । তারুণ্যর সম্মিলিত প্রচেষ্টা ছাড়া সম্ভাবনাময়ী সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখা ঠিক নয় । দীর্ঘ নয়টি মাস… Read more »

অহিংসা পরম ধর্ম

ভারতীয় উপমহাদেশের রাজনৈতিক ইতিহাস সাম্প্রদায়িক। এখানে বারবার বহিরাগতদের আক্রমনে ক্ষমতার পালাবদল হয়েছে এবং সে অনুযায়ী নিজ ধর্মের লোকজনকে রাষ্ট্রক্ষমতার স্বাদ দিয়েছে। মোঘল ইতিহাসে মোঘলরা পৃষ্ঠপোষকতা করেছে ইসলামের, ভারত দখলের জন্য তারা ধর্মীয় কারণকে কুক্ষিগত করেছিল। সেখানে আবার সম্রাট আকবর যখন দ্বীন-ই-ইলাহী নামের অসাম্প্রদায়িক এক ধর্মের বাণী প্রচার করে ভারতীয়দের ঐক্যবদ্ধ করার এক মহান চেষ্টা করেছেন।… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

শিক্ষকদের অপরাজনীতির দায়ভার কি শিক্ষার্থীরাই বহন করবে?

বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম একটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। প্রকৃতির অপরূপ মহিমায় গাঁথা এই নিবিড় বন্ধন বাংলাদেশের অন্য কোন বিশ্ববিদ্যালয়ে দেখা যায় না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্মৃতির মায়ার বন্ধনে সারাজীবন আবদ্ধ করে রাখে। কিন্তু সেই প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভূমিতে প্রতিনিয়ত কী ঘটে চলেছে? দীর্ঘদিন আন্দোলন শেষে সরকার শিক্ষক শিক্ষার্থীদের দাবির মুখে অধ্যাপক ড. আনোয়ার হোসেনকে নতুন উপাচার্য… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

বাংলাদেশের রাজনীতি ও বামপন্থীদের অনগ্রসরতা

দেশে বিদ্যমান রাজনৈতিক পদ্ধতি ও শাসনব্যবস্থার আমূল পরিবর্তনের মতাদর্শ বাস্তবায়নের লক্ষ্যে পরিচালিত রাজনৈতিক উদ্যোগ। সাধারণত এটি হলো কখনও কখনও চরম পন্থা অবলম্বনে রাষ্ট্রের রাজনৈতিক, আইনগত ও অর্থনৈতিক কাঠামোর মৌলিক পরিবর্তনের লক্ষ্যে পরিচালিত একটি রাজনৈতিক আন্দোলন। বাম ভাবাদর্শিক রাজনৈতিক প্রবক্তার মধ্যে অন্যতম টমাস পেইন(১৭৩২-১৮০৯), ভলতেয়ার(১৬৪১-১৭৭৮), বেনথাম(১৭৪৮-১৮৩৪), কার্ল মার্কস(১৮১৮-১৮৮৩) প্রমুখ বিখ্যাত সব চিন্তাবিদগণ। ভারতীয় উপমহাদেশে বাম রাজনীতি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৭

বাংলাদেশ রাজনীতিঃ প্রসঙ্গ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা

বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। গণতান্ত্রিক দেশের প্রেক্ষাপটে বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন বর্তমানে খুবই উত্তপ্ত। বর্তমানে রাজনৈতিক অঙ্গনে সবচেয়ে আলোচিত ও আলোড়িত বিষয় হচ্ছে ‘ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা’। এই সরকার ব্যবস্থা নিয়ে দুটি পক্ষ-বিপক্ষ শিবিরে চলছে ব্যাপক তর্ক বিতর্ক । বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্ত্বাধীন মহাজোট সরকার এবং দ্বিতীয়টি বিরোধী দল বিএনপির নেতৃত্ত্বাধীন ১৮ দলীয় জোট। তৃতীয়পক্ষ… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ

মিসরের নতুন নির্বাচিত সরকারঃ সমস্যা ও সীমাবদ্ধতা।

আরব বসন্তের মাধ্যমে স্বৈরাচারী শাসক হোসনি মোবারকের পতনের পর এই প্রথম গণতান্ত্রিক ভাবে নির্বাচিত নতুন সরকার পেল মিসরের জনগণ। আরব বসন্তের মাধ্যমে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার দেশগুলোতে গণতন্ত্রের দাবীতে যে আন্দোলন হয় সেই আন্দোলনে ক্ষমতা ছাড়তে বাধ্য হন মিসরের লৌহ মানব হিসেবে খ্যাত হোসনি মোবারক। হোসনি মোবারকের পতনের পর অন্তবর্তীকালীন কর্তৃপক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সামরিক… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ