ক্যাটেগরিঃ রাজনীতি

 
DS

ছবি ক্যাপশন: মুক্তাগাছা (ময়মনসিংহ) : পৌরসভা নির্বাচনে এক কাউন্সিলর প্রার্থীর শোডাউনে অংশ নেয়া শিশু
ময়মনসিংহে মুক্তাগাছায় পৌসভার আসন্ন নির্বাচন উপলক্ষে শিশুদের ব্যবহারের অভিযোগ উঠেছে । অভিযোগের তীর প্রার্থীদের দিকে । ইতিপূর্বে অনুষ্ঠিত উপজেলা ও সংসদ নির্বাচনেও শিশুদের ব্যবহার করা হয় । সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তৎপরতা বন্ধে কোন ব্যবস্থা নিতে দেখা যায়নি । এতে ঐ শিশুদের পড়াশুনা মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়।

আজ সোমবার প্রতীক পেয়ে অনেক প্রার্থী ও তাদের সমর্থকদের শোডাউন করতে দেখা যায় । শোডাউনে বিপুল সংখ্যক শিশুর উপস্থিতি অভিভাবক মহলকে শংকিত করেছে । অভিভাবক ও সচেতন মহল জানান, এখনই শিশুদের ব্যবহার রোধ করা না গেলে আগামীতে শিশুদের দিয়ে দেয়াল লিখন, পোস্টার লাগানোর কাজ এমনকি প্রতিটি ভোটারের বাড়ি বাড়ি গিয়ে পোস্টার লাগানোর কাজে ব্যবহার করা হবে ।

সচেতন মহলের দাবী, নির্বাচনী প্রচারণায় শিশুদের ব্যবহার না করার নীতিগত সিদ্ধান্ত থাকলেও মানছেন না প্রার্থীরা । জানা যায়, সর্বশেষ পাস হওয়া শিশু আইন ২০১৩ অনুসারে শিশুকে নির্বাচন ও রাজনৈতিক কর্মকান্ডে ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, গরীব ও ছিন্নমূল শিশুদের এসব কাজে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। আশঙ্কা করা হচ্ছে, এতে শিশুদের মনের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। যে কারণে শিশুরা পরবর্তী সময়ে সন্ত্রাসী কর্মকান্ডে জড়িয়ে পড়ে। নানা অপরাধে লিপ্ত হয়।