ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

motor
ছবি ক্যাপশন: মুক্তাগাছা (ময়মনসিংহ) : ব্যাটারি চালিত মোটর সাইকেল

টু স্ট্রোক মোটর সাইকেল মালিকদের জন্য সুখবর বয়ে এনেছেন মুক্তাগাছার আবু বকর ।জানা যায়, অধিক জ্বালানি খরচের কারণে ইতিমধ্যে অনেকেই টু স্ট্রোক বিশিষ্ট মোটরসাইকেল ব্যবহার বন্ধ করে দিয়েছেন। খোঁজ নিয়ে জানা যায়, উপজেলায় টু স্ট্রোক মোটর সাইকেল শতকরা ৭০ ভাগ এখন ব্যবহার অনুপযোগী । মালিকরা ক্রেতা না পেয়ে পরিত্যক্ত স্থানে অযত্ন অবহেলায় ফেলে রেখেছেন।

এখন এ সমস্ত মোটর সাইকেলের কদর বেড়েছে। আবিস্কার করা হয়েছে জ্বালানি তেলের বিকল্প। এই মোটর সাইকেল চলছে তেলের পরিবর্তে রিচার্জ করা ব্যাটারি মাধ্যমে । এই সফল কাজটি করেছেন মুক্তাগাছা উপজেলার বড়গ্রাম ইউনিয়নের কাতলসা গ্রামের আবু বকর সিদ্দিক ।

এলাকাবাসী জানান, আবু বকর সিদ্দিকের ছোট কাল থেকেই ছিল , বিভিন্ন পুরাতন ইলেক্ট্রনিক্স সামগ্রী মেরামত অথবা সেগুলো দিয়ে ব্যবহার উপযোগী নতুন কিছু বানানোর এক অদম্য নেশা। আর এই নেশা থেকেই তিনি সংগ্রহ করেন পরিত্যক্ত একটি মোটরসাইকেলের বডি। আর তাতে ব্যাটারি চালিত ভ্যান রিকসার প্রযুক্তি সংযোজন করে বানিয়ে ফেলেন ব্যাটারি চালিত মোটর সাইকেল । তার আবিস্কৃত মোটর সাইকেলটি তিনি নিজেই ব্যবহার করছেন। পেট্রোল থেকে ব্যাটরিতে রুপান্তর খরচ ১৮ হাজার থেকে ২০ হাজার টাকা।

আবু বকরের তৈরি ব্যাটারি চালিত মোটর সাইকেল দেখতে ভিড় বাড়ছে।