ক্যাটেগরিঃ কৃষি

ময়মনসিংহের মুক্তাগাছায় আখের গুড় সাদা করতে ব্যাপকভাবে ব্যবহূত হচ্ছে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য হাইড্রোজ। এতে পেটের পীড়া , লিভারের অসুখ , কিডনী বিকল, এমনকি ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউট গাজীপুরের একাধিক বৈজ্ঞানিক কর্মকর্তা সূত্রে জানা যায়, হাইড্রোজ ব্যবহারে গুড়ের আসল রং পাল্টে যায় , গুণাগুণ নষ্ট হয় এবং গুড় সংরক্ষণ করা যায় না। হাইড্রোজ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ।

স্থানীয় সূত্রে জানা যায়, মুক্তাগাছা উপজেলার অধিকাংশ আখচাষি নিজে আখের বা চিনি উত্পাদন না করে তারা জমিতে আখ থাকা অবস্থাই পাইকারদের কাছে আখ বিক্রি করে দেয় । এসব পাইকাররা বেশি লাভের আশায় আখের গুড় সাদা করতে হাইড্রোজ নামের একপ্রকার রাসায়নিক দ্রব্য ব্যবহার করে।

মুক্তাগাছ উপজেলার দুল্লা ইউনিয়ন এলাকার গুড় উত্পাদনকারী তোতা মিয়া জানান, বাজারে সাদা গুড়ের চাহিদা বেশি থাকায় তারা গুড় সাদা করতে হাইড্রোজ ব্যবহার করছেন। স্থানীয়

মুক্তাগাছা ও এর আশেপাশের এলাকায় প্রতিবছর প্রায় কোটি টাকা মূল্যের গুড় উত্পাদন হয়। এ বছর প্রায় ১ হাজার একর জমিতে আখের চাষ করা হয়েছে। আখের গুড় উত্পাদনকারীদের হাইড্রোজের ব্যবহার নিরুত্সাহীত করতে এখনই ভূমিকা নেয়া দরকার বলে মনে করছেন অনেকেই।