ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

 

1
মুক্তাগাছায় রাজ রাজেশ্বরী মন্দির ।
ময়মনসিংহের মুক্তাগছায় আগের চেহারায় ফিরেছে রাজ রাশেশ্বরী মন্দির । এতে মন্দিরটি দর্শনে রাজরাশ্বেরী দেবী ভক্ত ও পর্যটকদের বেড়েছে উৎসাহ । জানা যায়, মুক্তাগাছার জমিদারদের প্রতিষ্ঠাতা শ্রীকৃষ্ণ আচর্য চৌধুরীরর বংশধরগণ মুক্তাগাছার রাজবাড়ীতে ১৭শ’ এর দশকে স্থাপন করেন রাজ রাশেশ্বরী মন্দির । প্রতিষ্ঠা করেন রাজ রাশেশ্বরী মন্দির ও বেদী বিগ্রহ ।

হিন্দু ধর্ম মতে, দুর্গা দেবীর একটি রূপ রাজ রাজেশ্বরী ।

১৯শ’ দশকের মাঝামাঝিতে জমিদারী প্রথা বিলুপ্ত হলে মুক্তাগাছার জমিদারগণ চলে যান ভারতে । এরপর থেকে তাদের প্রতিষ্ঠিত মন্দির স্থাপনাটি অরক্ষিত হয়ে যায় । হারিয়ে যায় মন্দিরের রাজ রাজেশ্বরী মূর্তিটিও । অরক্ষিত মন্দিরটি রূপান্তরিত হয় ভগ্ন দেহে ।
বর্তমান সরকার সাম্রতিক সময়েে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এর আওতাধীন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মাধ্যমে সংস্কার করে মন্দিরটি ফিরিয়ে এনেছে আগের চেহারায় । জানা যায় , বিশ্বব্যাপী প্রশংসনীয় ছিলো মুক্তাগাছার রাজ রাজেশ্বরী মন্দির । এই মন্দির এবং মন্দিরের বিগ্রহ দর্শনে বৃটিশ আমলে ছুটে আসতেন দেশ বিদেশের বহু ভক্তপ্রাণ মানুষ ।


স্থানীয় হিন্দুদের দাবী সরকার মন্দিরটির সংস্কার করেছে এতে আমরা যারপরনাই খুব খুশী । আমরা চাই মন্দিরে আবারও প্রতিষ্ঠা করা হোক রাজ রাশেশ্বরী দেবী মূর্তি । আমরা নিয়মিত রাজ রাজেশ্বরী দেবীর পূজা অর্চনা করতে চাই ।

ছবি সংস্কারের পরে ও আগে রাজ রাজেশ্বরী মন্দির