ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

 

mymensinghthe-foot-snake-2
ময়মনসিংহের মুক্তাগাছায় দু’পা বিশিষ্ট সাপ! সাপটিকে আজ শুক্রবার বেলা ১২টার দিকে পিটিয়ে হত্যা করা হয়েছে। খবর পেয়ে, দু’পা বিশিষ্ট লম্বায় প্রায় ২ ফুটের মৃত সাপটিকে দেখতে হাজার হাজার মানুষের ভিড় করেছেন।

জানা যায়, হত্যার কিছুক্ষণ আগে উপজেলার কাশিমপুর ইউনিয়নের একনং ওয়ার্ডের রামপুর গ্রামের মাষ্টার বাড়িতে তারা মিয়ার ঘরের পাশে প্রথমে এক শিশুর নজরে আসে সাপটি । সাপটি দেখে শিশুটি ভয়ে চিৎকার শুরু করলে বাড়ির লোকজন ঘটনাস্থলে আসে ।

শামছুল হক নামের এক ব্যক্তি এসে লাঠি দিয়ে পিটিয়ে সাপটিকে হত্যা করে । এরপর বাড়ির পাশে ফেলে রাখা হয় সাপটিকে ।

mymensinghthe-foot-snake-1
প্রত্যক্ষদর্শী আশরাফুল ইসলাম জানান, সাপের পা হয়, জীবনে দেখাতো দূরের কথা, কোনদিন শুনিওনি। সাপের পা’দুটি নিজের হাতে ধরে দেখেছি। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত তিনি ঐ বাড়িতে মৃত সাপটিকে দেখেছেন। এরপর কি হয়েছে জানেননা বলে জানান।

ডিসকোভারি নিউজে প্রকাশ, সাপেরও কি পা আছে? এই প্রশ্নটি বিভিন্ন সময় আমাদের কাছে ঘুরপাক খায়। তবে সাপের পা আছে কি না, তা নিয়ে কৌতূহলের শেষ নেই। সাপের চলাচলের উপর বিভিন্ন সময় নজরদারি করেও কোন সুফল পাওয়া যায় নি। তবে এবার বিশ্বে প্রথম এই বিরল ঘটনার উত্তর পাওয়া গেল ব্রাজিলে।

সাপের পা আবিষ্কারের পাশাপাশি এর চলাচল সম্পর্কে এখন বিভিন্ন ধারণা পরিষ্কার হতে চলেছে। জার্নাল সায়েন্সের সর্বশেষ সংখ্যায় সাপের পায়ের কথা বলা হয়েছে। তাদের প্রতিবেদনে সাপের একটি ছবি দেয়া হয়েছে, যার চারটি পা রয়েছে। যার ফলে বিজ্ঞানীরা বলছেন, সাপ টিকটিকির প্রজাতির একটি প্রাণী, যার টিকটিকির মত চারটি পা রয়েছে। সাপের প্রজাতি নিয়ে তারা এখন বিভিন্ন ধরণের গবেষণা করছে।

বাথ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেখক নিকোলাস লংরিচ আবিষ্কার করেন, “সামুদ্রিক হাইপোথিসিস মৃত”। তিনি ডিসকোভারি নিউজকে তার অভিজ্ঞতার ব্যাপারে জানান। তারা একটি অর্ধমৃত সাপ কফিনে রাখলে এর চারটি পা দেখতে পান।