ক্যাটেগরিঃ স্বাস্থ্য

ময়নসিংহের মুক্তাগাছায় ভেজাল বিরোধী অভিযান চালিয়ে মেয়াদোত্তীর্ণ ঔষধ সংরক্ষণ ও বিক্রির অভিযোগে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের নিকট থেকে জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।

গত আজ মঙ্গলবার দুপুরে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ড. উম্মে আফছারী জহুরা।

ময়নসিংহে

মুক্তাগাছা ২ আর্মড পুলিশ ব্যাটালিয়নের ইন্সপেক্টর আব্দুল কাইয়ুম জানান, চেচুয়া বাজারে অভিযান চালিয়ে মেয়াদোত্তীর্ণ ঔষধ সংরক্ষণ ও বিক্রির অভিযোগে ছয়টি ওষুধের দোকান মালিকের নিকট থেকে ১ লাখ ৪৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এসময় প্রায় ১৫ লাখ টাকার ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ করা হয়। নির্বাহী ম্যাজিস্টে ড. উম্মে আফছারী জহুরা জানান, জব্দকৃত ওষুধ পুড়িয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে।

জানা যায়, দেশের অধিকাংশ ওষুধের দোকানে অবাধে বিক্রি হচ্ছে নকল ও মানহীন ওষুধ। আর এসব ওষুধ সেবনে রোগীরা নানা ধরনের স্বাস্থ্য ঝুঁকির মুখে পড়ছেন। পাইকারি ব্যবসার আড়ালে চলছে নকল, ভেজাল ও চোরাইপথে আনা নিষিদ্ধ ওষুধের জমজমাট ব্যবসা। কিন্তু মানুষের জীবন রক্ষাকারী ওষুধে ভেজাল প্রতিরোধে ওষুধ প্রশাসনের উল্লেখযোগ্য কোনো পদক্ষেপ চোখে পড়ে না।

তবে আজকের এই অভিযানের মাধ্যমে কিছুটা হলেও সতর্ক হবে ভেজাল ওষুধ ব্যবসায়ীরা।