ময়মনসিংহে বাংলাদেশ ভারত সীমান্ত সম্মেলন

মনোনেশ দাসমনোনেশ দাস
Published : 2 Dec 2015, 08:10 AM
Updated : 2 Dec 2015, 08:10 AM


আজ বুধবার সকালে ময়মনসিংহে শুরু হয়েছে বাংলাদেশ ভারত সীমান্তবর্তী ক্লাস্টার ৮ এর আওতায় বাংলাদেশের ৭ ও ভারতের ৭ জেলাধীন নানা সমস্যা নিয়ে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেটদের নিয়ে ২ দিন ব্যাপি সম্মেলন । ময়মনসিংহ শহরের খাগডহরের হোটের সিলভার ক্যাসেল এ সীমান্ত সম্মেলন চলছে।

সীমান্ত সম্মেলনে বাংলাদেশের পক্ষে টিমলিডারের নেতৃত্ব দেন ময়মনসিংহের জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকী। ভারতের ৩২ জন এবং বাংলাদেশের ৩০ জন কর্মকর্তা সীমান্ত সম্মেলনে অংশগ্রহন করেন।

জানা যায় সম্মেলনে সীমান্তে শান্তিপুর্ন সহাবস্থান সীমান্ত হাট, চোরাচালান ও মানবপ্রচার রোধ, অপরাধ প্রতিরোধ, কাটাতারের বেড়া, দু'দেশের সাথে সংস্কৃতি ও ক্রীড়া বিনিময় সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা স্থান পাবে।

সম্মেলনে বাংলাদেশের ৭ জেলাগুলো হচ্ছে ময়মনসিংহ, জামালপুর, কুড়িগ্রাম, শেরপুর, নেত্রকোনা, সুনামগঞ্জ ও সিলেট। ভারতের ৭ জেলা হল ইষ্ট খাসি হিলস শিলং, সাউথ ওয়েষ্ট খাসি হিলস, সাউথ গারো হিলস, ওয়েষ্ট গারো হিলস, ইস্ট জয়ন্তিয়া হিলস, ওয়েস্ট জয়ন্তিয়া হিলস ও সাউথ ইস্ট গারো হিলস।

সম্মেলনে বাংলাদেশের ময়মনসিংহের জেলা প্রশাসক ও টিমলিডার মুস্তাকীম বিল্লাহ ফারুকী, নেত্রকোনার জেলা প্রশাসক ড: তরুন কান্তি সিকদার, শেরপুর জেলা প্রশাসক ড: এস এম পারভেজ রহিম, জামালপুর জেলা প্রশাসক মোহাম্মদ শাহাব উদ্দিন খান, কুড়িগ্রাম জেলা প্রশাসক খান মো: নুরুল আমিন, সুনামগঞ্জ জেলা প্রশাসক এস কে রফিকুল ইসলাম ও সিলেট জেলা প্রশাসক মো: জয়নাল আবেদিন সহ জেলা ম্যাজিষ্ট্রেট পুলিশ সুপার বিজিবি, রাজস্ব কর্মকর্তা মাদকদ্রব্য নিয়ন্ত্রন কর্মকর্তাবৃন্দ অংশ নেয়।

এছাড়া ভারতের ইস্ট খাসি হিলস শিলং জেলা প্রশাসক শ্রী পি এস ধর, সাউথ ইস্ট খাসি হিলস জেলা প্রশাসক আর এল ইয়ংধন, সাউথ গারো হিলস জেলা প্রশাসক সেল্লা নকরের মারাক, ওয়েস্ট গারো হিলস জেলা প্রশাসক প্রবীন বকশী, ইস্ট জয়ন্তিয়া হিলস জেলা প্রশাসক ডব্লিউ. আর. ইয়াংদহ, ওয়েস্ট জয়ন্তিয়া হিলস জেলা প্রশাসক অরুন কুমার ও সাউথ ইস্ট গারো হিলস অনিল কুমার সিংহসহ জেলা ম্যাজিষ্ট্রেট, পুলিশ সুপার, বিএসএফ প্রতিনিধি, রাজস্ব কর্মকর্তা মাদকদ্রব্য নিয়ন্ত্রন কর্মকর্তা।